ঢাকা Tuesday, 07 May 2024

ফুলবাড়ীর ২শ’ বছরের প্রাচীন ঐতিহ্যবাহী ঘোড়ার মেলা শুরু 

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশিত: 18:40, 26 April 2024

ফুলবাড়ীর ২শ’ বছরের প্রাচীন ঐতিহ্যবাহী ঘোড়ার মেলা শুরু 

সারি সারি ঘোড় বেঁধে রাখা। কেউ ঘোড়াকে খাওয়াছে। কেউ বিভিন্ন উপায়ে ঘোড়ার যত্ন করছে। এমনি চিত্রর মধ্যেই শুরু হচ্ছে শুক্রবার (২৬ এপ্রিল) দিনাজপুরের ফুলবাড়ী উপজেলায় ২শ’ বছরের প্রাচীন ঐতিহ্যবাহী ঘোড়ার মেলা।

উপজেলার আলাদিপুর ইউনিয়নের মেলাবাড়ি মাঠে এ ঘোড়ার মেলা বসেছে। এ মেলাকে কেন্দ্রে করে দেশের বিভিন্নস্থান থেকে ঘোড়া নিয়ে এসেছেন ঘোড়া (শয়ারী) ব্যবসায়ীরা। ২শ’ বছরেরও অধিক সময় থেকে এতিহ্যবাহী এই মেলা হয়ে আসছে। এ কারণে এটি অনেক পুরোনো, স্থানীয় ভাষায় (বুড়া) চিন্তামন ঘোড়ার মেলা নামেই পরিচিত।

মেলায় প্রবেশ করতেই কথা হয় পঞ্চগড়ের বোদা থেকে ঘোড়া নিয়ে আসা আনোয়ার হোসেন, তমিজ উদ্দিনের সাথে। তারা বলেন, ৫ টি ঘোড়া নিয়ে মেলায় এসেছেন। সারা বছর তারা দেশের বিভিন্নস্থানে ঘোড়ার মেলাতে ঘোড়া নিয়ে অংশ নেন। ৩৫ বছর ধরে তারা এ মেলায় ঘোড়া কেনাবেচা করতে আসছেন।
পাশের উপজেলা বিরামপুর থেকে ঘোড়া নিয়ে মেলা এসেছেন আনছার আলী (৭০)। তিনি বলেন, তার বয়স যখন ১৫ বছর তখন থেকে তিনি এই মেলায় আসেন। তবে ওই সময় তিনি বাবা, কাকাদের সাথে মেলায় আসতের ঘোড়া বিক্রি করতে। এখন নিজেই আসেন ঘোড়া কেনা বেচা করতে। 

তিনি আরো বলেন, তিনি তার দাদার কাছে এই মেলার কথা শুনেছেন। তার দাদা বলতেন এক সময় এই মেলা শুধু ঘোড়া নয় হাতি, উট, দুম্বা ও বিক্রি হতো।

মেলাকে কেন্দ্র করে বিভিন্ন খাবারের পরসা সাজিয়ে বসেছেন দোকানিরা। বিনোদনের জন্য রয়েছে নাগর দোলাও। মেলায় আগত ঘোড়া ব্যবসায়ীদের ঘোড়ার অংশ গ্রহণে ঘোড়দৌঁড় প্রতিযোগিতার ব্যবস্থা। ঘোড়দৌঁড় দেখতে বিভিন্নস্থান থেকে ছুঁটে আসেন নানা বয়সী দর্শনার্থীরা।

জানা যায়, জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় প্রতি বছর বৈশাখ মাসের প্রথম সপ্তাহে ফুলবাড়ী উপজেলার আলাদিপুর ইউনিয়নের মেলাবাড়ী মাঠে এই ঐতিহ্যবাহী চিন্তামন ঘোড়ার মেলা বসে। মেলাটি অন্তত এক সপ্তাহ স্থায়ী হয়। বৈশাখের শুরুতেই দেশের বিভিন্ন স্থান থেকে ঘোড়া আসতে শুরু করে। এক সময় এই মেলার বিশাল ব্যাপকতা ছিল কিন্তু কালের বিবর্তনে সংকুচিত হতে হতে মেলাটি ছোট পরিসরে প্রতি বছরেই অনুষ্ঠিত হয়। ইতোমধ্যেই দেশের বিভিন্ন স্থান থেকে অন্তত দুইশতাধিক ঘোড়া নিয়ে এসেছেন ব্যবসায়ীরা। বৈশাখ মাসের ১৩ তারিখে মেলার উদ্বোধন হয়ে ১৯শে বৈশাখ পর্যন্ত চলবে। এই মেলার বৈশিষ্ট্যই হলো এখানে গরু, মহিষ ও ছাগল তেমন বেচাকেনা হয় না। এখানে মূলত ঘোড়া বেচাকেনা হয়ে থাকে। 

এলাকার প্রবীণ শিক্ষক দছিম উদ্দিন মণ্ডল বলেন, ঐতিহ্যবাহী এই বুড়া চিন্তামন ঘোড়ার মেলাটি দেশব্যাপী ব্যাপক পরিচিত। ঘোড়ার সঙ্গে সংশ্লিষ্ট সকলেই এই মেলা শুরু এবং শেষ হওয়ার তারিখ জানেন। এ কারণে প্রতিবছর মেলা শুরুর আগ থেকেই ঘোড়া বেচাকেনা করতে আসেন সংশ্লিষ্টরা। 

সংশ্লিট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নাজমুস সাকির বাবলু বলেন, মেলাটির ঐতিহ্য ধরে রাখতে এলাকাবাসী অনেক শ্রম ও সময় দিয়ে থাকেন। এবার সুন্দর ও সুষ্ঠভাবে মেলা অনুষ্ঠিত হচ্ছে। মেলার সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণ করা হচ্ছে স্বেচ্ছাসেবক দিয়ে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ভারপ্রাপ্ত ও সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মাদ জাফর আরিফ চৌধুরী জানান, এই মেলার মালিক জেলা প্রশাসক। জেলা প্রশাসকের সার্বিক তত্ত্বাবধায়নে টেন্ডারের মাধ্যমে মেলা ইজারা প্রদান করা হয়েছে। সুষ্ঠভাবে মেলা সম্পন্ন করতে নজরদারি করা হচ্ছে।