ঢাকা Friday, 26 April 2024

নেই সরকারি ক্রয় ব্যবস্থা: ভুট্টার বাম্পার ফলনেও হতাশ চাষিরা

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি

প্রকাশিত: 01:55, 7 May 2023

নেই সরকারি ক্রয় ব্যবস্থা: ভুট্টার বাম্পার ফলনেও হতাশ চাষিরা

ছবি: স্টার সংবাদ

দিনাজপুরের ফুলবাড়ীতে ভুট্টার বাম্পার ফলন হলেও দাম নিয়ে হতাশায় ভুগছেন ভুট্টা চাষিরা। সরকারিভাবে মূল্য নির্ধারণ বা ফসল কেনার উদ্যোগ না থাকায় এমন পরিস্থিতি হচ্ছে বলেই মনে করছেন তারা। চলতি মৌসুমে উপজেলায় রেকর্ড পরিমাণ জমিতে ভুট্টা চাষ হয়েছে। লক্ষ্যমাত্রার ৫৩৩ হাজার হেক্টর বেশি জমিতে ভুট্টা চাষ হয়েছে।

উপজেলা কৃষি দপ্তর সূত্রে জানা যায়, চলতি বছর উপজেলার মোট আবাদি জমির ২০ শতাংশ জমিতে ভুট্টা চাষ হয়েছে। অর্থাৎ উপজেলার মোট আবাদি জমি ১৮ হাজার ৯২৯ হেক্টর জমির মধ্যে তিন হাজার ৭৯৮ হেক্টর জমিতে ভুট্টা চাষ হয়েছে। যদিও উপজেলায় চলতি বছর ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা ছিল তিন হাজার ২৬৫ হেক্টর। অর্থাৎ লক্ষ্যমাত্রা অধিক জমিতে ভুট্টা চাষ হয়েছে। প্রায় এক মাস পূর্বে ক্ষেত থেকে ভুট্টা উঠানো শুরু হয়েছে। ফলন ভালো হচ্ছে বলে চাষিদের সঙ্গে কথা বলে জানা যায়।

উপজেলার শিবনগর ইউনিয়নের বাসুদেব এলাকার ভুট্টা চাষি মামুনুর রশীদ বলেন, তিনি চলতি বছর পাঁচ একর (১৫ বিঘা) জমিতে ভুট্টা চাষ করেছেন। শুরুর দিকে প্রতিবস্তা (৮২ কেজি) ভুট্টা বিক্রি হয়েছে দুই হাজার ২শ' টাকায়। অর্থাৎ প্রতি মণ এক হাজার ১শ টাকা। কিন্তু তার ভুট্টা বিক্রি করতে গিয়ে এক হাজার ৭ শটাকা বস্তা বিক্রি করতে হয়েছে। অর্থাৎ ৮৫০ টাকা মন দরে ভুট্টা বিক্রি করতে হয়েছে।

উপজেলার খয়েরবাড়ী ইউনিয়নের অম্রবাড়ী গ্রামের কৃষক নজির উদ্দিন বলেন, তিনি এবছর দুই একর (ছয় বিঘা) জমিতে ভুট্টা চাষ করেছেন এবং মাড়াই শুরু করেছেন। দুই একর জমিতে ভুট্টা চাষে তার খরচ হয়েছে প্রায় ৬০ হাজার টাকা। এবছর ভুট্টার বাজার দর সর্ম্পকে তিনি বলেন, শুরুতেই দুই হাজার ২শটাকা বস্তা বিক্রি হলেও (অর্থাৎ এক হাজার ১শটাকা মন) বর্তমানে ভুট্টা ৭১০ টাকা মন বিক্রি হচ্ছে। তিনি বলেন, চাষ করতে গিয়ে সব কিছুর দাম বৃদ্ধি পেলেও ভুট্টা দাম অনেক কম এতে করে কৃষকের খুব লাভ হবে না।

তিনি আরো বলেন, সরকারিভাবে ভুট্টা মূল্য নির্ধারন এবং ক্রয় ব্যবস্থা না থাকায় ব্যবসায়ীদের বেঁধে দেয়া দামেই বিক্রি করতে হচ্ছে ভুট্টা।

এদিকে ফুলবাড়ী পৌর বাজারে ভুট্টার আড়ৎদার জাহিদ কাওছার বলেন, আমরা শুকনা ভুট্টা ২৪ টাকা কেজি অর্থাৎ ৯৬০ টাকা মন দরে ভুট্টা ক্রয় করছি। তবে ভুট্টার দাম শুরুর দিকে এক হাজার ৩২০ টাকা মন থাকলেও বর্তমানে কমে গেছে। ভুট্টার দাম কমে যাওয়া প্রসঙ্গে তিনি বলেন, আমাদের কাছে ভুট্টা ক্রয়ের বড় পার্টি হলো বিভিন্ন মুরগীর ফার্ম। কিন্তু এবছর অনেক মুরগীর ফার্ম বন্ধ হয়ে গেছে। তাই ক্রেতা নেই এবং ভুট্টার আমদানী বেশী থাকায় কিছুটা দাম কম।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন ব্যবসায়ী জানান, ভুট্টা বেশির ভাগ ব্যবহৃত হয় গোখাদ্য, মুরগীর খাদ্য এবং বেকারি পণ্য তৈরিতে। কাঁচা ভুট্টা ক্রয় করার পর তা শুকাতে হয়। এতে অনেক ওজন কমে যায়। মিলারদের চাহিদার উপর নির্ভর করে ভুট্টার দাম। উৎপাদন বেশি হওয়ায় ভুট্টার দাম গত বছরের চেয়ে কিছুটা কম।

উপজেলা কৃষি কর্মকর্তা রুম্মান আক্তার বলেন, ভুট্টা একটি লাভজনক ফসল। চলতি মৌসুমে উপজেলায় ভুট্টার বাম্পার ফলন হয়েছে।