ঢাকা Monday, 13 May 2024

ঈদুল আজহায় গবাদিপশু আমদানির পরিকল্পনা নেই সরকারের

স্টার সংবাদ

প্রকাশিত: 19:52, 28 April 2024

ঈদুল আজহায় গবাদিপশু আমদানির পরিকল্পনা নেই সরকারের

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে গবাদিপশু আমদানির কোনো পরিকল্পনা সরকারের নেই। এমন তথ্য জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মো. আব্দুর রহমান।

তিনি বলেন, দেশীয় খামারিদের উৎসাহ প্রদান, তাদের পাশে দাঁড়ানো এবং তারা যেন উৎপাদন আরো বেশি করে করতে পারে, দামটাও যেন মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে থাকে, সেই ব্যাপারে পরিকল্পনা করেছি।

রোববার (২৮ এপ্রিল) সাভারের বিসিএস (লাইভস্টক) অ্যাকাডেমিতে ৪১তম বিসিএস (লাইভস্টক) ও বিসিএস (মৎস্য) ক্যাডারের নতুন নিয়োগপ্রাপ্ত কর্মকর্তাদের যোগদান উপলক্ষে আয়োজিত এক ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগদান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

দেশের ভেটেরিনারি হাসপাতালগুলোকে আধুনিকায়ন করা হবে জানিয়ে প্রাণিসম্পদমন্ত্রী বলেন, ভেটেরিনারিয়ানদের একটা বড় দায়িত্ব হলো আমাদের গবাদিপশুর - গরু, ছাগল ইত্যাদির নানান রোগবালাই প্রতিরোধ করা। এটি ভেটেরিনারিয়ানদের জন্য একটি চ্যালেঞ্জ।

তিনি বলেন, আমরা হাসপাতালগুলোর জন্য আধুনিক যন্ত্রপাতি আমদানির সিদ্ধান্ত নিয়েছি।  

গবাদিপশু পালনে দেশের খামারিদের উদ্বুদ্ধ করা প্রসঙ্গে মন্ত্রী বলেন, এ বিষয়ে অনেক আগে থেকেই আমাদের পরিকল্পনা রয়েছে। বিশ্বব্যাংকের সঙ্গে আমাদের একটি প্রকল্প আছে। সেই প্রকল্পের আওতায় যে খামারি ১০০ টাকা বিনিয়োগ করবে, তাকে আমরা ৬০ টাকা দেব এবং সেই টাকা নামমাত্র সুদে দীর্ঘসময় নিয়ে ফেরত দেয়ার সুযোগও দিচ্ছি। নিশ্চয়ই দেশের খামারিরা এতে আগ্রহ ও উৎসাহ প্রকাশ করবে বলে আমি মনে করি।