ঢাকা Thursday, 09 May 2024

নেই কোন ট্র্যাফিক সিগনাল, তবু দুর্ঘটনা হয় না এই দেশে

স্টার সংবাদ ডেস্ক

প্রকাশিত: 18:51, 3 November 2023

নেই কোন ট্র্যাফিক সিগনাল, তবু দুর্ঘটনা হয় না এই দেশে

রাস্তায় যানবাহনের চলাচল নিয়ন্ত্রণ করতে সারা পৃথিবীতে ট্র্যাফিক সিগনালের সাহায্য নেওয়া হয়। বিশ্বের প্রায় সব দেশে এটাই নিয়ম। ট্র্যাফিক সিগন্যালের সঠিক সংকেতের ফলে যানজটের সমস্যা এড়ানো যায়। আবার কোনও কারণে ট্র্যাফিক লাইট নষ্ট হয়ে গেলে যানজট বা দুর্ঘটনার সম্ভাবনা বেড়ে যায়।

কিন্তু পৃথিবীতে, এমন একটি দেশ আছে যেখানে কোথাও কোনও ট্র্যাফিক সিগনাল নেই? দেশটি হল দক্ষিণ এশিয়ার দেশ ভুটান। এদেশের ট্র্যাফিক নিয়ম যেমন কঠোর, তেমনই সচেতন এদেশের নাগরিকরা। এই দেশের রাস্তায় কোনও ট্র্যাফিক সিগন্যাল নেই। মজার ব্যাপার হল সিগন্যালের অভাবেও এখানে কোনও ট্রাফিক জ্যামও হয় না। ট্র্যাফিক পুলিশরাই রাস্তার সিগন্যাল নিয়ন্ত্রণ করেন। তাই ট্র্যাফিক পুলিশের নির্দেশ বা জেবরা ক্রসিং এলে গাড়ি আপনা থেকেই থামিয়ে দেন গাড়ির চালক।

দক্ষিণ-পূর্ব এশিয়ায় হিমালয়ের কোলে অবস্থিত একটি সুন্দর দেশ ভুটান জাতিসংঘের সমীক্ষা অনুযায়ী ভুটান বিশ্বের সবচেয়ে সুখি দেশ। দূষণ হোক বা মহামারি ভুটান কাউকেই তার কাছে ঘেঁষতে দেয় না। ভুটানে শিল্প যানবাহনের সংখ্যা খুবই কম, যে কারণে কার্বন নির্গমণের পরিমাণও এখানে খুব কম। ভুটানে যত কার্বন ডাই অক্সাইড উৎপন্ন হয় তার চেয়ে বেশি অক্সিজেন এখানে নির্গত হয়।

 

এখানকার কোনও রাস্তায় সিগনাল না বসানোর পিছনে অবশ্য বেশ কয়েকটি কারণ আছে। প্রথমত পরিবেশ সুরক্ষার কারণে এখানে যানবাহনের সংখ্যা সীমিত রাখা হয়েছে। দ্বিতীয়ত, এখানে রাস্তার নেটওয়ার্ক এমনভাবে প্রসারণ করা হয়েছে যে যাত্রী বা গাড়ির চালককে কোনও মোড়ে থামতে হবে না।

 

ভুটানে মানুষ এবং পশুপাখির মধ্যে রয়েছে অগাধ ভালোবাসা। এখানকার রাস্তায় পশুদের নিশ্চিন্তে হেঁটে বেড়াতে দেখবেন। গরু, মহিষ, ছাগলের পাল এদেশের রাস্তায় অবাধে বিচরণ করে। আর এই কারণেও যানবাহনের গতি কম রাখতে হয়। প্রতিটি মোড়ে এবং প্রধান সড়কে ট্র্যাফিক পুলিশ থাকে। তারাই ট্র্যাফিক নিয়ন্ত্রণ করে। জেবরা ক্রসিং এলে গাড়ি আপনা থেকেই থামিয়ে দেবেন গাড়ির চালক। জেবরা ক্রসিং দিয়ে নিশ্চিন্তে রাস্তা পারাপার করবেন পথচারী। গাড়ি ওভারটেকের কোনও বালাই নেই এখানে। নেই চলন্ত গাড়িকে হাত দেখিয়ে রাস্তা পারাপারের বদ অভ্যাসও। এখানে এতটাই নিয়মানুবর্তিতা মেনে চলা হয় যে সেখানে কাউকে কখনও ট্র্যাফিক জ্যামের মুখে পড়তে হয় না।