ঢাকা Saturday, 27 April 2024

পর্নোগ্রাফি-গেম বন্ধে বিটিআরসির চেষ্টা জলে, ভিপিএনে সচল 

মেহেদী হাসান

প্রকাশিত: 16:25, 16 September 2021

আপডেট: 23:34, 16 September 2021

পর্নোগ্রাফি-গেম বন্ধে বিটিআরসির চেষ্টা জলে, ভিপিএনে সচল 

প্রতীকী ছবি

বিশ্ব এখন তথ্যপ্রযুক্তির শিখরে অবস্থান করছে। চাইলেই এখন আর কাউকে আটকে রাখা যাচ্ছে না বিধিনিষেধের বেড়াজালে। নতুন নতুন উদ্ভাবন অবারিত করেছে মানুষের তথ্য প্রকাশ ও গ্রহণের সুযোগ। এর নেতিবাচক দিকও অনেক। তার মধ্যে অন্যতম নীলছবির (পর্নোগ্রাফি) ব্যাপক বিস্তার, বিভিন্ন অনলাইন গেমে বিশেষ করে যুবসমাজের আসক্তি এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে নোংরামি, মিথ্যা তথ্য ও বিভ্রান্তি ছড়ানো। 

মূলত ক্ষতিকর এই দিকগুলো সামাল দিতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) বেশ কয়েক বছর আগে থেকেই চেষ্টা চালিয়ে যাচ্ছে। কিন্তু আদতে তাদের বহু অর্থ ব্যয়ে সব প্রচেষ্টাই জলে গেছে, কারণ বন্ধ সাইট সচল রাখছে ভিপিএন (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক)।    

দেশের তরুণ ও যুবসমাজকে ধ্বংসের হাত থেকে রক্ষার উদ্দেশ্যে বিটিআরসি সম্প্রতি বন্ধ করেছে অনলাইনভিত্তিক গেম পাবজি ও ফ্রি ফায়ার। এর কিছুদিন পরই ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে সংঘটিত অপরাধ প্রতিরোধে ২২ হাজারের বেশি পর্নোগ্রাফি ও জুয়ার সাইট বন্ধের ঘোষণা দেয় সরকারি এ সংস্থাটি। কিন্তু বিটিআরসির এত কষ্টের ফল আদতে তিতাই হয়ে আছে। কারণ চাইলেও এসব সাইট  নিয়ন্ত্রণ করতে পারছে না তারা। ভিপিএনসহ নানা উপায়ে চলছে এসব গেম ও পর্নোগ্রাফি ওয়েবসাইট। এ যেন ‘এক দরজা বন্ধ তো হাজার দরজা খোলা’র মতো অবস্থা। 

বর্তমান সময়ের জন্য অত্যন্ত স্পর্শকাতর এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য ও প্রযুক্তি ইনস্টিটিউটের অধ্যাপক বি এম মইনুল হোসেন স্টার সংবাদকে বলেন, বিশ্বে হাজার হাজার পর্ন ওয়েবসাইট আছে। এর মধ্যে ৮০ ভাগ ওয়েবসাইট বন্ধ করা টেকনিক্যালিই প্রায় অসম্ভব। তবে বিভিন্ন পদ্ধতিতে এসব ওয়েবসাইটের ব্যবহার কমিয়ে আনার চেষ্টা করা যেতে পারে।

তিনি বলেন, এক্ষেত্রে বহুল ব্রাউজকৃত পর্ন সাইটগুলো বন্ধ করা গেলে মানুষ নিরুৎসাহিত হয়ে এসব সাইটে ঢোকার চেষ্টা বন্ধ করে দিতে পারে। সেই সঙ্গে পর্ন সাইটে ঢোকার মানসিকতায়ও পরিবর্তন আসতে পারে। 

অধ্যাপক বি এম মইনুল হোসেন আরো বলেন, সরকার ওয়েবসাইট বন্ধ করলেও সাধারণ মানুষ বিভিন্ন পন্থা অবলম্বন করার ঘটনা দেশে এর আগেও অনেকবার ঘটেছে। 

তথ্য-উপাত্ত বিশ্লেষণে দেখা যায়, কম্পিউটার, ল্যাপটপ এমনকি অ্যান্ড্রয়েড মোবাইল ফোনের প্রাইভেট উইন্ডো অথবা ভিপিএনের মাধ্যমে খুব সহজেই সরকার কর্তৃক ‘নিষিদ্ধ’ সাইটগুলোয় অবাধে ঢুকতে পারছেন সাধারণ মানুষ।  এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, মেসেঞ্জার, ইনস্টাগ্রামসহ বিভিন্ন অনলাইন প্লাটফর্মে ‘প্রাইভেট গ্রুপ’ খুলেও পর্ন সাইটের আদলে ব্যবহার করছে একশ্রেণীর ব্যবহারকারী। 

