ঢাকা Sunday, 19 May 2024

মন্ত্রিসভায় সিদ্ধান্ত, ইসরায়েলে বন্ধ হচ্ছে আল জাজিরা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 20:30, 5 May 2024

মন্ত্রিসভায় সিদ্ধান্ত, ইসরায়েলে বন্ধ হচ্ছে আল জাজিরা

ফাইল ছবি

আল-জাজিরার সঙ্গে ইসরায়েল সরকারের বিরোধ দীর্ঘদিনের। কাতারভিত্তিক এই সংবাদমাধ্যমটি ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস সমর্থিত বলে অভিযোগ তেল আবিবের। তারই ধারাবিকতায় ইসরায়েলে বন্ধ হচ্ছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার সম্প্রচার। জাতীয় নিরাপত্তার স্বার্থে রোববার (৫ মে) সর্বসম্মতিতে এই সিদ্ধান্ত নিয়েছে দেশটির মন্ত্রিসভা।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক বিবৃতিতে এই তথ্য জানান ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তবে, কবে থেকে এই সিদ্ধান্ত কার্যকর হচ্ছে, সে বিষয়ে নিশ্চিত তথ্য দেন নি তিনি।

সম্প্রচার বন্ধের এই সিদ্ধান্ত গাজার যুদ্ধবিরতি আলোচনায় নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কারণ এই আলোচনার অন্যতম মধ্যস্থতাকারী দেশ কাতার।

গাজায় চলমান আগ্রাসনের মধ্যেই গত এপ্রিলে আল-জাজিরাসহ কয়েকটি বিদেশি সংবাদমাধ্যমের সম্প্রচার বন্ধে আইন পাস করে ইসরায়েলের পার্লামেন্ট নেসেট। এর ফলে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি মনে হলে যেকোনো বিদেশি গণমাধ্যমকে ৪৫ দিন পর্যন্ত নিষিদ্ধ করতে পারবে নেতানিয়াহু সরকার। এমনকি যেকোনো চ্যানেল বন্ধের এখতিয়ারও পাবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

গত ৭ অক্টোবর হামাসের হামলায় ইসরায়েলে ১ হাজার ২০০ জন নিহত হয়। এরপর থেকে গাজায় বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। প্রায় সাত মাস ধরে চলা এই হামলায় এখন পর্যন্ত ৩৪ হাজার ৫৩৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছে বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়। যাদের বেশিরভাগই নারী ও শিশু।

ইসরায়েলের হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা আরো অনেক বেশি বলে ধারণা করা হচ্ছে। ঘরবাড়ি ও স্থাপনার নিচে পড়ে থাকা হাজার হাজার মরদেহ হিসেবের বাইরে থেকে যাচ্ছে। শুধু হাসপাতালে পৌঁছানো মরদেহের ভিত্তিতে হতাহতের পরিসংখ্যান দিচ্ছে স্বাস্থ্য মন্ত্রণালয়।