ঢাকা Monday, 29 April 2024

কালাপাহাড়ে মিলল নতুন জঙ্গি-আস্তানা, অস্ত্র ও গুলি উদ্ধার 

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 21:31, 15 August 2023

আপডেট: 21:32, 15 August 2023

কালাপাহাড়ে মিলল নতুন জঙ্গি-আস্তানা, অস্ত্র ও গুলি উদ্ধার 

মৌলভীবাজারের কুলাউড়ার কর্মধা ইউনিয়নের কালাপাহাড়ে ‘ইমাম মাহমুদের কাফেলার সদস্যদের’ নতুন আস্তানার সন্ধান পেয়েছে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট। এই আস্তানা থেকে ১৪ রাউন্ড গুলি ও বড় বড় কয়েকটি দা উদ্ধার করা হয়েছে। এছাড়া আটক করা জঙ্গিদের ব্যাগ তল্লাশি করে ২ লাখ টাকা ও ৯৫টি ডেটনেটর উদ্ধার করা হয়েছে। 

মঙ্গলবার (১৫ আগস্ট) সন্ধ্যা ৬টায় মৌলভীবাজার পুলিশ লাইন্সে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিটিটিসির প্রধান মো. আসাদুজ্জামান। 

গতকাল সোমবার (১৪ আগস্ট) স্থানীয়দের হাতে আটক ১৭ জঙ্গিদের মধ্য থেকে জামিলকে সঙ্গে নিয়ে এই অভিযান চালানো হয়। 

সিটিটিসি প্রধান মো. আসাদুজ্জামান বলেন, কুলাউড়ার কর্মধা ইউনিয়নের আজগরাবাদ সিএনজিস্ট্যান্ডের পরিবহন শ্রমিক ও জনতার বুদ্ধিমত্তায় গত সোমবার ১৭ জন জঙ্গি আটক করা হয়। তাদের ছবি মৌলভীবাজারের পুলিশ সুপারকে পাঠানো হয়। ছবিতে ওয়ান্টেড অনেক জঙ্গির ছবি দেখতে পেয়ে দ্রুত কুলাউড়ার উদ্দেশে এসে তাদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে অনেক তথ্য পাওয়া যায়। তদন্তের স্বার্থে সবকিছু এখনই বলা যাচ্ছে না।

তিনি বলেন, আটকদের মধ্যে জামিল নামে এক জঙ্গি ও দুই সোর্সসহ মঙ্গলবার ভোর সাড়ে ৫টায় কুলাউড়া থেকে রওনা দেন। এরপর সকাল ৭টা থেকে পূর্ব টাট্টিউলি গ্রাম ও এর আশপাশে অভিযান চালিয়ে কালাপাহাড়ে জঙ্গিদের দ্বিতীয় আস্তানার সন্ধান মেলে। সেখানে তিনটি ঘরে তারা বসবাস করতেন। একটি ঘরের পাশে মাটি খুঁড়ে পিস্তলের ১৪টি গুলি ও অপর একটি ঘরের পাশ থেকে বড় বড় কয়েকটি দা উদ্ধার করা হয়েছে।  এছাড়া আটককৃত জঙ্গিদের ব্যাগ তল্লাশি করে বিস্ফোরক, নগদ টাকা ও ডেটনেটর পাওয়া গেছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সিটিটিসি প্রধান বলেন, আটক জঙ্গিদের মধ্যে ইমাম মাহমুদের কাফেলার নেতৃস্থানীয় অনেকে রয়েছেন। তাদের নাম-ঠিকানা যাচাই-বাছাই করে চিহ্নিত করে পরবর্তী সময়ে জানানো হবে। 

আটক ১৭ জঙ্গি হলেন - নাটোরের জুয়েল মাহমুদ (২৮), সিরাজগঞ্জের সোহেল তানভীর রানা (৩০), কক্সবাজারের সাদমান আরেফিন (২১), মো. ইমতেজার হাসসাত নাবীর (১৯), যশোরের ফাহিম খান (১৭), পাবনার মামুন ইসলাম (১৯), গাইবান্ধার রাহাত মন্ডল (২৪), জামালপুরের সোলাইমান মিয়া (২১), নারায়ণগঞ্জের আরিফুল ইসলাম (৩৪), বগুড়ার আশিকুল ইসলাম (১৯), পাবনার মামুন ইসলাম (২৬), ঝিনাইদহের তানভীর রানা (২৪), সাতক্ষীরার জুয়েল শেখ (২৫), পাবনার রফিকুল ইসলাম (৩৮), আবির হোসেন (২০), মাদারীপুরের মেহেদী হাসান মুন্না ও টাঙ্গাইলের ধনবাড়ীর কোয়েল (২৫)।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার মো. মনজুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার সুদর্শনকুমার রায়, ফজলুর রহমান মহসীনসহ সিটিটিসির ঊর্ধ্বতন কর্মকর্তারা।