ঢাকা বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩

Star Sangbad || স্টার সংবাদ

রাশিয়া থেকে তেল কিনতে রাজি ইইউর দেশগুলো

আন্তর্জতিক ডেস্ক

প্রকাশিত: ১২:০৮, ২ ডিসেম্বর ২০২২

রাশিয়া থেকে তেল কিনতে রাজি ইইউর দেশগুলো

রাশিয়ার সমুদ্রজাত জ্বালানি তেল কেনার বিষয়ে একমত হয়েছে ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোর সরকার। জানা গেছে, ইইউ প্রতি ব্যারেল তেলের জন্য ৬০ ডলার করে দেবে রাশিয়াকে। বিভিন্ন কূটনৈতিক তথ্য ও হাতে আসা নথির ভিত্তিতে এ খবর দিয়েছে আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স। 

এক প্রতিবেদনে রয়টার্স জানায়, বৃহস্পতিবারের বৈঠকে ৬০ ডলারে রাশিয়ার তেল কিনতে সম্মত হয়েছে ইইউ।

বিশ্বের শীর্ষ সাত বৃহৎ অর্থনীতির দেশের জোট জি-৭-এর প্রস্তাবনা অনুযায়ী এমন সিদ্ধান্ত নিল ইউরোপীয় দেশগুলো। জি-৭-এর প্রস্তাব ছিল, অপরিশোধিত জ্বালানি তেলের বাজারমূল্য ৫ শতাংশ কমিয়ে প্রতি ব্যারেল তেল কিনুক ইউরোপীয় ইউনিয়ন।

রয়টার্স বলছে, দাম নির্ধারণ করলেও বিষয়টি লিখিত আকারে ইইউভুক্ত দেশগুলোর সরকারের অনুমোদন প্রয়োজন। আর শুক্রবারের মধ্যেই তেমন প্রক্রিয়া সম্পন্ন করা হতে পারে।

বৃহস্পতিবারের বৈঠকে রাশিয়ার তেলের দাম বেঁধে দেয়া নিয়ে বিরোধিতা করেছে পোল্যান্ড। তারা আরো কম দামের জন্য বলে আসছে। এমনকি তারা তেলের দাম নির্ধারণের চুক্তিটিতে স্বাক্ষর করবে কি না, তাও স্পষ্ট নয়।

রাশিয়ার তেলের দাম বেঁধে দেয়া নিয়ে বেশ কয়েকদিন ধরেই আলোচনা করে আসছে ইইউ। মূলত তেল থেকে রাশিয়ার আয় হ্রাস করতে ও বৈশ্বিক বাজারে তেলের দাম কমাতেই এমনটা করতে চাইছে ইউরোপের দেশগুলো।

ইউক্রেন যুদ্ধের পর থেকেই রাশিয়ার তেলের ওপর নিষেধাজ্ঞা দেয় ইইউ। এতে রুশ তেল আমদানিতে বিপাকে পড়ে ইউরোপের দেশগুলো। তবে নতুন এই চুক্তির ফলে নির্ধারিত মূল্যে রাশিয়ার তেল আমদানি করতে পারবে তারা।