ঢাকা Tuesday, 30 April 2024

বাংলা নববর্ষের উদ্ভব নিয়ে যত কথা

স্টার সংবাদ

প্রকাশিত: 11:46, 14 April 2024

বাংলা নববর্ষের উদ্ভব নিয়ে যত কথা

ফাইল ছবি

বাংলা নববর্ষের শুরু হয় বৈশাখ মাস থেকে। সে হিসাবে পহেলা বৈশাখ বাংলা নতুন বছরের প্রথম দিন। নানা আয়োজন ও উৎসবের মধ্য দিয়ে বাঙালিরা এই দিনটিকে উদযাপন করে থাকে।

পৃথিবীতে প্রচলিত বিভিন্ন ক্যালেন্ডারের মধ্যে বাংলা বর্ষ বা বঙ্গাব্দের হিসাব তুলনামূলকভাবে খুব বেশি পুরনো নয়। এর প্রচলন কীভাবে হয়েছিল তা নিয়ে দুই ধরনের মতবাদ পাওয়া যায়। বিভিন্ন তথ্য-উপাত্ত বিশ্লেষণ করলে দেখা যায়, মূলত ধর্মীয় দৃষ্টিকোণ থেকে এমন তত্ত্বের উদ্ভব।

ইংরেজি গ্রেগরীয় ক্যালেন্ডার অনুসারে বাংলাদেশে প্রতি বছর ১৪ এপ্রিল এই উৎসব পালিত হয়। বাংলা একাডেমি কর্তৃক নির্ধারিত আধুনিক বাংলা পঞ্জিকা অনুসারে এই দিনটি নির্দিষ্ট করা হয়েছে। অন্যদিকে ভারতের পশ্চিমবঙ্গে চান্দ্রসৌর বাংলা পঞ্জিকা অনুসারে ১৫ই এপ্রিল পহেলা বৈশাখ উদযাপিত হয়। দিনটি বাংলাদেশ ও পশ্চিমবঙ্গে সরকারি ছুটির দিন হিসেবে পালিত হয়। এছাড়া ভারতের আসামেও দিনটি পালিত হয়।

ইতিহাস ঘাঁটলে দেখা যায়, সৌর পঞ্জিকা অনুসারে বাংলা বারো মাস অনেক আগে থেকেই ছিল। এই সৌর পঞ্জিকার শুরু হতো গ্রেগরীয় ক্যালেন্ডারের এপ্রিল মাসের মাঝামাঝি সময় থেকে। সৌর বছরের প্রথম দিন আসাম, বঙ্গ, কেরল, মনিপুর, নেপাল, উড়িষ্যা, পাঞ্জাব, তামিলনাড়ু এবং ত্রিপুরার সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ হিসেবে অনেক আগে থেকেই পালিত হতো। এখন যেমন নববর্ষ নতুন বছরের সূচনার নিমিত্তে পালিত একটি সর্বজনীন উৎসবে পরিণত হয়েছে, একসময় এমনটি ছিল না। তখন নববর্ষ বা পহেলা বৈশাখ আর্তব উৎসব তথা ঋতুকালীন উৎসব হিসেবে পালিত হতো।

বঙ্গাব্দ প্রচলনের যে দুটি তত্ত্ব পাওয়া যায় তার একটির উদ্ভব মুঘল শাসনামল বা ভারতে মুসলমানদের শাসনকালকে কেন্দ্র করে। এই তত্ত্বে বলা হয়েছে, একসময় নববর্ষ পালিত হতো আর্তব উৎসব বা ঋতুধর্মী উৎসব হিসেবে। তখন এর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক ছিল কৃষির, কারণ কৃষিকাজ ছিল ঋতুনির্ভর। এই কৃষিকাজের সুবিধার্থেই মুগল সম্রাট আকবর ১৫৮৪ খ্রিষ্টাব্দের ১০ বা ১১ মার্চ বাংলা সন প্রবর্তন করেন এবং তা কার্যকর হয় তার সিংহাসনে আরোহণের সময় থেকে। ইতিহাসমতে তিনি ১৫৫৬ খ্রিষ্টাব্দের ৫ নভেম্বর দিল্লির মসনদে আরোহণ করেন।

তাঁর সময়ে হিজরি চান্দ্রসন ও বাংলা সৌরসনকে ভিত্তি করে বাংলা সন প্রবর্তিত হয়। নতুন সনটি প্রথমে ফসলি সন নামে পরিচিত ছিল, পরে তা বঙ্গাব্দ নামে পরিচিত হয়।

