ঢাকা শনিবার, ২৮ মে ২০২২

Star Sangbad || স্টার সংবাদ

রেকর্ড মূল্যে বিক্রি হলো ম্যারাডোনার ‘হ্যান্ড অব গড’ জার্সি

ক্রীড়া ডেস্ক 

প্রকাশিত: ১২:৪৮, ৫ মে ২০২২

রেকর্ড মূল্যে বিক্রি হলো ম্যারাডোনার ‘হ্যান্ড অব গড’ জার্সি

রেকর্ড মূল্যে বিক্রি হলো ডিয়েগো ম্যারাডোনার বিখ্যাত ‘হ্যান্ড অব গড’ জার্সিটি। ১৯৮৬ বিশ্বকাপে যে জার্সি পরে ইংল্যান্ডের বিপক্ষে সেই 'হ্যান্ড অফ গড' গোলটি করেছিলেন ম্যারাডোনা। সেই জার্সিটি সম্প্রতি নিলামে তুলেছিলেন সাবেক ইংলিশ ফুটবলার স্টিভ হজ। 
পরে রেকর্ড ৯.২৮ মিলিয়ন ডলারে বিক্রি হয় জার্সিটি। একইসঙ্গে এই রেকর্ড ভেঙ্গে দেয় 
সকল ক্রীড়া স্মারকগুলি বিক্রির রেকর্ড। এর আগে সর্বচ্চ রেকর্ডটি ছিল ৮.৮ মিলিয়ন ডলারে নিলামে বিক্রি হওয়া ১৮৯২ সালের হাতে লেখা অলিম্পিক ইশতেহার।

ম্যারাডোনার জার্সিটি বিক্রি হয়েছে বাংলাদেশী টাকায় ৭৭ কোটি ৪৩ লাখ ৯৪ হাজার টাকারও কিছু বেশি। শুধু কোন ফুটবলারের জার্সি হিসেবেই নয়, ক্রীড়া জগতে এর আগে এতো দামে বিক্রি হয়নি আর কারো জার্সি। তবে রেকর্ড দামে ম্যারাডোনার জার্সি কে কিনেছেন তা অবশ্য জানা যায়নি।

ফুটবলারদের মাঝে এতদিন পেলের জার্সির দাম ছিল সবচেয়ে বেশি। ১৯৭০ বিশ্বকাপে ব্রাজিল-চেকোস্লোভাকিয়া ফাইনাল ম্যাচে পেলের পরিধান করা জার্সিটি নিলামে তুলেছিলেন এক স্লোভাক ফুটবলার, বাংলাদেশী মুদ্রায় যা ১ কোটি ৭০ লাখ টাকায় বিক্রি হয়েছিল।

আর সব খেলা মিলিয়ে এখন পর্যন্ত সবচেয়ে দামি জার্সির রেকর্ড ছিল বেসবল কিংবদন্তি বেব রুথের। নিউইয়র্ক ইয়াঙ্কিসে খেলার সময় যে জার্সিটি পরতেন তিনি, সে জার্সি পরবর্তীতে ৫.৬৪ মিলিয়ন ডলারে ডলারে বিক্রি হয়েছিল।