ঢাকা Friday, 26 April 2024

জুন মাসে ৭৬ নারী ও কন্যাশিশু ধর্ষণের শিকার

স্টার সংবাদ 

প্রকাশিত: 00:25, 2 July 2022

জুন মাসে ৭৬ নারী ও কন্যাশিশু ধর্ষণের শিকার

চলতি বছরের জুন মাসে ২৯৮ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছেন। এরমধ্যে ৭৬ জন ধর্ষণের শিকার হয়েছেন।

বাংলাদেশ মহিলা পরিষদ এক বিবৃতিতে জানায়, গত মাসে নির্যাতনের শিকার ২৯৮ জনের মধ্যে ১২৬ জন কন্যাশিশু এবং ১৭২ জন নারী। ধর্ষণের শিকার ৭৬ জনের মধ্যে ৯ জন কন্যাশিশু ও ১০ জন নারী দলবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন। ৩৮ কন্যাশিশু ও ১৬ নারী ধর্ষণের শিকার হয়েছেন এবং এক কন্যাশিশু ও এক নারী ধর্ষণের পর আত্মহত্যা করেছেন।

এ ছাড়াও ১৪ কন্যাশিশুসহ ২১ জনকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে। পাঁচজন কন্যাশিশুসহ ৮ জন শ্লীলতাহানির শিকার হয়েছেন। যৌন নিপীড়নের শিকার ১১ জন। ছয় কন্যাশিশু অপহরণের ঘটনার শিকার হয়েছেন। নারী ও কন্যাশিশু পাচারের ঘটনা ১৩টি। যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে ১৪ জন, এর মধ্যে ৫ জনকে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে। দুই কন্যাসহ ২০ জন শারীরিক নির্যাতনের শিকার হয়েছে। ১১ শিশুকন্যাসহ ১২ জন উত্ত্যক্তকরণের শিকার হয়েছে। উত্ত্যক্তের কারণে একজন আত্মহত্যা করেছে।

বিভিন্ন কারণে সাত কন্যাশিশুসহ ৪২ জনকে হত্যা করা হয়েছে। সাত নারীকে হত্যার চেষ্টা করা হয়েছে। পাঁচ কন্যাশিশুসহ ১৯ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। তিন কন্যাশিশুসহ ১৭ জনের আত্মহত্যার ঘটনা ঘটেছে। এর মধ্যে দুই নারী আত্মহত্যার প্ররোচনার শিকার হয়েছেন।

এ ছাড়া চার কন্যাসহ সাইবার অপরাধের শিকার হয়েছে পাঁচজন। বাল্যবিয়ের চেষ্টার ঘটনা ৭টি। এক কন্যাশিশুর জোরপূর্বক বিয়ের ঘটনা ঘটেছে।