ঢাকা Saturday, 27 April 2024

ভারতের সংসদে হঠাৎ আগুন, নানা প্রশ্ন-গুঞ্জন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 20:31, 1 December 2021

ভারতের সংসদে হঠাৎ আগুন, নানা প্রশ্ন-গুঞ্জন

ভারতে শীতকালীন অধিবেশন চলাকালে সংসদ ভবনে হঠাৎ আগুন লাগার ঘটনা ঘটেছে। জানা গেছে, বুধবার (১ ডিসেম্বর) স্থানীয় সময় সকাল ৮টায় সংসদ ভবনের ৫৯ নম্বর রুমে হঠাৎ আগুন লাগে। এ ঘটনাটিকে অনেকে নিছক দুর্ঘটনা বলছেন। তবে অনেকেরই অভিমত, হয়তো ইচ্ছে করেই আগুন লাগানো হয়েছে।  এক্ষেত্রে তারা আঙুল তুলছেন সরকারের দিকেই! খবর : হিন্দুস্তান টাইমস। 

প্রতিবেদন মতে, বুধবার ছিল ভারতের সংসদে শীতকালীন অধিবেশনের তৃতীয় দিন। আগুন লাগার সময় সংসদে অধিকাংশ সদস্য উপস্থিত ছিলেন। আগুন লাগার খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যান ফায়ার সার্ভিসকর্মীরা। তাদের তাৎক্ষণিক প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

খবরে বলা হয়, শীতকালীন অধিবেশন থেকে ১২ জন সংসদ সদস্যকে বহিষ্কার করার প্রতিবাদে সকাল থেকেই সংসদ ভবনের গান্ধী মূর্তির পাদদেশে অবস্থান নিয়ে বিক্ষোভ করছিলেন বহিষ্কৃতরা। এরই মধ্যে আগুন লাগার ঘটনায় চাঞ্চল্য ও আতঙ্ক তৈরি হয়।

অনেকের দাবি, ইচ্ছাকৃতভাবে আগুন লাগানো হয়েছে। তাদের যুক্তি, সংসদ ভবন বেশ পুরনো হওয়ায় নতুন একটি সংসদ ভবন নির্মাণ করছে মোদি সরকার। করোনার মধ্যে বিশাল অর্থ খরচে নতুন সংসদ ভবন তৈরির সিদ্ধান্তে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়। এই সংসদ ভবন যে পুরনো হয়ে গেছে এবং নতুন ভবন নির্মাণের সিদ্ধান্ত যথার্থ ছিল, তা দেখাতেই কৌশলে আগুন লাগানো হয়েছে।

তবে এই দাবি একবারেই উড়িয়ে দিয়েছে মোদি সরকার। অগ্নিকাণ্ডের কারণ সম্পর্কে এখনো জানা যায়নি। এছাড়া এ ঘটনায় ক্ষয়ক্ষতির পরিমাণ খতিয়ে দেখা হচ্ছে।

বিষয়টি নিয়ে সংসদ বিষয়ক মন্ত্রীকে দ্রুত সময়ের মধ্যে রিপোর্ট পেশ করা হবে। তবে সংসদ চলাকালীন প্রতিদিন সবকিছু পরীক্ষা করা হয়। তারপরও আগুন লাগায় নানা প্রশ্ন দানা বাঁধছে।