ঢাকা Saturday, 27 April 2024

গরু ব্যবসায়ীকে খুন করে পালিয়েছিলেন মুয়াজ্জিন, ধরল র‌্যাব

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 23:29, 22 December 2021

গরু ব্যবসায়ীকে খুন করে পালিয়েছিলেন মুয়াজ্জিন, ধরল র‌্যাব

ছবি সংগৃহীত

ব্যবসায়ীকে খুন করে ৬ লাখ টাকা নিয়ে আত্মগোপন করেছিলেন এক মুয়াজ্জিন। চলে গিয়েছিলেন তাবলিগ জামাতের চিল্লায়। কিন্তু শেষ রক্ষা হয়নি, আড়াই মাস পর তাকে গ্রেফতার করেছে র‌্যাব। 

হতভাগ্য ওই ব্যবসায়ীর নাম রমিজ উদ্দিন (৬৫)। তার  বাড়ি নরসিংদীতে। তাকে হত্যাকারী মুয়াজ্জিনের নাম জাকির হোসেন (৩৫)। হত্যাকাণ্ডটি ঘটে গত ৩ অক্টোবর কিশোরগঞ্জের কাটবাড়িয়া ডাউকিয়া মসজিদের পাশে। 

লক্ষ্মীপুরের একটি মসজিদ থেকে মঙ্গলবার (২১ ডিসেম্বর) রাতে জাকিরকে গ্রেফতার করে র‌্যাব। বিষয়টি জানান র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

বুধবার (২২ ডিসেম্বর) রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, পাঁচ বছর ধরে নরসিংদীর মনোহরদীতে একটি গ্রামের মসজিদে মুয়াজ্জিন হিসেবে কাজ করে করছিলেন জাকির হোসেন। গত ৩ অক্টোবর গরু ব্যবসায়ী রমিজ উদ্দিন খুন হওয়ার পর থেকে জাকির নিখোঁজ ছিলেন। 

খন্দকার আল মঈন বলেন, রমিজের বিশ্বাস অর্জনের মাধ্যমে কম দামে গরু কেনার জন্য ঘটনার ১০-১২ দিন আগে তাকে নেত্রকোনা জেলার সীমান্তবর্তী এলাকায় নিয়ে যান জাকির। রমিজ ৩০ সেপ্টেম্বর ব্যাংক থেকে ছয় লাখ টাকা তোলেন এবং ২ অক্টোবর রাতে জাকিরকে নিয়ে কিশোরগঞ্জের কটিয়াদী এবং পরবর্তীতে বড়পুল এলাকায় যান। ‘গাড়িতে গরু আসবে’ এবং ‘দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হবে’ বলে রমিজকে কাটাবাড়িয়া ডাউকিয়া মসজিদ এলাকার নির্জন স্থানে নিয়ে যান জাকির। 

রমিজকে কৌশলে ডাউকিয়া মসজিদের দক্ষিণ পাশে কলাবাগানে নিয়ে জাকির হাতুড়ি দিয়ে পেছন থেকে তার মাথায় আঘাত করেন। এতে রমিজ মাটিতে লুটিয়ে পড়লে জাকির আরো কয়েকটি আঘাত করেন। একসময় রমিজকে মৃত ভেবে তার সঙ্গে থাকা টাকার ব্যাগ নিয়ে সেখান থেকে তিনি চলে যান।

র‌্যাব কমান্ডার জানান, ওই ঘটনার পর জাকির প্রথমে নিজের গ্রাম কিশোরগঞ্জে যান এবং সেখান থেকে নরসিংদীর মনোহরদী চলে আসেন। সেখানে তিনি মসজিদে আজান দেয়া ও শিক্ষার্থীদের পড়ানোর কাজ চালিয়ে যাচ্ছিলেন।

এর মধ্যে রমিজের ছেলে কিশোরগঞ্জ মডেল থাকায় একটি মামলা করেন। রমিজের মৃত্যুর খবর নরসিংদীতেও ছড়িয়ে পড়ে। তখন মসজিদ থেকে ছুটি নিয়ে আত্মগোপন করেন জাকির।

নরসিংদীর মাধবদী, ময়মনসিংহ জেলার গফরগাঁও, ময়মনসিংহ সদর, সিলেট জেলার ফেঞ্চুগঞ্জ এবং সিলেট হয়ে আবারো ময়মনসিংহে যান জাকির। পরে ময়মনসিংহ থেকে ঢাকার একটি মসজিদে যান এবং সেখান থেকে ৪০ দিনের চিল্লায় লক্ষ্মীপুর জেলার রামগাতী উপজেলায় যান। সেখান থেকেই জাকিরকে গ্রেফকার করা হয়।

জাকিরকে উদ্ধৃত করে র‌্যাব কমান্ডার বলেন, ছয় লাখ টাকার মধ্যে এক লাখ টাকা জাকির খরচ করেছেন। বাকি পাঁচ লাখ টাকা বিভিন্নজনের কাছে গচ্ছিত রেখেছেন।