ঢাকা Friday, 26 April 2024

বিশ্বের সবচেয়ে লম্বা রেল রুট, পার করতে হয় ৮টি টাইম জোন

স্টার সংবাদ ডেস্ক

প্রকাশিত: 17:18, 21 March 2023

আপডেট: 20:35, 21 March 2023

বিশ্বের সবচেয়ে লম্বা রেল রুট, পার করতে হয় ৮টি টাইম জোন

বিশ্বের সবচেয়ে লম্বা রেল রুট রাশিয়ার মস্কো থেকে ভ্লাদিভোস্টক। যেখানে পৌঁছতে পারি দিতে হয় ৯ হাজার ২৮৮ কিলোমিটার পথ। সময় লাগে  ৬ রাত ৭ দিন। 

এ এমন এক রুট যে ট্রেনের পুরো যাত্রাপথে ৮টি টাইম জোন পার করতে হয় সকলকে। ফলে পুরো যাত্রাপথে ৮ বার ঘড়ির সময় বদল করতে হয় যাত্রীদের।

বিশ্বের কাছে ট্রান্স সাইবেরিয়ান রেলওয়ে নামে পরিচিত লম্বা এই রেল রুটে যাত্রীদের জন্য অপেক্ষা করে থাকে অপার প্রকৃতি। বরফের রাজ্য থেকে সবুজ বনানী, অতিকায় জলভাগের গা ঘেঁষে দীর্ঘ যাত্রা থেকে পাইন বনের সৌন্দর্য, সবই যেন সাজানো থাকে যাত্রীদের জন্য। যা আদতে পুরো সাইবেরিয়ার এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৌঁছে দেয় যাত্রীদের। ফলে এই অতি লম্বা রুটে অবশ্য অভিজ্ঞতার ঝুলিও পূর্ণ হয় যাত্রীদের।

যাত্রাপথে পার করে ইউরাল পর্বতমালা, বৈকাল হ্রদ, পাইন গাছের জঙ্গল, বরফের রাজ্য। ৬ রাত ৭ দিনের এই যাত্রা কিন্তু উপভোগ্যই হয় যাত্রীদের জন্য। ক্লান্তি মুছে দেয় প্রকৃতির অপার শোভা। সাইবেরিয়াকে চোখের সামনে দেখতে পাওয়া।

সাইবেরিয়ার এক এক জায়গার বৈশিষ্ট্যও এক বিরল অভিজ্ঞতা। রাশিয়ার পশ্চিম প্রান্তের মস্কো থেকে একদম পূর্ব প্রান্তের ভ্লাদিভোস্টক শহর পর্যন্ত এই যাত্রা রাশিয়াকেও যেন সম্পূর্ণ ভ্রমণের অনুভূতি দেয় যাত্রীদের।