ঢাকা Saturday, 04 May 2024

মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দেয়া হয়েছে : প্রধানমন্ত্রী

স্টার সংবাদ

প্রকাশিত: 10:54, 25 April 2024

আপডেট: 10:55, 25 April 2024

মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দেয়া হয়েছে : প্রধানমন্ত্রী

ছবি : সংগৃহীত

মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দেয়া হয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মিয়ানমারে সংঘাত শুরুর পর সেখান থেকে বাংলাদেশে পালিয়ে আসেন রোহিঙ্গারা। মানবিক কারণে তাদের আশ্রয়ও দেওয়া হয়েছে। সারা বিশ্বেই এটি মানবিকতার অনন্য উদাহরণ। তবে রোহিঙ্গা প্রত্যাবাসনে এখন দেরি হচ্ছে। তাদের সম্মানের সঙ্গে ফেরত পাঠাতে হবে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকালে থাইল্যান্ডে জাতিসংঘ সম্মেলন কেন্দ্রে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে গঠিত ইউএন-এসক্যাপ কমিশনের ৮০তম অধিবেশনে অংশ নিয়ে এসব কথা বলেন তিনি।

রোহিঙ্গা প্রত্যাবাসনে আসিয়ানের জোরালো ভূমিকা চেয়ে প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের ফেরত পাঠাতে মিয়ানমারে উপযুক্ত পরিবেশ তৈরি করতে হবে। আসিয়ানকে এ বিষয়টি গুরুত্ব দিয়ে দেখতে হবে।

যুদ্ধের ভয়াবহতা স্মরণ করে বিশ্বব্যাপী সব যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, রাশিয়া-ইউক্রেন, ইসরাইল-ইরান-প্যালেস্টাইনের যুদ্ধ বন্ধ করতে বিশ্বনেতাদের প্রতি আমি উদাত্ত আহ্বান জানাচ্ছি। যুদ্ধের ভয়াবহতা আমি জানি। বাংলাদেশ কোনো যুদ্ধ চায় না। আলোচনার মাধ্যমে যে কোনো সমস্যার সমাধান করা সম্ভব। যুদ্ধের কারণে যারা এখনও বিভিন্নভাবে কষ্ট পাচ্ছেন, তাদের দিকে দেখে বিশ্বনেতাদের যুদ্ধ বন্ধের উদ্যোগ নেয়া উচিত।

তিনি বলেন, ফিলিস্তিনে গণহত্যা চলছে। নারী ও শিশুরা সবচেয়ে দুর্ভোগের মধ্যে রয়েছে। এটা বন্ধ করতে হবে। গণহত্যা কতটা ভয়াবহ ১৯৭১ সালে আমরা দেখেছি। বিশ্বের যেখানেই থাকি না কেন- ফিলিস্তিনসহ যেসব জায়গায় হত্যা-অবিচার চলছে, তা বন্ধ করতে বলব। কারন যুদ্ধ কোনো সংকটের সমাধান আনতে পারে না।

বাংলাদেশে গণতন্ত্র প্রতিষ্ঠায় আওয়ামী লীগের ভূমিকার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ২০০৮-এর নির্বাচনে জনগণের ভোটে ক্ষমতায় আসে তার দল। তারপর থেকে ধারাবাহিকভাবে সরকারে থাকায় দেশের উন্নয়ন অব্যাহত রয়েছে।

এর আগে বুধবার (২৪ এপ্রিল) থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের আমন্ত্রণে ৬ দিনের রাষ্ট্রীয় সফরে দেশটিতে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। থাইল্যান্ডে পৌঁছালে বিমানবন্দরে তাকে উষ্ণ অভ্যর্থনায় বরণ করে নেয়া হয়। থাই প্রধানমন্ত্রীর কার্যালয়ের সঙ্গে সংযুক্ত মন্ত্রী পুয়াংপেট চুনলাইদ তাকে অভ্যর্থনা জানান। বিমানবন্দরে তাকে গার্ড অব অনার এবং ১৯ রাউন্ড গান স্যালুট দেয়া হয়।

জানা গেছে, থাইল্যান্ডে পৌঁছানোর পর শেখ হাসিনা দেশটির প্রধানমন্ত্রী থাভিসিনের সঙ্গে গভর্নমেন্ট হাউসে (প্রধানমন্ত্রীর কার্যালয়) একান্ত দ্বিপক্ষীয় বৈঠক করেন। এরপর যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেন। সেখানে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সম্মানে থাই প্রধানমন্ত্রীর দেয়া একটি রাষ্ট্রীয় মধ্যাহ্নভোজে অংশ নেন। সফরকালে প্রধানমন্ত্রী রাজপ্রাসাদে থাইল্যান্ডের রাজা মহা ভাজিরালংকর্ন ফ্রা ভাজিরাক্লাওচাওয়ুহুয়া এবং রানী সুথিদা বজ্রসুধাবিমলালক্ষণের রাজকীয় দর্শকদের সঙ্গে থাকবেন।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) ইউএনএসক্যাপ-এর ৮০তম অধিবেশনে ভাষণ দেন তিনি। এদিন জাতিসংঘের আন্ডার সেক্রেটারি-জেনারেল এবং এসক্যাপের নির্বাহী সচিব আরমিদা সালসিয়াহ আলিসজাবানা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন।

লিভারেজিং ডিজিটাল ইনোভেশন ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট ইন এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিক প্রতিপাদ্যকে সামনে রেখে, ৮০তম অধিবেশনটি টেকসই উন্নয়নের জন্য ২০৩০ এজেন্ডা দ্রুত বাস্তবায়নের জন্য ডিজিটাল উদ্ভাবনীকে কাজে লাগাতে অঞ্চলব্যাপী সহযোগিতামূলক পদক্ষেপ জোরদার করার একটি সুযোগ হবে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে ডিজিটাল উদ্ভাবন কীভাবে আরো অন্তর্ভুক্তিমূলকভাবে অবদান রাখতে পারে তা নিয়ে আলোচনা করতে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সরকারি নেতৃবৃন্দ ও মন্ত্রী এবং অন্য মূল অংশীজনদের এই অধিবেশনে একত্রিত করা হবে।