ঢাকা Saturday, 27 April 2024

এ যেন এক অচেনা বাণিজ্যমেলা

মেহেদী হাসান

প্রকাশিত: 01:25, 16 January 2022

আপডেট: 01:26, 16 January 2022

এ যেন এক অচেনা বাণিজ্যমেলা

চলছে আন্তর্জাতিক বাণিজ্যমেলা-২০২২। তবে বাণিজ্যমেলার চিরচেনা রূপ এবার অনেকটাই ফিকে। দর্শনার্থী ও ক্রেতাদের আকৃষ্ট করার মতো স্টলগুলোতে আগের মতো নেই আকর্ষণ, এমনকি এবার নেই কোনো প্যাভিলিয়নও। সেই সঙ্গে মেলার বেশিরভাগ জায়গা এখনো ফাঁকা। 

আগে বাণিজ্যমেলা রাজধানীর আগারগাঁওয়ে হওয়ায় খুব সহজেই ঢাকা ও আশপাশের মানুষ মেলায় আসতে পারতেন। এজন্য যানজটও দেখা যেত ওই এলাকা ও আশপাশে।  এবারের বাণিজ্যমেলায় যেতে হচ্ছে রাজধানীর বিশ্বরোড থেকে বাসে করে। সময় লাগছে প্রায় এক ঘণ্টা। এছাড়া মেলায় যাওয়ার রাস্তাটি এখনো পুরোপুরি প্রস্তুত নয়। তাই ভোগান্তি ভোগান্তি পোহাতে হচ্ছে দর্শনার্থীদের। 

এদিকে মেলায় প্রবেশমূল্য আগে ছিল ৩০ টাকা, এবার তা ১০ টাকা বাড়িয়ে করা হয়েছে ৪০ টাকা। তবে বিকাশ থেকে টিকিটের মূল্য দিলে দেয়া হচ্ছে ৫০ শতাংশ ডিসকাউন্ট এবং নতুন অ্যাকাউন্ট খুললে প্রবেশমূল্য ফ্রি, যা অন্যান্য সময় বাণিজ্যমেলায় চোখে পড়েনি। 

অন্যান্যবারের মতো মেলার এবার মেলার সাজসজ্জায় আগের সেই জৌলুস নেই। গেট দিয়ে ভেতরে প্রবেশের পর দেখা যায়, অনেকটা এলাকা এখনো ফাঁকা। মেলার মাঝবরাবর মার্কেটের মতো করে একটি স্থায়ী ভবন করা হয়েছে। এর ভেতরটা ফাঁকা। যে যার মতো তৈরি করে নিয়েছে স্টল। খোঁজ নিয়ে জানা গেল, এই স্থানটিকে শীতাতপ নিয়ন্ত্রিত করার কাজ চলছে।  

স্থায়ী এই ভবনের বাইরে তিনটি অংশ দিয়ে প্যান্ডেল দিয়ে করা হয়েছে আরো কিছু স্টল। তবে সেগুলোও খুব একটা আকর্ষণীয় নয় বলেই জানান মেলায় আগতরা। এছাড় আগে যেমন দোতলা-তিনতলা প্যাভিলিয়ন দেখা যেত, এবার তেমনটি চোখে পড়েনি। 
এবার মেলায় অনেক কোম্পানির কোনো স্টল দেখতে না পেয়ে হতাশা প্রকাশ করেছেন দর্শনার্থীরা। 
অন্যান্যবার বাণিজ্যমেলায় জমকালোভাবে প্রায় ৬০০টির মতো স্টল ও প্যাভিলিয়ন করা হলেও এবার দুশোরও কম বলে মনে করছেন দর্শনার্থীরা। 

জানা গেছে, করোনা মহামারির কারণে সরকারের পক্ষ থেকে এবার ২২৫টি স্টলের অনুমতি দেয়া হয়। 

এদিকে মেলায় অন্যান্যবারের মতো এবার পণ্যের বাহারি অফার নেই। এছাড়া পণ্যের গুণগত মান নিয়ে রয়েছে নানা অভিযোগ। বেশিরভাগ স্টলে এবার ‘লোকাল পণ্য’ তোলা হয়েছে বলে দাবি ক্রেতাদের। ফলে বাণিজ্যমেলার আগের রুপ একেবারেই হারিয়ে গেছে বলে মনে করছেন দর্শনার্থীরা। 

এ ব্যাপারে বিভিন্ন স্টলের কর্মকর্তাদের সঙ্গে কথা বললে তারা জানান, বাণিজ্যমেলার জন্য নির্ধারিত নতুন স্থানটি রাজধানী থেকে অনেকটা বাইরে। ফলে ক্রেতা-দর্শনার্থীদের মেলামুখী হতে কিছুটা সময় লাগতে পারে। সেই সঙ্গে রয়েছে করোনা ভাইরাসের প্রকোপ। সবকিছু মিলিয়ে এবার অনেক ব্যবসায়ীও মেলায় আসেননি। 

মেলার গেট দিয়ে বের হওয়ার সময় দেখা গেছে ভিন্ন এক চিত্র। নেই কোনো কোলাহল, ধাক্কাধাক্কি। যেটা অন্যান্যবার দেখা যায়নি কখনো।   

করোনা মহামারির প্রকোপের কারণে ২০২১ সালে অনুষ্ঠিত হয়নি আন্তর্জাতিক বাণিজ্যমেলা। এর ক্ষতি পুষিয়ে নিতে এবং সংক্রমণ কমে আসায় এবার অনুমতি দেয়া হয় বাণিজ্যমেলার। গত ১ জানুয়ারি আন্তর্জাতিক বাণিজ্যমেলা উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারের মেলার আয়োজন করা হয়েছে রাজধানীর উপকণ্ঠে পূর্বাচলের বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী এক্সিবিশন সেন্টারে।