ঢাকা Saturday, 27 April 2024

পঞ্চগড়ে নিয়োগ বাণিজ্যের প্রতিবাদে মাদ্রাসায় তালা

পঞ্চগড় প্রতিনিধি

প্রকাশিত: 21:50, 28 November 2022

পঞ্চগড়ে নিয়োগ বাণিজ্যের প্রতিবাদে মাদ্রাসায় তালা

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় শিলাইকুঠি বালাবাড়ী দাখিল মাদ্রাসায় সুপারিন্টেন্ডেন্ট বদিরুল আলম সরকার ও মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি আমিন আলী (আর্মি) সহ কর্মচারীদের বিরুদ্ধে চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগে দুর্নীতি, অনিয়ম, বিদ্যালয়ের অর্থ আত্মসাৎসহ নানা দুর্নীতির প্রতিবাদে এবং সুপারকে দেয়া ঘুষের টাকা আদায় করতে মাদ্রাসায় তালা লাগিয়ে দিয়েছে একটি ভুক্তভোগী পরিবারসহ স্থানীয়রা। 

রোববার (২৭ নভেম্বর) সকালে শিলাইকুঠি বালাবাড়ী দাখিল মাদ্রাসায় এ ঘটনা ঘটে।

মাদ্রাসাটিতে দ্বি-বার্ষিক পরীক্ষা শুরু হওয়ার কথা সকাল ১০ টায় কিন্তু দুপুর হয়ে গেলেও কোন মাথা ব্যাথা নেই কর্তৃপক্ষের। এতে বিপাকে পড়েছেন মাদ্রাসাটির  শিক্ষার্থীরা। এই মাদ্রাসাটি তেঁতুলিয়া উপজেলার শিলাইকুঠি এলাকায় ১৯৯৪ সালে মাদ্রাসাটি প্রতিষ্ঠিত হয়। 

স্থানীয়রা জানায়, নিরাপত্তা প্রহরী নিয়োগ দেয়ার কথা বলে স্থানীয় সুয়েল রানা নামের এক চাকুরী প্রার্থীর কাছে দফায় দফায় সাড়ে ৫ লাখ টাকা নেয় মাদ্রাসাটির সুপারিন্টেন্ডেন্ট বদিরুল আলম সরকার ও মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি আমিন আলী (আর্মি)।

শনিবার ২৬ নভেম্বর বিকালে শূন্য নৈশ প্রহরী পদে সুয়েল রানাকে নিয়োগ না দিয়ে সভাপতির ভাতিজাকে নিয়োগ দেয়ায়। রোববার সকালে ঘুষেরর টাকা আদায়ের জন্য মাদ্রাসাটির অফিস কক্ষে তালা লাগিয়ে দিয়েছে ভুক্তভোগীরা। 

ভুক্তভোগী তোফাজ্জল হোসেন জানান, করোনাকালীন সময়ে সুপার বদিরুল আলম সরকার আমার ছেলেকে চাকুরি দিবে মর্মে ছেলেকে বিয়ে দিয়ে যৌতুকসহ এপর্যন্ত সাড়ে ৫ লাখ নিয়েছেন। গতকালকে ১২ লাখ টাকার বিনিময়ে সভাপতির ভাইয়ের ছেলেকে নিয়োগ দিয়েছেন। এ বিষয়ে সুয়েল রানা বাদী হয়ে রোববার উপজেলা নির্বাহী অফিসারের বরাবরে লিখিত অভিযোগ দায়ের করেছেন। 

সহ-সুপারিন্টেন্ডন্ট ওসমান গণি জানান, মাদ্রাসায় আলোচনা হয়েছে নিয়োগ দিয়ে যা ডোনেশন আসবে সেটা দিয়ে মাদ্রাসার উন্নয়ন কাজে ব্যবহার করা হবে। এখন শুনছি নিয়োগের টাকা সুপার সভাপতিসহ ভাগবাটোয়ারা করে নিয়েছেন।  

এ বিষয়ে সুপারিন্টেন্ডেন্ট বদিরুল আলম সরকার  সকাল থেকেই লাপাত্তা। সভাপতি আমিন আলীর মুঠোফোনটিও বন্ধ। 

সম্প্রতি বিদ্যালয়ে ২টি পদে চতুর্থ শ্রেণির কর্মচারী পদে কাজী শাহাবুদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয় এই নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয় । সকাল ১১ টায় নিয়োগ পরীক্ষার শুরু হওয়ার কথা থাকলেও। বিকেল পর্যন্ত কোন পরীক্ষায় অনুষ্ঠিত হয়নি । সন্ধ্যার আগে আগে পরীক্ষা অনুষ্ঠিত  অনুষ্ঠিত হয় । ফলাফলেৱ রেজাল্ট না দিয়েই নিয়োগ চূড়ান্ত  করা হয়। নিয়োগ পরীক্ষায় জনপ্রতি ১২ লক্ষ টাকার বিনিময়ে পছন্দের প্রার্থীদের নিয়োগ দেবার অভিযোগ উঠে এদের বিরুদ্ধে। 

এ বিষয়ে তেতুলিয়া উপজেলা নির্বাহী অফিসার সোহাগ চন্দ্র শাহ এর নজরে আসলে দ্রুত উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো.শওকত আলীকে ঘটনাস্থলে পাঠান এবং পরীক্ষার ব্যবস্থা করেন।

এ বিষয়ে শিক্ষা অফিসার বলেন, বিষয়টি শুনেছি ঘটনাস্থল পরিদর্শন করলাম,  আগে পরীক্ষার ব্যবস্থা করি। পরবর্তীতে প্রশাসনিক ব্যবস্থা নেয়া হবে।