ঢাকা Monday, 13 May 2024

চলতি বছর ৪০ হাজার মানুষ মারা যেতে পারে ডেঙ্গুতে

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 20:05, 28 April 2024

আপডেট: 20:06, 28 April 2024

চলতি বছর ৪০ হাজার মানুষ মারা যেতে পারে ডেঙ্গুতে

আন্তর্জাতিক গণমাধ্যম ইকোনমিস্ট এক প্রতিবেদনে জানিয়েছে, বৈশ্বিক উষ্ণায়নের সঙ্গে বাড়ছে মশাবাহিত রোগ ডেঙ্গু। যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের মতে, সারাবিশ্বে প্রতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হন অন্তত ১০ কোটি মানুষ। 

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্যানুয়ায়ী, ২০০০ সালে ডেঙ্গুতে প্রাণ হারান প্রায় ২০ হাজার মানুষ। আর চলতি বছর বিশ্বে ৪০ হাজার মানুষ মশাবাহিত এই রোগে আক্রান্ত হয়ে মারা যেতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে। 

ডব্লিউএইচওয়ের তথ্য অনুসারে, ডেঙ্গুতে সবচেয়ে বেশি বিপর্যস্ত অঞ্চল ল্যাটিন আমেরিকা। ২০০০ থেকে ২০০৫ সালে সেখানে বছরে গড়ে পাঁচ লাখ ২৫ হাজার মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। কিন্তু ২০২৩ সালে অঞ্চলটিতে ৪৬ লাখ মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। আর চলতি বছর এরই মধ্যে ওই অঞ্চলে প্রায় ৬০ লাখ রোগী শনাক্ত হয়েছে, যার মধ্যে সবচেয়ে বেশি রোগী ব্রাজিলে।

ইকোনমিস্ট জানায়, শুধু ল্যাটিন আমেরিকা নয়, বিশ্বের সর্বত্র ছড়িয়ে পড়ছে ডেঙ্গু। বিশ্ব যত উষ্ণ হয়ে উঠছে, তার সঙ্গে বাড়ছে অ্যাডিস মশার উৎপাত। 

অ্যানেফিলিস মশা ম্যালেরিয়া ছড়ায়, যা এখন সারাবিশ্বেই পাওয়া যায়। কিন্তু অ্যাডিস এখনও সব অঞ্চলে ছড়িয়ে পড়েনি। কিন্তু জলবায়ুর বর্তমান প্রবণতা অনুযায়ী অ্যাডিস মশা দক্ষিণ ইউরোপ ও যুক্তরাষ্ট্রের বিশাল অংশে ছড়িয়ে পড়তে পারে। এতে আরো ২০০ কোটি মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে।

মশার বংশবিস্তারে সাহায্য করছে নগরায়নও। কিছু স্থানে এই রোগ আগে ছিল না, কিন্তু এখন দ্রুত ছড়িয়ে পড়ছে। এই প্রবণতা এখন বাংলাদেশ ও ভারতে দেখা যাচ্ছে। সাম্প্রতিক বছরগুলোতে ক্যালিফোর্নিয়া, দক্ষিণ ইউরোপ, আফ্রিকায় ডেঙ্গু আক্রান্তে সংখ্যা বেড়েছে।

প্রতিবেদন অনুসারে, ডেঙ্গুর জন্য বিশ্বকে অবশ্যই প্রস্তুতি নিতে হবে। যদিও ধনী উত্তর গোলার্ধ ক্রমবর্ধমান ঝুঁকির মধ্যে রয়েছে, তবে এতে বিশ্বের দরিদ্র অংশ বেশি ক্ষতিগ্রস্ত হবে।

ডেঙ্গুর বিরুদ্ধে লড়াইয়ে সিঙ্গাপুর দীর্ঘদিন ধরেই ভালো কাজ করেছে। দেশটি স্বাস্থ্যকর্মীদের দিয়ে নিয়মিত মনিটরিং করছে। তাছাড়া কোথাও পানি জমেছে কি না তার খোঁজ করা, লার্ভা সংগ্রহ এবং দায়ীদের জরিমানার আওতায় নিয়ে আসা হয়েছে। মশার কেন্দ্রস্থলগুলোতে নিয়মিত ওষুধ ছিটানো হয়।