ঢাকা Tuesday, 30 April 2024

হুমায়ুন আজাদ হত্যা : মৃত্যুদণ্ডপ্রাপ্ত জেএমবি নেতা গ্রেপ্তার

স্টার সংবাদ

প্রকাশিত: 11:44, 9 April 2024

হুমায়ুন আজাদ হত্যা : মৃত্যুদণ্ডপ্রাপ্ত জেএমবি নেতা গ্রেপ্তার

ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক হুমায়ুন আজাদের ওপর সরাসরি হামলাকারী এবং হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত জেএমবি নেতা নূর মোহাম্মদ ওরফে সাবু ওরফে শামীমকে গ্রেপ্তার করেছে পুলিশের অ্যান্টি টেরোরিজম ইউনিট (এটিইউ)। সোমবার (৮ এপ্রিল) দিনগত রাতে তাকে গ্রেপ্তার করা হয়।

এটিইউর অতিরিক্ত পুলিশ সুপার নাদিয়া জুঁই জানান, জেএমবি নেতা নূর মোহাম্মদ চাপাতি দিয়ে সরাসরি অধ্যাপক হুমায়ুন আজাদের ঘাড়ে-গলায় কুপিয়ে রক্তাক্ত জখম অবস্থায় মৃত্যু নিশ্চিত জেনে ঘটনাস্থল ত্যাগ করে।

মঙ্গলবার (৯ এপ্রিল) বেলা সাড়ে ১২টায় রাজধানীর বারিধারায় এটিইউ কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে বলেও জানান তিনি।

২০০৪ সালের ২৭ ফেব্রুয়ারি রাতে বাংলা একাডেমির বইমেলা থেকে বেরিয়ে সোহরাওয়ার্দী উদ্যানের পাশ দিয়ে টিএসসির দিকে এগিয়ে যাওয়ার সময় সন্ত্রাসীর চাপাতির আঘাতে ক্ষতবিক্ষত হন হুমায়ুন আজাদ।

কয়েক মাস চিকিৎসা নেওয়ার পর ওই বছর আগষ্ট গবেষণার জন্য জার্মানিতে যান এই লেখক। পরে ১২ আগষ্ট মিউনিখে নিজের ফ্ল্যাট থেকে তার মৃতদেহ উদ্ধার করা হয়।

হামলার পরদিন হুমায়ুন আজাদের ভাই মঞ্জুর কবির রমনা থানায় একটি হত্যাচেষ্টা মামলা দায়ের করেছিলেন। আদালতের আদেশে অধিকতর তদন্তের পর তা হত্যা মামলায় রূপান্তরিত হয়।

সেই মামলার রায়ে ২০২২ সালের ১৩ এপ্রিল চার জঙ্গির ফাঁসির আদেশ আসে।