ঢাকা Sunday, 19 May 2024

ফুলবাড়ীতে দুর্ধর্ষ ডাকাতিসহ ৯ চুরি, রক্ষা পায়নি স্মৃতিস্তম্ভের বেষ্টনীও 

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশিত: 18:23, 5 May 2024

ফুলবাড়ীতে দুর্ধর্ষ ডাকাতিসহ ৯ চুরি, রক্ষা পায়নি স্মৃতিস্তম্ভের বেষ্টনীও 

দিনাজপুরের ফুলবাড়ীতে হঠাৎ করেই বেড়েছে চুরি। এই এলাকায় শনিবার (৫ মে) রাতে ডাকাতিসহ গত এক মাসে ৯টি চুরির ঘটনা ঘটেছে। এতে স্থানীয়দের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। তাদের অভিযোগ, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তদারকির অভাবে এমনটা ঘটছে। এদিকে ভুক্তভোগীদের দাবি, এসব বিষয়ে থানায় অভিযোগ করেও মিলছে না কোনো প্রতিকার। 

জানা গেছে, গত ৬ এপ্রিল থেকে ৪ মে পর্যন্ত পৌর এলাকাসহ উপজেলার বিভিন্ন গ্রামে তিনটি দোকান, পাঁচটি বাড়ি এবং একটি স্মৃতিস্তম্ভে এসব চুরি ও ডাকাতির ঘটনা ঘটে। 

এর মধ্যে শনিবার রাতে উপজেলার এলুয়াড়ী ইউনিয়নের লালদিঘি বাজারে পিকআপ (ছোট ট্রাক) নিয়ে এসে নৈশ্প্রহরীকে দেশীয় অস্ত্রের মুখে আটকে রেখে তিনটি দোকানের তালা ভেঙে মালপত্র ‍লুট করে ডাকাতরা। তারা তিন ভাই ট্রেডার্স থেকে দুই লাখ পঞ্চাশ হাজার টাকার কীটনাশক, সাগর ট্রেডার্স থেকে ৫ লাখ টাকার কীটনাশক ও নগদ ১০ হাজার টাকা নিয়ে যায়। এছাড়া ওই বাজারের পল্লব টেলিকম নামে এক বিকাশ এজেন্টের দোকান থেকে ৮০ হাজার টাকা নিয়ে গেছে দুর্বৃত্তরা। 

এ ঘটনায় রোববার (৫ মে) দুপুরে ফুলবাড়ী থানার পুলিশ পরিদর্শক ওসি তদন্ত শফিকুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শন করেন।

লালদিঘী বাজারের নৈশ্প্রহরী ইউনুছ আলী জানান, শনিবার রাত আনুমানিক ৩টার দিকে একটি পিকআপ বাজারে এসে থামে। এরপর পিকআপ থেকে ৭/৮ জন লোক নেমে আমাকে দেশি অস্ত্রের মুখে আটকিয়ে তিনটি দোকানের মালামাল ও টাকা নিয়ে পালিয়ে যায়। তারা চলে যাওয়ার পর স্থানীয়দের সহায়তায় আমি দোকান মালিকদের ঘটনা জানালে তারা বাজারে আসেন।

ভুক্তভোগী ব্যবসায়ী হেলাল উদ্দিন মন্ডল, আশিকুর রহমান ও পল্লব দাস বলেন, বসতবাড়িসহ দোকানঘরে চুরি-ডাকাতির ঘটনা ঘটছে। এভাবে  চলতে থাকলে আমরা কি করে ব্যবসা করবো। এ বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনীকে আরো সক্রিয় হতে এবং সাধারণ মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

একই রাতে আলাদীপুর ইউনিয়নের আলাদীপুর গ্রামের নিবাস বর্ম্মণের বাড়িতে চোরেরা প্রাচীর টপকে প্রবেশ করে দেড় ভরি স্বর্ণালংকার নিয়ে যায়। এসময় সুশীলা বর্ম্মণ টের পেয়ে চিৎকার করলে চোরেরা পালিয়ে যায়।

গত ২৯ এপ্রিল রাতে মুক্তিযুদ্ধের সময় শহিদ হওয়া ভারতীয় মিত্রবাহিনীর সেনাসদস্যদের স্মরণে ফুলবাড়ী সরকারি কলেজের পেছনে নির্মিত স্মৃতিস্তম্ভের লোহার নিরাপত্তা বেষ্টনীর গ্রিল চুরি করে নিয়ে গেছে চোরেরা।

উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা এছার উদ্দিন বলেন, এটি একটি নিন্দনীয় ঘটনা। চুরির ঘটনার সঙ্গে জড়িতদের অবশ্যই আইনের আওতায় আনতে হবে। 

