ঢাকা Monday, 06 May 2024

বাড়তে পারে হিট অ্যালার্টের সময়সীমা

স্টার সংবাদ

প্রকাশিত: 21:17, 24 April 2024

আপডেট: 21:18, 24 April 2024

বাড়তে পারে হিট অ্যালার্টের সময়সীমা

চলমান প্রচণ্ড দাবদাহের মধ্যে তিনদিনের হিট অ্যালার্ট (তাপপ্রবাহের সতর্কবার্তা) জারি করেছিল। সেই অ্যালার্টের মেয়াদ শেষ হচ্ছে আজ বুধবার (২৪ এপ্রিল)।

এদিকে গরম এখনো কমেনি, দেখা মেলেনি বৃষ্টির। উল্টো আবহাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার (২৫ এপ্রিল) থেকে পরবর্তী ৭২ ঘণ্টা বা তিনদিন তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। 

এমন পরিস্থিতিতে সার্বিক দিক বিবেচনা করে আরো তিনদিনের হিট অ্যালার্ট জারি করতে যাচ্ছে সরকার। বুধবার গণমাধ্যমকে এমন তথ্য জানিয়েছেন বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান।

তিনি জানান, আগামীকাল থেকে আরো তিনদিনের হিট অ্যালার্ট জারি করা হবে। কারণ আপাতত বড় পরিসরে বৃষ্টি হয়ে তাপপ্রবাহ দূর হওয়ার সম্ভাবনা নেই।’

মো. আজিজুর রহমান বলেন, আমরা হিট অ্যালার্ট জারি করে সরকারকে জানিয়ে দিই। সরকার সে অনুযায়ী ব্যবস্থা নেবে। সংশ্লিষ্টরা তাদের করণীয় যা সেটা করবে।

তিনি বলেন, চলতি এপ্রিল মাসে তাপপ্রবাহ পুরোপুরি দূর হওয়ার কোনো সম্ভাবনা নেই। আমরা দেখছি যে এটা মে মাসের ২-৩ তারিখ পর্যন্ত চলবে। এরপর হয়তো বিভিন্ন অঞ্চলে কিছু বৃষ্টির সম্ভাবনা আছে। এর আগে পর্যন্ত বড় পরিসরে বৃষ্টির সম্ভাবনা নেই। স্থানীয়ভাবে বিচ্ছিন্নভাবে কোথাও কোথাও বৃষ্টি হতে পারে।

এদিকে আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, বুধবার খুলনা বিভাগসহ দিনাজপুর, নীলফামারী, রাজশাহী, পাবনা, ফরিদপুর ও গোপালগঞ্জ জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বান্দরবান জেলাসহ বরিশাল বিভাগ এবং রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটা অব্যাহত থাকতে পারে। 

বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস ছিল মোংলায়।