ঢাকা Saturday, 27 April 2024

আমরা যে পারি সেটা করে দেখিয়েছি : স্বাস্থ্যমন্ত্রী

স্টার সংবাদ

প্রকাশিত: 20:49, 12 March 2023

আপডেট: 22:06, 12 March 2023

আমরা যে পারি সেটা করে দেখিয়েছি : স্বাস্থ্যমন্ত্রী

চিকিৎসক ও স্বাস্থ্য সংশ্লিষ্টদের উদ্দেশে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনার সময় তো কেউ বিদেশে যেতে পারেনি। সবাই দেশেই চিকিৎসা নিয়েছে। কাজেই আমরা যে পারি সেটা করে দেখিয়েছি। এটা ধরে রাখতে হবে।

তিনি আরো বলেন, সমালোচনায় কান দেবেন না, মর্মাহত হবেন না। যেভাবে আমরা গা থেকে ময়লা টোকা দিয়ে ফেলে দিই, আপনারাও সমালোচনাকে গা থেকে ফেলে দেবেন।

রোববার (১২ মার্চ) রাজধানীতে ‘হেলথ বুলেটিন ২০২০’-এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, আমরা পুরো স্বাস্থ্য ব্যবস্থা ডিজিটালাইজড করতে চাই। আটটি বিভাগের স্বাস্থ্য ব্যবস্থা আমরা বিকেন্দ্রীকরণ করে সব ধরনের হাসপাতাল তৈরি করতে চাই। মানুষের দোরগোড়ায় যাতে সব ধরনের চিকিৎসা ব্যবস্থা পৌঁছায় এটি প্রধানমন্ত্রীর ইচ্ছা। যাতে চিকিৎসার জন্য ঢাকায় আসতে না হয়। শুধু সেবা দিলেই হবে না, আমাদের মানসম্মত সেবা দিতে হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের সবক্ষেত্রে ডিজিটালাইজেশনের পাশাপাশি লোকবল নিয়োগ দিতে হবে। লোকবল নিয়োগ প্রক্রিয়াধীন। আমাদের পক্ষ থেকে আমরা করে দিয়েছি। অনুমোদন হয়ে গেলে আগামীতে জনবলের ঘাটতি আর থাকবে না বলে আমি বিশ্বাস করি। 

তিনি বলেন, মানুষ বিদেশে চিকিৎসা নিতে যাবে কেন। আমাদের দেশ মধ্যম আয়ের দেশ। আমাদের দেশে ভালো চিকিৎসক, নার্স আছে। ভালো হাসপাতাল হয়ে গেছে। বিদেশে যাওয়ার প্রয়োজন পড়ে না। এখানেই ভালো চিকিৎসা ব্যবস্থা গড়ে উঠেছে। শুধু আস্থার অভাব আছে। এই আস্থা ধীরে ধীরে জন্মাবে। আমরা যদি ভালো চিকিৎসা দেই, ভালো ব্যবহার করি, যন্ত্রপাতি ঠিক থাকে, নিজেরা উপস্থিত থাকি তাহলেই আস্থা গড়ে উঠবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম, অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীর প্রমুখ।