অপরদিকে গত ২৮ এপ্রিল রাতে পৌর এলাকার চকচকা গ্রামের মাইক ও সাউন্ড সার্ভিসের ব্যবসায়ী পৌর কর্মচারী মোশারফ হোসেনের বাড়ি থেকে চোরেরা ৫ লাখ টাকার মালামাল নিয়ে যায়। এর মধ্যে ২টি কম্পিউটার সেট, ৯টি ব্যাটারি, মাইকের ইউনিট, মাউথ পিস, তার, মাইক সার্ভিসের বিভিন্ন সামগ্রী রয়েছে। 

মোশারফ হোসেন বলেন, সেদিন আমার ছেলেরা বাড়ির বাইরে ছিল। চোরেরা চেতনানাশক ওষুধ স্প্রে করে বাড়ির অন্যদের অচেতন করে আমার ব্যবসার মালামাল চুরি করে নিয়ে গেছে। এ ব্যাপারে থানায় অভিযোগ করলেও পুলিশ আসেনি। 

গত ২৬ এপ্রিল রাতে উপজেলার শিবনগর ইউনিয়নের দক্ষিণ বাসুদেবপুর গ্রামে ধান কাটার মেশিন থেকে ৬টি ব্যাটারি চুরি হয়েছে এবং অপর একটি বাড়ি থেকে ১টি বৈদ্যুতিক মোটর চুরি হয়েছে। 

এর আগে ৬ এপ্রিল দুপুরে একই এলাকার আনোয়ারুল ইসলামের বাড়ি থেকে নগদ ৬০ হাজার টাকা চুরি হয়। তারা বাড়ির বাইরে কাজ করছিলেন - এই সুযোগে চোরেরা এ কাণ্ড ঘটায়। 

গত ২৫ এপ্রিল রাতে ফুলবাড়ী পৌর এলাকার ২নং ওয়ার্ডের চাঁদপাড়া গ্রামের মতিয়ার রহমানের বাড়িতে চেতনানাশক ওষুধ স্প্রে করে দুর্ধর্ষ চুরির ঘটনা ঘটে। চোরেরা বাড়িতে থাকা নগদ ৬৫ হাজার টাকা, স্বর্ণের এক জোড়া কানের দুল ও হাতের চুরি নিয়ে যায়। এসময় বাড়িতে থাকা মোটরসাইকেল নিতে দরজা কাটতে গেলে বাড়ীর লোকজন টের পেয়ে চিৎকার করলে চোরেরা পালিয়ে যায়। এর কিছুদিন আগে একই গ্রামের আমিরুল ইসলামের বাড়ি থেকে ৩ লক্ষাধিক টাকার গরু চুরি করে নিয়ে যায়।

গত ১৪ এপ্রিল দুপুরে শিবনগর ইউনিয়নের বাসুদেবপুর গ্রামে ইউপি সদস্য মঞ্জুআরা বিউটির বাড়ি থেকে নগদ সাড়ে ৩ লাখ টাকা ও সাত ভরি স্বর্ণালঙ্কার চুরি হয়। 

বিউটি বলেন, তিনি বাড়িতে না থাকার সুযোগে ভেন্টিলেটর ভেঙে এবং টিন খুলে ঘরে ঢুকে নগদ টাকাসহ স্বর্ণালঙ্কার চুরি করে নিয়ে গেছে। এসব মাদক সেবনকারীদের কাজ হতে পারে। থানায় লিখিত অভিযোগ দিয়েছি, পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে, তবে এখনো কাউকে আটক করতে পারেনি।

স্থানীয়রা বলছেন, ফুলবাড়ীতে মাদকের কারবার বৃদ্ধি পেয়েছে। এতে মাদকের করাল গ্রাসে যুব সমাজ ধ্বংসের দিকে এগিয়ে যাচ্ছে। মাদকের কারণে এসব চুরি-ডাকাতির ঘটনা ঘটতে পারে। তাই মাদকের বিরুদ্ধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতা বৃদ্ধি করতে হবে।

ফুলবাড়ী থানার পুলিশ পরিদর্শক ওসি (তদন্ত) শফিকুল ইসলাম জানান, লালদিঘী বাজারের ঘটনাস্থল পরিদর্শন করে সিসিটিভি ক্যামেরার ভিডিও ফুটেজ দেখেছি এবং স্থানীয় ব্যবসায়ীদের সাথে কথা বলেছি। ওসি সাহেব নেই, তিনি এলেই তদন্ত সাপেক্ষে অপরাধীদের আইনের আওতায় আনা হবে।

ফুলবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাফিজার রহমানকে থানায় না পেয়ে তার মুঠো ফোনে যোগাযোগ করলে তিনি জানান, আমি একটা মিটিংয়ে আছি, ফ্রি হয়ে ফোন দেব। এরপর তিনি কলটি কেটে দেন।