ঢাকা Monday, 06 May 2024

ইন্টারনেট ছাড়াই হোয়াটসঅ্যাপ থেকে পাঠানো যাবে ছবি

স্টার সংবাদ

প্রকাশিত: 15:47, 24 April 2024

ইন্টারনেট ছাড়াই হোয়াটসঅ্যাপ থেকে পাঠানো যাবে ছবি

হোয়াটসঅ্যাপে দ্রুত কোনো ছবি, ভিডিও কিংবা ফাইল পাঠাতে হবে, অথচ কাজ করছে না ইন্টারনেট? অথবা এমন কোনো জায়গায় আটকে পড়েছেন যেখানে ইন্টারনেট পরিষেবা ব্যাহত! নো টেনশন। কারণ, শীঘ্রই হোয়াটসঅ্যাপ থেকে বিনা ইন্টারনেটে প্রয়োজনীয় ফাইল পাঠাতে পারবেন ব্যবহারকারীরা।

ব্যবহারকারীদের সুবিধার্থে এমনই চিন্তাভাবনা করছে মেটার অন্তর্গত এই মেসেজিং অ্যাপটি। সরাসরি কিছু না জানালেও শোনা যাচ্ছে, অফলাইনেই হোয়াটসঅ্যাপ থেকে ভিডিও, ছবি, মিউজিক, ডকুমেন্ট ইত্যাদি ফাইল পাঠাতে পারবেন আপনিও। সেই সমস্ত ফাইল এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেডই হবে। অর্থাৎ, আপনার পাঠানো ফাইলের গোপনীয়তা বজায় থাকবে।

সম্প্রতি প্রকাশ্য়ে আসা একটি স্ক্রিনশটে দেখা যায়, অ্যান্ড্রয়েডের বিটা ভার্সানে এই ফিচারটি নিয়ে পরীক্ষা নিরীক্ষা চলছে। আশপাশের কোন অ্যান্ড্রয়েড ফোনে এবং ফাইল-শেয়ারিং অ্যাপ সাপোর্ট করবে, তা খতিয়ে দেখা হচ্ছে। যেসব ডিভাইসে ব্লুটুথের মাধ্যমে লোকাল ফাইল-শেয়ার করা যায়, সেসব ডিভাইসে একইভাবে হোয়াটসঅ্যাপ থেকে চলে যাবে ফাইল। এই ফিচার সাপোর্ট করবে, এমন নিকটবর্তী ডিভাইস খুঁজে বের করার পাশাপাশি আপনার হোয়াটসঅ্যাপকে ফটো গ্যালারি ও সিস্টেম ফাইল ব্যবহারের অনুমতিও দিতে হবে।

শেয়ার আইটির মতো অ্যাপ অফলাইনে যেভাবে কাজ করে, সেভাবেই ইন্টারনেট ছাড়া ব্যবহার করা যাবে হোয়াটসঅ্যাপ। কিন্তু কবে থেকে এই ফিচারের সুবিধা পাবেন ব্যবহারকারীরা, সে বিষয়ে খোলাসা করে কিছুই বলা হয়নি।