ঢাকা Tuesday, 30 April 2024

দাম বাড়ায় জনগণের নাভিশ্বাস, টিসিবির পণ্য কিনতে ভোগান্তি

স্টার সংবাদ

প্রকাশিত: 23:39, 12 March 2022

দাম বাড়ায় জনগণের নাভিশ্বাস, টিসিবির পণ্য কিনতে ভোগান্তি

‘মন আমার পাগলা ঘোড়ারে, কই থেকে তুই কই লইয়া যাস...’ - মনকে পাগলা ঘোড়া বানিয়ে যে গান একসময় খুব শোনা যেত, সেই মন এখন পাগলা নয়, কুণ্ঠিত-শঙ্কিত। কারণ এখন ‘পাগলা ঘোড়া’ হচ্ছে দ্রব্যমূল্য। গত কয়েক দিন ধরে লাফিয়ে লাফিয়ে বাড়ছে নিত্যপণ্যের মূল্য।

এদিকে নাভিশ্বাস ওঠা মানুষকে কিছুটা হলেও স্বস্তি দিতে উদ্যোগ নিয়েছে সরকার। খোলা ট্রাকে নিত্যপ্রয়োজনীয় বেশ কয়েকটি পণ্য বাজারের থেকে বেশ কম দামে বিক্রি করছে বাংলাদেশ ট্রেডিং করপোরেশন (টিসিবি)।

তবে স্বস্তি মিলছে না জনমনে। কারণ টিসিবির পণ্য কিনতে গিয়ে ভোগান্তি আর দুর্দশায় সবারই কমবেশি কাহিল দশা। এর মধ্যে রয়েছে কে কার আগে পণ্য নেবে সেই ‘লড়াই’। লাইনে শৃঙ্খলা বজায় রাখতে নেয়া হয়েছে বেশ কিছু পদক্ষেপ। ‘মার্কিং’ করা হচ্ছে মানুষের হাতে, যেন বা ভোটের লাইনে পোলিং এজেন্ট হাতে দিচ্ছেন অমোচনীয় কালি। কিন্তু তারপরও কিছুই যেন ঠিক হচ্ছে না। গণমাধ্যমে আসছে টিসিবির ট্রাকে ঝুলন্ত নারীর ছবি। তার আর্তি হয়তো এমনই ছিল - ‘বাজান আমারে একটা প্যাকেট দিয়া যাও।’

টিসিবির পণ্য বিক্রির ট্রাকের পেছনে ঝুলছে নারী

দুর্মূল্যের এই বাজারে সবচেয়ে আতঙ্কে আছেন মধ্যবিত্তরা। তারা না পারছেন আত্মসম্মান বিকিয়ে দিয়ে কারো কাছে হাত পাততে, না পারছেন অন্যদের সঙ্গে ঠেলাঠেলি করে টিসিবির লাইনে জায়গা করে নিতে। কিন্তু সময় বড় নাজুক। তাই সব সম্মান-সম্ভ্রম বিসর্জন দিয়ে টিসিবির লাইনে দাঁড়াচ্ছেন ১০ থেকে ৮০ বছর বয়সী নিম্ন ও মধ্যবিত্ত মানুষগুলো। 

এমনই একজন ব্যক্তি রাহাত আলম (ছদ্মনাম)। দুর্নীতি দমন কমিশনের (দুদক) এই সাবেক কর্মকর্তা থাকেন মিরপুরে। শনিবার (১২ মার্চ) সকাল সাড়ে ৯টা থেকে তিনি দাঁড়িয়ে ছিলেন টিসিবির লাইনে। সিরিয়াল অনুসারে যখন পণ্য পেলেন তখন বেলা পৌনে ১টা প্রায়। প্রবীণ মানুষটি কিছুটা জিরিয়ে নিয়ে পণ্যগুলো আরেকজনের কাছে রেখে গেলেন আরেক লাইনে থাকা তার সহধর্মিণী লাইলী বেগমের (ছদ্মনাম) কাছে। কিছুক্ষণের মধ্যে লাইলী বেগমও পণ্য হাতে পেলেন। 

এবার দুজন ক্লান্ত প্রবীণ মানুষ পণ্যগুলো ব্যাগে রেখে কিছুক্ষণ বসে থাকলেন ফুটপাতে পাশাপাশি। এসময় তাদের কাছে গিয়ে আলাপ শুরু করলে লাইলী বেগম বলেন, ‘সাড়ে তিন ঘণ্টা লাইনে দাঁড়িয়ে ছিলাম। এখন আর হাঁটতে পারছিন না।’ তখন স্বামী বললেন, ‘রিকশা নিই?’ স্ত্রীর ক্ষীণ জবাব, ‘নাহ। একটু বসি। তারপর হেঁটেই ফিরব।’ অর্থাৎ সামান্য রিকশা ভাড়াটুকু দিতেও হিসাব কষতে হচ্ছে এখন মধ্যবিত্তদের। 

আলাপকালে রাহাত আলম আক্ষেপ করে বলেন, বাজারের ওপর সরকারের কোনো নিয়ন্ত্রণ নেই। আমি পেনশন দিয়ে চলছি। কিছু বলতে সাহস হয় না। তাই মুখ বুজে সব সয়ে নিচ্ছি। কম খেয়ে মানিয়ে নেয়ার চেষ্টা করছি। 

তিনি আরো বলেন, তার পরিবারের সদস্যসংখ্যা ছয়। পেনশনের টাকায় সংসার চলছে। টিসিবির লাইনে দাঁড়ানোর আগে ওএমএসের লাইনে দাঁড়িয়ে পাঁচ কেজি চাল কিনেছেন।

