ঢাকা Sunday, 05 May 2024

উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে : সিইসি

স্টার সংবাদ

প্রকাশিত: 13:15, 25 April 2024

উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে : সিইসি

ছবি : সংগৃহীত

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, সুষ্ঠুভাবে উপজেলা নির্বাচন আয়োজনের মাধ্যমে আমরা যেন প্রতিষ্ঠা করতে পারি যে, বাংলাদেশে গণতন্ত্র আছে, নির্বাচন নির্বাচনের মতো হয়।

৬ষ্ঠ উপজেলা নির্বাচন উপলক্ষে আজ বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাজধানীর আগারগাঁও নির্বাচন কমিশন ভবনে মাঠ প্রশাসনের সঙ্গে আইনশৃঙ্খলা বিষয়ক সভায় সিইসি এসব কথা বলেন।

সিইসি বলেন, এবারের উপজেলা নির্বাচন ব্যর্থ হলে ৭ জানুয়ারি নির্বাচনের মাধ্যমে দেশে যে গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছে তা ক্ষুণ্ন হবে।

এসময় যে কোনো মূল্যে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনকে সহিংসতামুক্ত ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

সংশ্লিষ্ট কর্মকর্তাদের উদ্দেশ করে কাজী হাবিবুল আউয়াল বলেন, নির্বাচনের সময় আবেগ-অনুভূতির জন্য কিছুটা বিশৃঙ্খলা হয়। ভোটাররা যেনো নির্বিঘ্নে ভোট দিতে পারে সেই ব্যবস্থা করতে হবে।

সিইসির সভাপতিত্বে সভায় নির্বাচন কমিশনাররা, নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব ও সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এবার চার ধাপে হচ্ছে উপজেলা নির্বাচন। ইতিমধ্যে মধ্যে তিন ধাপে ৪২২টি উপজেলার ভোটের তফসিল ঘোষণা করা হয়েছে।

প্রথম ধাপে ১৫২ উপজেলায় ভোট হবে ৮ মে। আর দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলায় ২১ মে এবং তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ২৯ মে।

তবে যৌথ বাহিনীর চলমান অভিযানের কারণে বান্দরবানের রুমা, থানচি ও রোয়াংছড়িতে এখনই ভোট হচ্ছে না বলে সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন।