ঢাকা Sunday, 05 May 2024

ভারতীয় প্রতিষ্ঠানের মশলায় ক্যানসারের উপাদান, দুই দেশে নিষিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 15:28, 25 April 2024

ভারতীয় প্রতিষ্ঠানের মশলায় ক্যানসারের উপাদান, দুই দেশে নিষিদ্ধ

ফাইল ছবি

ভারতীয় কোম্পানির মসলায় ক্যানসার সৃষ্টিকারী রাসায়নিক পদার্থ পাওয়ার দাবি জানিয়েছে হংকং ও সিঙ্গাপুর। ভারতের একাধিক মশলা উৎপাদনকারী প্রতিষ্ঠানের পণ্যে ক্যানসার সৃষ্টিকারী ইথিলিন অক্সাইডের উচ্চ-মাত্রার উপস্থিতি পাওয়া গেছে বলে জানিয়েছে দেশ দুটি।

সম্প্রতি, হংকং এর খাদ্য নিয়ন্ত্রক কর্তৃপক্ষের অফিসিয়াল ওয়েবসাইট সেন্টার ফর ফুড সেফটিতে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) এক প্রতিবেদনে এ চাঞ্চল্যকর তথ্য জানিয়েছে ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

প্রতিবেদনে বলা হয়, গত ৫ এপ্রিল এক প্রতিবেদনে হংকং এবং সিঙ্গাপুর জানায় যে, ভারতীয় কোম্পানি এমডিএইচ ও এভারেস্টের গুঁড়া মসলায় উচ্চ মাত্রার ইথিলিন অক্সাইডের উপস্থিতি পাওয়া গেছে।

ইথিলিন অক্সাইড একটি গন্ধহীন রাসায়নিক। এছাড়া অত্যধিক পরিমাণে থাকলে তা মানবদেহের জন্য খুবই ক্ষতিকর। ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সারের তথ্য অনুযায়ী এই ইথিলিন অক্সাইড গ্রুপ ১ ক্যানসার সৃষ্টিকারী রাসায়নিক পদার্থ।

হংকংয়ের খাদ্য নিয়ন্ত্রক কর্তৃপক্ষ জানিয়েছে, এমডিএইচের তিনটি মসলা যেমন, মাদ্রাজ কারি পাউডার, সম্ভার মসলা, কারি পাউডার এবং এভারেস্টের ফিশ কারি মাসালাতে ইথিলিন অক্সাইড পাওয়া গেছে।

গবেষণাটি দেশগুলোর নিয়মিত খাদ্য নজরদারি কর্মসূচির অধীনে পরিচালিত হয়েছিল। হংকং এর খাদ্য নিয়ন্ত্রক কর্তৃপক্ষ জানিয়েছে, তারা তিনটি দোকান থেকে পণ্য নিয়ে গবেষণা করে এই ফলাফল পেয়েছেন।

ইথিলিন অক্সাইডের উপস্থিতি পাওয়ায় হংকং ও সিঙ্গাপুরে এমডিএইচ ও এভারেস্টের গুঁড়া মসলা বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। 

হংকং ও সিঙ্গাপুরের কর্তৃপক্ষ বলেছে, ভারতীয় ওই দুই কোম্পানির গুঁড়া মসলায় উচ্চ মাত্রার ইথিলিন অক্সাইড রয়েছে। যা মানুষের খাওয়ার জন্য অনুপযোগী। আর দীর্ঘ সময় ধরে ইথিলিন অক্সাইডের ব্যবহারে ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে।

এছাড়া ভারতের মশলা রপ্তানি নিয়ন্ত্রক সংস্থা প্রতিষ্ঠান দুইটিতে তাদের মশলার গুণগত মান যাচাইয়ের বিস্তারিত তথ্য সরবরাহের নির্দেশ দিয়েছে। ভারতে এ দুই কোম্পানির গুঁড়া মশলা ব্যাপক জনপ্রিয় এবং ইউরোপ, এশিয়া ও উত্তর আমেরিকাতেও রপ্তানি করা হয়।

ভারতের মশলার বাজারের অন্যতম বৃহৎ দুই কোম্পানি এমডিএইচ ও এভারেস্ট স্পাইসেস। ভারতে এ দুই কোম্পানির গুঁড়া মশলা ব্যাপক জনপ্রিয় এবং ইউরোপ, এশিয়া ও উত্তর আমেরিকাতেও রপ্তানি করা হয়।