পরে স্বামী-স্ত্রী হেঁটেই বাসার উদ্দেশে রওনা হন।

ভোটের লাইন নয়, টিসিবির পণ্যের লাইন

মিরপুরের রূপনগরে রয়েছে ট ব্লক বস্তি। টিসিবির ট্রাকের পণ্যের বেশির ভাগ ক্রেতাই এ বস্তির বাসিন্দা। সেখানে দেখা যায়, পুরুষদের মধ্যে মুখে মাস্ক পরে মধ্যবিত্ত পরিবারের অনেকেই লাইনে দাঁড়িয়েছেন। অন্যদিকে নারীরা এসেছেন বোরকা পরে।

সাংবাদিক পরিচয় গোপন করে তাদের সঙ্গে আলাপ হয়। তারা বলেন, দ্রব্যমূল্যের সীমাহীন ঊর্ধ্বগতিতে শহরের নিম্ন ও মধ্য আয়ের মানুষেরা বিপাকে পড়েছেন। 

এখানে টিসিবি আজ সাশ্রয়ী মূল্যে বিক্রি করেছে তেল, চিনি, ডাল ও পেঁয়াজ, মূল্য ৬১০ টাকায়। এর মধ্যে তেল, চিনি ও ডাল দুই কেজি করে আর পেঁয়াজ পাঁচ কেজি। দুই লিটার তেলের দাম পড়ছে ২২০ টাকা।

এদিকে সকাল থেকে যারা লাইনে ছিলেন, তারা প্রতিটি পণ্য ঠিকমতোই পেয়েছেন। তেলের চাহিদা বেশি থাকায় বেলা বাড়ার সঙ্গে সঙ্গে অনেকে আর তেল কিনতে পারেননি। শেষের দিকে যারা পণ্য পেয়েছেন, তাদের অনেককেই হয় চিনি ও ডাল, না হয় ডাল ও পেঁয়াজ নিয়ে বাসায় ফিরতে হয়েছে।

টিসিবির ট্রাকে সকাল থেকেই পণ্য প্যাকেটে ভরার কাজ করেন আরিফ। তিনি জানান, আজ ৫০০ লিটার তেল, ১ হাজার কেজি পেঁয়াজ এবং চিনি ও ডাল ৫০০ কেজি করে আনা হয়েছে। ২৫০ জনকে পণ্য দেয়ার লক্ষ্যমাত্রা ঠিক করে এসব পণ্য আনা হয়েছে। তবে প্রতিনিয়ত মানুষের চাপ বাড়ছে বলে জানান আরিফ।

দুপুর দেড়টার দিকে দেখা যায়, দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়েও পণ্য না পেয়ে হতাশমনে ফিরে যাচ্ছেন অনেকে। এমন লোকজনের সংখ্যা ছিল শতাধিক।

পণ্যের জন্য কাড়াকাড়ি-হাহাকার

এদিকে শনিবার বেলা ১১টার দিকে কমলাপুরের শাহজাহানপুর কলোনির সামনে টিসিবির ট্রাক ঘিরে দেখা গেছে সহস্রাধিক মানুষ। নারী-পুরুষ আলাদাভাবে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে আছেন। 

এখান থেকে পণ্য পেয়ে অত্যন্ত খুশি আজহার উদ্দিন (ছদ্মনাম)। তিনি বলেন, ‘গত দুদিন লাইনে দাঁড়াইয়াও জিনিস পাই নাই। মানুষ বেশি মাল কম। আইজ দুই ঘণ্টা দাঁড়াইয়া থাইক্যা পাইছি।’

তিনি বলেন, ‘আমি অন্ধ তাই কাজ করতে পারি না। বাসায় দুই মাইয়্যা, এক পোলা। বাচ্চাগো মা মানুষের বাসায় কাম করে। সব জিনিসের অনেক দাম। ঠিকমতো সংসার চলে না।’

লাইনে দাঁড়ানো এক নারী বলেন, ‘স্বামী রিকশা চালায়, সব জিনিসের দাম বেশি। সংসার চালাইতে পারে না। আমরা সরকারের কোনো সাহায্য-সহযোগিতাও পাই না। সকাল থাইক্যা লাইনে দাঁড়াইয়া রইছি। আমার পরে আরো ১৫-২০ জন রইছে। তারপরও ত্যাল-ডাইল পামু কি না জানি না।’

এদিকে বেলা সাড়ে ১১টার দিকে ওই ট্রাকের পণ্য শেষ হয়ে যায়। সে সময় হইচই করে ওঠেন লাইনে থাকা মানুষগুলি। ট্রাকটি চলতে শুরু করলে কোনো কারণ ছাড়াই এর পেছনে ছুটতে থাকেন অনেকে। কিছুক্ষণের মধ্যে ট্রাকটি অদৃশ্য হয়ে যায়।

জানা গেছে, বর্তমানে টিসিবির ট্রাক থেকে জনপ্রতি ২ লিটার সয়াবিন তেল, ২ কেজি চিনি, ২ কেজি মসুর ডাল ও ৩-৫ কেজি পেঁয়াজ দেয়া হচ্ছে। প্রতি লিটার তেল ১১০ টাকা, প্রতি কেজি চিনি ৫৫ টাকা, প্রতি কেজি মসুর ডাল ৬৫ টাকা। প্রতি কেজি পেঁয়াজ ৩০ টাকা রাখা হয়। বাজারে এই পণ্যগুলোর দাম কয়েকগুণ বেশি বলে টিসিবিই ভরসা নিম্নবিত্ত ও মধ্যবিত্তের।