সে সময় বাংলার কৃষকরা চৈত্রমাসের শেষদিন পর্যন্ত জমিদার, তালুকদার এবং অন্যান্য ভূস্বামীর খাজনা পরিশোধ করতেন। পরদিন নববর্ষে ভূস্বামীরা তাদের মিষ্টিমুখ করাতেন। এ উপলক্ষে তখন মেলা এবং অন্যান্য অনুষ্ঠানের আয়োজন করা হতো। ক্রমান্বয়ে পারিবারিক ও সামাজিক জীবনের সঙ্গে ঘনিষ্ঠভাবে মিশে পহেলা বৈশাখ আনন্দময় ও উৎসবমুখী হয়ে ওঠে এবং বাংলা নববর্ষ শুভদিন হিসেবে পালিত হতে থাকে।

এদিকে আরেকটি তত্ত্বে বলা হয়েছে, ভারতের পূর্বাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর নববর্ষের উৎসবগুলো হিন্দু বিক্রমী দিনপঞ্জির সঙ্গে সম্পর্কিত। এই দিনপঞ্জির নামকরণ করা হয় খ্রিষ্টপূর্ব ৫৭ অব্দে রাজা বিক্রমাদিত্যের নাম অনুসারে। ভারতের গ্রামীণ বাঙালি সম্প্রদায়ে এবং দেশটির অনেক অঞ্চল ও নেপালে বিক্রমাদিত্যকে বাংলা দিনপঞ্জির আবির্ভাবকের স্বীকৃতি দেয়া হয়। কিন্তু সেই অঞ্চলগুলোর মতো বাংলায় বঙ্গাব্দের সূচনা ৫৭ খ্রিষ্টপূর্বে হয়নি, বরং ৫৯৩ খ্রিষ্টাব্দে শুরু হয়েছিল, যা নির্দেশ করছে বঙ্গাব্দের সূচনার সময়কে কোনো একসময় পরিবর্তন করা হয়েছে। ধারণা করা হয়, রাজা শশাঙ্কের শাসনামলে এই পরিবর্তন হয়েছে।

এই তত্ত্বের সঙ্গে কিছু কিছু ঐতিহাসিকের বক্তব্যের মিল পাওয়া যায়। তাদের মতে, পহেলা বৈশাখ উৎসবটি ঐতিহ্যগতভাবে হিন্দু নববর্ষ উৎসবের সঙ্গে সম্পর্কিত, যা বৈশাখী ও অন্য নামে পরিচিত। ভারতের বিভিন্ন অঞ্চলে একই দিনে এই উৎসব পালিত হয়। হিন্দু ও শিখগণ এই উৎসব পালন করে থাকেন।

তত্ত্ব যা-ই বলুক না কেন, আধুনিককালে যে নববর্ষ আমরা ঘটা করে উদযাপন করছি তার সূচনা হয়েছিল ১৯১৭ সালে। প্রথম বিশ্বযুদ্ধে ব্রিটিশদের বিজয় কামনা করে সে বছর পহেলা বৈশাখে হোম কীর্তন ও পূজার আয়োজন করা হয়। এরপর ১৯৩৮ সালেও অনুরূপ কর্মকাণ্ডের উল্লেখ পাওয়া যায় বিভিন্ন তথ্য-উপাত্ত থেকে।

তবে যেভাবেই উদ্ভাবিত হোক বা গ্রেগরীয় ক্যালেন্ডারের যে তারিখেই উদযাপিত হোক না কেন, নববর্ষ উৎসব বা বাংলা বর্ষবরণ বাঙালির প্রাণের উৎসব। দেশে-বিদেশে যেখানেই বাঙালি থাকুন না কেন তারা নানা আয়োজনে দিনটিকে উদযাপন করে থাকেন। প্রচলিত ধারণা রয়েছে, এই দিনটি, অর্থাৎ পহেলা বৈশাখ, যদি ভালো খাওয়া, পরা ও সকলের সঙ্গে মিলেমিশে আনন্দ-উৎসবের মধ্যে অতিবাহিত করা যায়, তাহলে বছরের বাকি দিনগুলোও এমনই সুন্দর-সুখী ও আনন্দময় হয়ে উঠবে। সেই প্রত্যাশাতেই নানা আয়োজনে উৎসবমুখর পরিবেশে বাঙালিরা উদযাপন করে থাকেন বাংলা নববর্ষ।