ঢাকা Monday, 06 May 2024

ঈদযাত্রায় দেশে ৩৫৮ সড়ক দুর্ঘটনায় ৩৬৭ জনের মৃত্যু

স্টার সংবাদ

প্রকাশিত: 18:56, 24 April 2024

ঈদযাত্রায় দেশে ৩৫৮ সড়ক দুর্ঘটনায় ৩৬৭ জনের মৃত্যু

ফাইল ছবি

এবারের ঈদুল ফিতরের আগে-পরে ১৫ দিনে (৪ এপ্রিল থেকে ১৮ এপ্রিল) দেশে ৩৫৮টি সড়ক দুর্ঘটনায় ৩৬৭ জনের মৃত্যু হয়েছে। এই সব দুর্ঘটনায় আহত হয়েছেন এক হাজার ৫০০ জনের বেশি। এবার ঈদযাত্রায় গতবারের তুলনায় সড়ক দুর্ঘটনা এবং প্রাণহানি উভয়ই বেড়েছে। যেখানে গত বছর ঈদুল ফিতরে একই সময়ে ২৪০টি দুর্ঘটনায় ২৮৫ জনের প্রাণহানি ঘটেছিল।

গতবার ঈদের আগে-পরে ১৫ দিন দৈনিক গড়ে ১৭ দশমিক ১৪টি দুর্ঘটনায় ২০ দশমিক ৩৫ জন নিহত হয়েছিলেন। এ বছর ঈদযাত্রায় প্রতিদিন গড়ে ২৩ দশমিক ৮৬টি দুর্ঘটনায় ২৪ দশমিক ৪৬ জন নিহত হয়েছেন। এ হিসাবে এ বছর দুর্ঘটনা বেড়েছে ৩৯ দশমিক ২০ শতাংশ এবং প্রাণহানি বেড়েছে ২০ দশমিক ১৯ শতাংশ।

আজ বুধবার (২৪ এপ্রিল) রাজধানীর ধানমন্ডিতে নিজেদের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই তথ্য প্রকাশ করে রোড সেফটি ফাউন্ডেশন। ৯টি জাতীয় দৈনিক, ৭টি অনলাইন নিউজ পোর্টাল, ইলেকট্রনিক মিডিয়া এবং নিজস্ব তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে প্রতিষ্ঠানটি।

সংবাদ সম্মেলনে বলা হয়, শুধু ঢাকার জাতীয় অর্থোপেডিক হাসপাতালেই (পঙ্গু হাসপাতালে) ঈদের তিন দিনে সড়ক দুর্ঘটনায় আহত হয়ে ভর্তি হয়েছেন ৪৫৪ জন, যার অধিকাংশই মোটরসাইকেল দুর্ঘটনা। এই বাস্তবতায় ১৫ দিনে সারা দেশের হাসপাতালগুলোতে আহত মানুষের সংখ্যা দেড় হাজারের বেশি হবে। নিহতের মধ্যে নারী ৬৩, শিশু ৭৪।

দুর্ঘটনাকবলিত যানবাহন

১৮৩টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৫৬ জন। যা মোট নিহতের ৪২ দশমিক ৫০ শতাংশ। আর মোটরসাইকেল দুর্ঘটনার হার ৫১ দশমিক ১১ শতাংশ। দুর্ঘটনায় ৬৮ জন পথচারী নিহত হয়েছে। যা মোট নিহতের ১৮ দশমিক ৫২ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৪১ জন, অর্থাৎ ১১ দশমিক ১৭ শতাংশ। এই সময়ে ৩টি নৌ দুর্ঘটনায় ৭ জন নিহত এবং ৮ জন আহত হয়েছে। ১৪টি রেলপথ দুর্ঘটনায় ১৯ জন নিহত এবং ১৭ জন আহত হয়েছে।

দুর্ঘটনায় যানবাহনভিত্তিক নিহতের পরিসংখ্যানে দেখা যায়, মোটরসাইকেলচালক ও আরোহী ১৫৬ জন (৪২ দশমিক ৫০ শতাংশ), বাসযাত্রী ১৮ জন (৪ দশমিক ৯০ শতাংশ), ট্রাক-পিকআপ-কাভার্ড ভ্যান-ট্রাক্টর আরোহী ২৬ জন (৭ দশমিক শূন্য ৮ শতাংশ)।

দুর্ঘটনা সংঘটিত সড়কের ধরন

দুর্ঘটনার বিভাগওয়ারি পরিসংখ্যান বলছে, ঢাকা বিভাগে দুর্ঘটনা ২৯ দশমিক শূন্য ৫ শতাংশ, প্রাণহানি ৩০ দশমিক ৭৯ শতাংশ; রাজশাহী বিভাগে দুর্ঘটনা ১৩ দশমিক ৪০ শতাংশ, প্রাণহানি ১১ দশমিক ৭১ শতাংশ; চট্টগ্রাম বিভাগে দুর্ঘটনা ১৪ দশমিক ৫২ শতাংশ, প্রাণহানি ১২ দশমিক ৮০ শতাংশ; খুলনা বিভাগে দুর্ঘটনা ১০ দশমিক ৩৩ শতাংশ, প্রাণহানি ৯ শতাংশ; বরিশাল বিভাগে দুর্ঘটনা ১০ শতাংশ, প্রাণহানি ১২ দশমিক ২৬ শতাংশ; সিলেট বিভাগে দুর্ঘটনা ৬ দশমিক ৪২ শতাংশ, প্রাণহানি ৬ শতাংশ; রংপুর বিভাগে দুর্ঘটনা ৬ দশমিক ৭০ শতাংশ, প্রাণহানি ৭ দশমিক ৩৫ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে দুর্ঘটনা ৯ দশমিক ৪৯ শতাংশ, প্রাণহানি ১০ শতাংশ ঘটেছে।

ঢাকা বিভাগে সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। এই বিভাগে ১০৪টি দুর্ঘটনায় ১১৩ জন নিহত হয়েছেন। আর সবচেয়ে কম দুর্ঘটনা সংগঠিত হয়েছে সিলেট বিভাগে। এই বিভাগে ২৩টি দুর্ঘটনায় ২২ জন নিহত হয়েছেন। একক জেলা হিসেবে ঢাকা জেলায় সবচেয়ে বেশি ৩২টি দুর্ঘটনায় ২৮ জন নিহত হয়েছেন। জেলা হিসেবে সবচেয়ে কম দুর্ঘটনা ও প্রাণহানি হয়েছে চাঁদপুর, সাতক্ষীরা, বাগেরহাট ও লালমনিরহাট জেলায়।