ঢাকা Thursday, 09 May 2024

আশ্চর্য শহর কুবার পেডি, যার সবকিছুই মাটির নিচে

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 18:31, 3 November 2023

আশ্চর্য শহর কুবার পেডি, যার সবকিছুই মাটির নিচে

বিশ্বজুড়ে রয়েছে অনেক অদ্ভুত শহর। যার কোনও স্থানে রয়েছে বিশ্বের সবচেয়ে উঁচু ইমারত, কোথাও আবার আছে বিশ্বের সবচেয়ে উঁচু মূর্তি। কোথাও পুরো শহর রয়েছে একটি মাত্র বহুতল। আবার কোথাও মানুষ বাস করেন বরফের তৈরি বাড়িতে। কিন্তু কখনও শুনেছেন যে, একটি গোটা শহর বসবাস করে মাটির নীচে? প্রকৃতপক্ষে, শহরের কেবল বাড়িই নয়, সুপারমার্কেট, হোটেল, গির্জা, দোকান এবং অন্যান্য সমস্ত পরিষেবাই মাটির নীচে বসবাসকারী নাগরিকদের দেওয়া হয়ে থাকে।

আশ্চর্য হলেও কিন্তু বিষয়টি সত্যি। দক্ষিণ অস্ট্রেলিয়ার মরুভূমিতে একটি শহর রয়েছে যা সম্পূর্ণ মাটির নীচে অবস্থিত। এই অনন্য শহরের নাম কুবার পেডি। কুবার পেডি শহরটি যেখানে অবস্থিত সেখানে রয়েছে অনেকগুলি বহুমূল্য রত্ন ওপালের খনি। বাংলায় ওপালকে ময়ূরাক্ষী রত্ন বলা হয়ে থাকে। জ্যোতিষশাস্ত্রে এর ব্যবহার গুরুত্বপূর্ণ। আংটিতে ওপাল বা ময়ূরাক্ষী পরা হয়। একাধিক ওপাল খনির কারণে কুবার পেডিকে বলা হয় 'ওপাল ক্যাপিটাল অফ দ্য ওয়ার্ল্ড'। ৪৫টি ভিন্ন জাতীয়তার প্রায় ৩৫০০ লোকের আবাসস্থল এখানে, যাদের বেশিরভাগ ইউরোপীয়। ভাগ্যের সন্ধানে তারা ১৯৬০ এর দশকে এ স্থানে এসেছিলেন। আর এখানকার নাগরিকরা শুধুমাত্র পরিত্যক্ত ওপাল খনিতেই বাস করেন।

কুবার পেডিতে খনির কাজ শুরু হয়েছিল ১৯১৫ সালে। মরুভূমি হওয়ায় গ্রীষ্মকালে সেখানকার তাপমাত্রা অনেক বেড়ে যায় এবং শীতকালে অনেকটাই কমে যায়। এই আবহাওয়ায় বসবাস করা মানুষের পক্ষে খুব কঠিন। এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে, মানুষ খালি পড়ে থাকা খনিগুলিতে বসতি স্থাপন শুরু করে।

বর্তমানে এই এলাকায় প্রায় ১৫০০টি বাড়ি তৈরি করা হয়েছে এসকল পরিত্যক্ত খনিগুলিতে। বাইরে থেকে বাড়িগুলি দেখতে অনেকটা স্বাভাবিক হলেও এই বাড়ির ভিতরে সব ধরনের আরাম আয়েশের সুযোগ সুবিধা রয়েছে। মাটির নীচে তৈরি এসব বাড়ির আবহাওয়া প্রচণ্ড গরম বা ঠান্ডা নয়। গ্রীষ্মকালে এখানকার মানুষের এসি বা কুলারেরও প্রয়োজন হয় না এবং তবে শীতকালে তাদের হিটার ব্যবহার করতে হয়।

কুবার পেডির মানুষের জীবনধারা বেশ অন্যরকম। আর এই জীবনধারাই সারা বিশ্বের পর্যটকদের আকর্ষণ করে।  ২০০০ সালে মুক্তিপ্রাপ্ত হলিউডের ছবি 'পিচ ব্ল্যাকের শুটিং এখানে হয়েছিল। শুটিং শেষে চলচ্চিত্রে ব্যবহৃত স্পেস শিপটি এখানে ফেলে রেখে যায় প্রয়োজক সংস্থাটি। সেই স্পেস শিপও এখন পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। শহরের বিদ্যুতের চাহিদার ৭০ শতাংশ মেটানো হয় এখানে নির্মিত হাইব্রিড এনার্জি পাওয়ার প্লান্টের মাধ্যমে।

কুবার পেডিতে আসা পর্যটকদের জন্য এখানে আন্ডারগ্রাউন্ড হোটেলও রয়েছে। হোটেলে পুল গেমের জন্য টেবিল, ডাবল এবং সিঙ্গল বেড সহ কক্ষ রয়েছে। রয়েছে সোফা এবং রান্নাঘরের সুবিধাও।