ঢাকা Saturday, 27 April 2024

নিপাহ ভাইরাসে মৃত্যুর হার ৭৫ ভাগ : স্বাস্থ্যমন্ত্রী

স্টার সংবাদ

প্রকাশিত: 03:44, 5 February 2023

নিপাহ ভাইরাসে মৃত্যুর হার ৭৫ ভাগ : স্বাস্থ্যমন্ত্রী

নিপাহ ভাইরাস সম্পর্কে সজাগ ও সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেছেন, নিপাহ ভাইরাস একটি মারাত্মক ভাইরাস। এই ভাইরাসে আক্রান্তদের মৃত্যুর হার ৭৫ ভাগ।

স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, এই ভাইরাসে কোনো ভ্যাকসিন নেই, ওষুধ নেই, চিকিৎসা নেই। আমাদের দেশে এবার আটজন নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়েছেন, এর মধ্যে পাঁচজন মৃত্যুবরণ করেছেন।  

শনিবার (৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় মানিকগঞ্জে মাসব্যাপী মুক্তিযুদ্ধের বিজয়মেলার সমাপনী দিনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

জাহিদ মালেক বলেন, নিপাহ ভাইরাস থেকে আমাদের সাবধান থাকতে হবে, বাদুরের খাওয়া ফল ও খেজুরের রসের মাধ্যমে এটা ছড়ায়। তাই খেজুরের রস খাওয়া থেকে আমাদের সতর্ক থাকতে হবে। নিপাহ ভাইরাসের জন্য দুটি হাসপাতালে ২৫ বেডের ইউনিট খোলা হয়েছে এবং ২৮টি জেলাকে সতর্ক করা হয়েছে।

বিএনপি প্রসঙ্গে তিনি বলেন, যে দলের নেতারা সাজাপ্রাপ্ত, বিদেশে পালিয়ে আছে, ওই দলের কোনো ভবিষ্যৎ নেই। যে দল বাংলাদেশের কোনো উন্নয়ন করতে পারবে না, তাদের কাছে দেশ নিরাপদ নয়। শেখ হাসিনার কাছেই বাংলাদেশ নিরাপদ, তাই আগামী নির্বাচনে দেশের মানুষ শেখ হাসিনাকে বেছে নেবেন।  

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনার ভ্যাকসিন নিয়ে বিএনপি নেতারা গুজব ছড়িয়েছিল গঙ্গার পানি ভরে মানুষকে টিকা দেয়া হচ্ছে। এসব গুজব ছড়িয়ে কোনো লাভ হয়নি, আর বাংলাদেশের ৯০ ভাগ মানুষ ভ্যাকসিন নিয়েছে। সারা বিশ্বে বাংলাদেশ ভ্যাকসিনেশনে পঞ্চম হলেও জনসংখ্যার বিবেচনায় বাংলাদেশ বিশ্বের মধ্যে প্রথম স্থান অর্জন করেছে।

মুক্তিযুদ্ধের বিজয়মেলা উদযাপন পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা গোলাম মহীউদ্দীনের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ, পুলিশ সুপার মোহাম্মদ গোলাম আজাদ খান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বিজয়মেলা উদযাপন পরিষদের সদস্য সচিব বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালাম প্রমুখ।