ঢাকা Saturday, 27 April 2024

বাজারে এল আইফোন ১৩

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: 23:17, 15 September 2021

বাজারে এল আইফোন ১৩

অবশেষে বাজারে এল উচ্চমানের পারফরম্যান্স সমৃদ্ধ আইফোন ১৩। বুধবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার অ্যাপল পার্কে লঞ্চিং হয়।

নতুন আইফোন দেখতে অনেকটা আইফোন ১২ মডেলের মতোই। তবে আগের মডেলগুলোর থেকে ৫০ শতাংশ বেশি দ্রুত পারফরম্যান্স দেবে এবারের অ্যাপলের নতুন চিপ।

বরাবরের মতো এবারের সিরিজেও থাকছে চারটি মডেল। আইফোন ১৩, আইফোন ১৩ মিনি, আইফোন ১৩ প্রো ও আইফোন ১৩ প্রো ম্যাক্স। এরমধ্যে আইফোন ১৩ ও আইফোন ১৩ মিনিতে পাওয়া যাবে সুপার রেটিনা এক্সডিএ ডিসপ্লে, আইপি ৬৪ রেটিং, এ১৪ বায়নিক প্রসেসর, ১২ মেগাপিক্সেল ডুয়েল রিয়ার ক্যামেরা ও আইওএস ১৫ অপারেটিং সিস্টেম।

আইফোন ১৩ ও আইফোন ১৩ মিনির পেছনে থাকছে ১২ মেগাপিক্সেলের দুটি ক্যামেরা। ক্যামেরায় দেওয়া হয়েছে সিনেম্যাটিক মোড। ভিডিও কনটেন্ট তৈরিতেও নতুন আইফোনে বেশ সুবিধা দেবে বলে জানানো হয়েছে।

এছাড়া নতুন আইফোনগুলো চলবে অ্যাপলের তৈরি এ১৫ বায়োনিক প্রসেসরে। যা আগের চেয়ে দ্রুতগতির। অপরদিকে স্টোরেজ ৫০০ জিবি। সর্বনিম্ন ৬৪ জিবির বদলে রয়েছে ১২৮ জিবি স্টোরেজ।

ডিসপ্লেতেও আনা হয়েছে বেশ পরিবর্তন। যা প্রায় ২০ শতাংশ বেশি উজ্জ্বল। আইফোন ১৩ ও আইফোন ১৩ মিনির ডিসপ্লের আকার যথাক্রমে ৬ দশমিক ১ এবং ৫ দশমিক ৪ ইঞ্চি।

অপরদিকে পুরোনো সিরিজের থেকে আড়াই ঘণ্টা বেশি ব্যাটারি ব্যাকআপ দেবে আইফোন ১৩।

এই সিরিজের রয়েছে কয়েকটি মডেল। যেমন- আইফোন ১৩, আইফোন ১৩ মিনি, আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স।

‘অ্যাপল হাব’ ব্লগের তথ্যানুযায়ী আইফোন ১৩-র দাম হতে পারে ৭৯৯ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৬৮ হাজার টাকা। তবে এটি বাংলাদেশে আসলে দাম আরও বাড়তে পারে। এছাড়া মডেল ভেদে পরিবর্তন হবে দামের।