প্রসঙ্গত, চলতি বছর এবং এর আগেও দেশে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ও অপপ্রচার ছড়িয়ে পড়তে থাকলে ফেসবুক নিয়ন্ত্রণের চেষ্টা করেছিল সরকার। এছাড়া দেশের যুবসমাজকে রক্ষায় ২০১৬ সালের দিকে পর্নোগ্রাফি ওয়েবসাইটগুলোর ফ্রি এক্সেস বন্ধ করে দেয়া হয়। কিন্তু সেসব চেষ্টা খুব একটা ফলপ্রসূ হয়নি। ভিপিএনসহ বিভিন্নভাবে ফেসবুকে ‘অ্যাকটিভ’ থেকেছেন এর ব্যবহারকারীরা। 

এতে এটা বেশ স্পষ্ট যে, প্রযুক্তির অগ্রযাত্রার সঙ্গে দেশের মানুষের সম্পর্ক এখন বেশ গভীর। তাই চাইলেই সাধারণ মানুষকে কোনো কিছু থেকে, বিশেষ করে তথ্যপ্রযুক্তি বিষয়ক, বিরত রাখা এক অর্থে অসম্ভব। 

এক্ষেত্রে আরেকটি বড় প্রতিবন্ধকতা হলো বিশ্বের প্রযুক্তিক্ষেত্রের টাইকুন প্রতিষ্ঠানগুলো। চাইলেই তাদের কোনো কথা শোনানো বা মানানো সম্ভব নয়। কারণ পুঁজিবাদী বিশ্বে এখন ‘টাকা’ ও ‘বাণিজ্য’ই মূল বিষয়। অন্যদিকে বিটিআরসিও সে পর্যায়ের সক্ষমতা অর্জন করেনি যাতে করে সহজে একেবারের জন্য দেশে বন্ধ করে দেয়া যায় যে কোনো অনলাইন প্লাটফর্ম।  

এক জরিপে দেখা গেছে, বন্ধকৃত সাইটের মাধ্যমে কেউ যেন কোনো অপরাধ বা অপতৎপরতা চালাতে না পারে সেজন্য বিশ্বের ১০টি দেশে ভিপিএন ব্যবহার নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। দেশগুলো হলো - চীন, রাশিয়া, বেলারুশ, দক্ষিণ কোরিয়া, ইরাক, তুরস্ক, উগান্ডা, তুর্কমেনিস্তান ও সংযুক্ত আরব আমিরাত। এর মধ্যে চীনই একমাত্র দেশ যেখানে গুগলসহ আরো অনেক অনলাইন প্লাটফর্ম নিষিদ্ধ বা বন্ধ। 

এদিকে, বিটিআরসি এসব ওয়েবসাইট বন্ধ করতে ব্যয় করছে কোটি কোটি টাকা। কিন্তু সেসব পর্যাপ্ত নয় বলে মনে করেন তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞরা। তাদের মতে, এজন্য আরো সমন্বিত ও যুগোপযোগী পরিকল্পনা প্রয়োজন। 

বিশেষজ্ঞরা বলছেন, বর্তমান সময়ে প্রযুক্তিতে একটি পথ বন্ধ হলে বেশ কয়েকটি পথ খুলে যাচ্ছে। উন্নত দেশের মতো আমাদেরও যে কোনো ওয়েবসাইট বন্ধ করতে হলে সে সম্পর্কিত সব ধরনের এক্সেস বন্ধ করে দিতে হবে। 

এ প্রসঙ্গে বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র স্টার সংবাদকে বলেন, আগে মানুষ যেমন নরমালই গুগল থেকে ঢুকতে পেরেছে এখন কিন্তু সেটা পারছে না। আমরা চেষ্টা করছি। তবে আমাদের আরো সক্ষমতা দরকার। কারণ, এসব পুরোপুরি বন্ধ করতে হলে গুগলটাকেই বন্ধ করতে হবে। সংকট কাটিয়ে কীভাবে সমস্যা ওভারকাম (সমাধান) করা যায় সেদিকে তৎপর রয়েছি আমরা।  

এদিকে পর্ন সাইট ও বিভিন্ন অনলাইন গেম এখন সামাজিক অবক্ষয়ের অন্যতম কারণ হিসেবে - এ বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জিন্নাত হুদা স্টার সংবাদকে বলেন, বর্তমান সময়ে আমাদের আরো আপগ্রেডেড হতে হবে। বিভিন্ন সাইটে আজেবাজে জিনিস দেখে তরুণরা তা বাস্তবেও করতে উদ্বুদ্ধ হয়। এসবের মাধ্যমে যুবকদের মস্তিষ্কে বাজে চিন্তার উদ্ভব হয়। ফলে সামাজিক বিপত্তি দেখা দেয়। 

তিনি আরো বলেন, ক্ষতিকর যেসব গেম বন্ধ করে দেয়া হয়েছে, তা ভালো উদ্যোগ। কিন্তু বর্তমানে নানা উপায়ে সরকারের নিষেধাজ্ঞার বেড়াজাল এড়িয়ে এসব গেম খেলছে কিশোর-তরুণরা। 

ড. জিন্নাত হুদার মতে, আমাদের দেশ থেকে এসব ওয়েবসাইটের এক্সেস সম্পূর্ণ বন্ধ করে দিতে হবে। এজন্য তথ্যপ্রযুক্তিতে আমাদের আরো উন্নত হতে হবে। সন্তানদের মানসিক বিকাশে পরিবারেরও করণীয় আছে, তাদেরও এগিয়ে আসতে হবে।