ঢাকা Monday, 06 May 2024

পর্নোগ্রাফির দায়ে আবারও গ্রেপ্তার টিপু কিবরিয়া 

স্টার সংবাদ

প্রকাশিত: 22:18, 24 April 2024

আপডেট: 22:19, 24 April 2024

পর্নোগ্রাফির দায়ে আবারও গ্রেপ্তার টিপু কিবরিয়া 

শিশুদের নিয়ে পর্নোগ্রাফি তৈরি, বিদেশি ওয়েবসাইটে আপলোড ও বিক্রির অভিযোগে ফের গ্রেপ্তার করা হয়েছে শিশু সাহিত্যিক টিপু কিবরিয়াকে। একই অপরাধে ২০১৪ সালে গ্রেপ্তার হয়ে সাত বছর জেল খেটে ২০২১ সালে জামিনে বের হন তিনি। 

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট একজন সহযোগীসহ তাকে গ্রেপ্তার করেছে। তার সহযোগীর নাম কামরুল ইসলাম ওরফে সাগর। এ সময় ভুক্তভোগী এক শিশুকে উদ্ধার করা হয়। 

বুধবার (২৪ এপ্রিল) ডিএমপির মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন সিটিটিসির প্রধান অতিরিক্ত পুলিশ কমিশনার মো. আসাদুজ্জামান।

তিনি বলেন, একসময় সেবা প্রকাশনীর একটি পত্রিকার সহকারী সম্পাদকের দায়িত্ব পালন করেন টিপু কিবরিয়া। শিশুসাহিত্যিক ও আলোকচিত্রী হিসেবে তার নাম রয়েছে। বেশ কয়েকটি ছড়ার বই ছাড়াও তার ‘হরর ক্লাব’ নামে শিশুদের জন্য রচিত সিরিজ অনেকের কাছে পরিচিত।

মো. আসাদুজ্জামান বলেন, শিশু সাহিত্যিক হলেও টিপু কিবরিয়া বাংলাদেশে বসে আন্তর্জাতিক শিশু পর্নোগ্রাফি চক্রে জড়িয়ে পড়েন। ২০১৪ সালের জুনে শিশু পর্নোগ্রাফি তৈরি ও পাচারের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ইন্টারপোলের তথ্যের ভিত্তিতে সিআইডি তাকে প্রথম গ্রেপ্তার করে। ছয় বছর কারাগারে থাকার পর ২০২১ সালে জামিনে বের হয়ে আবার আগের কাজে ফিরে যান তিনি। অবশেষ মঙ্গলবার (২৩ এপ্রিল) খিলগাঁও থেকে এক সহযোগীসহ সিটিটিসি তাকে গ্রেপ্তার করে। তার কাছে ইতালি, অস্ট্রেলিয়া ও জার্মানিসহ অনেক দেশের গ্রাহকদের ২৫ হাজার শিশু পর্নোগ্রাফির ছবি ও ১ হাজার ভিডিও পাঠানোর তথ্য পাওয়া গেছে। 

এক প্রশ্নের জবাবে আসাদুজ্জামান বলেন, তার টার্গেট ছিল ছেলে শিশু। ঢাকার গুলিস্তান, রমনা পার্ক, সোহরাওয়ার্দী উদ্যানসহ বিভিন্ন এলাকা থেকে পাঁচশ থেকে হাজার টাকার প্রলোভনে পথশিশুদের সংগ্রহ করে তার বাসায় নিয়ে যেতেন। কখনো ক্রেতাদের চাহিদামতো জঙ্গলে নিয়েও ভিডিও ধারণ করতেন। তার বাসায় একটি ভিডিও প্যানেল রয়েছে। দেশের বিভিন্ন স্থানে তার এজেন্ট রয়েছে। এ রকম বেশ কয়েকজন এজেন্টকে শনাক্ত করা হয়েছে। পাশাপাশি ২৫-৩০ জনের মতো ভুক্তভোগী শিশুকে শনাক্ত করা হয়েছে। গ্রেপ্তার দুজনকে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদে চক্রে আরো কারা জড়িত সেটি জানার চেষ্টা করা হবে।