ঢাকা রোববার, ২৩ জানুয়ারি ২০২২

Star Sangbad || স্টার সংবাদ

প্রতিটি ক্ষেত্রে মাস্ক না পরলে আইনানুগ ব্যবস্থা : স্বাস্থ্যমন্ত্রী

স্টার সংবাদ

প্রকাশিত: ১৬:৪৬, ১২ জানুয়ারি ২০২২

আপডেট: ১৭:১৮, ১২ জানুয়ারি ২০২২

প্রতিটি ক্ষেত্রে মাস্ক না পরলে আইনানুগ ব্যবস্থা : স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, প্রতিটি ক্ষেত্রে মাস্ক পরিধান করতে হবে। মোবাইল কোর্টকে নির্দেশ দেয়া আছে। কেউ যদি মাস্ক না পরে ও স্বাস্থ্যবিধি না মানে, তাহলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেবেন মোবাইল কোর্ট।

বুধবার (১২ জানুয়ারি) বিকেলে রাজধানীর মহাখালীর বিপিএস ভবনে অ্যাম্বুলেন্স এবং ল্যাপটপ ও কম্পিউটার বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এ সময় শেখ হাসিনা বার্ন ইউনিট ও ঢাকা ডেন্টাল কলেজ হাসপাতালকে দুটি অ্যাম্বুলেন্স ও উপজেলা স্বাস্থ্য কমপ্লক্সেকে ল্যাপটপ ও কম্পিউটার দেয়া হয়। 

জাহিদ মালেক বলেন, ইউরোপের প্রতিটি দেশে এখন এক থেকে দেড় লাখ মানুষ করোনায় আক্রান্ত হচ্ছে। সেদিক দিয়ে আমরা একজন ভালো আছি। যথাসাধ্য করোনা নিয়ন্ত্রণে রাখার জন্য কাজ করে যাচ্ছি।

তিনি বলেন, করোনা নিয়ন্ত্রণে ১১টি নির্দেশনা দেয়া হয়েছে। প্রতিটি ক্ষেত্রে মাস্ক পরতে হবে না হলে মোবাইল কোর্টের মাধ্যমে সাজা ও জরিমানা করা হবে। বিয়েসহ সব ধরনের অনুষ্ঠান সীমিত করতে হবে।

তিনি আরো বলেন, করোনা যেভাবে বাড়ছে তা উদ্বেগজনক। এভাবে বাড়লে হাসপাতালের অবস্থা খারাপ হয়ে যাবে। মৃত্যুর হার কম আছে টিকার কারণে। কিন্তু এটা নিয়ন্ত্রণে রাখতে না পারলে অবস্থা খারাপ হয়ে যাবে। রোগী যদি ১ লাখ হয়ে যায় তাহলে বেড নিয়ে সংকট দেখা দেবে। 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ৬৫ লাখ স্টুডেন্টকে টিকা দেয়া হয়েছে। যেখানে দেড় কোটি টিকা দিতে হবে। তাদের আগেই বলেছিলাম টিকা দিতে কিন্তু তারা তেমন সাড়া দেয়নি। যখন বলেছি তারা স্কুল-কলেজে যেতে পারবে না, তখন তারা ছুটে আসছে। শিক্ষার্থীরা যখন যেখান থেকে টিকা নিয়েছে সেখান থেকেই টিকা নিতে হবে। 

রাজনৈতিকসহ অন্যান্য অনুষ্ঠান বন্ধ করার বিষয়ে মন্ত্রী জানান, কোনো অনুষ্ঠান বন্ধ করার ক্ষমতা আমাদের মন্ত্রণালয়ের নেই। এটা অন্যান্য মন্ত্রণালয়ের কাজ। আমাদের কাজ শুধু পরামর্শ দেয়া, আমরা সেটাই করছি।