ঢাকা Saturday, 27 April 2024

কাবুলে মসজিদের কাছে বিস্ফোরণ, নিহত ৮

আন্তর্জাতিক ডেস্ক 

প্রকাশিত: 19:16, 6 August 2022

আপডেট: 21:42, 6 August 2022

কাবুলে মসজিদের কাছে বিস্ফোরণ, নিহত ৮

আফগানিস্তানের কাবুলে একটি মসজিদের কাছে বোমা বিস্ফোরণে আটজন নিহত ও ১৮ জন আহত হয়েছে। শুক্রবার কাবুলের একটি মসজিদের কাছে পার্ক করা একটি গাড়িতে বিস্ফোরণ ঘটে। 

কাবুলের পুলিশ প্রধানের তালেবান-নিযুক্ত মুখপাত্র খালিদ জাদরানের মতে, পশ্চিম কাবুলের শিয়া-অধ্যুষিত সার-ই কারেজ এলাকায় বোমা হামলার ঘটনা ঘটে। প্রাথমিক প্রতিবেদনে দুইজনের মৃত্যুর তথ্য দিলেও পরে কয়েকজন আহতের মৃত্যুর পর মৃতের সংখ্যা বেড়েছে।

সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এই হামলার দায় স্বীকার করেছে। যেখানে পুলিশ মৃতের সংখ্যা বলছে ৮। একই সময়ে, আইএস দাবি করেছে যে বিস্ফোরণে ২০ জন নিহত হয়েছে। ঘটনার কিছু ভিডিও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা হয়েছে। এর মধ্যে বিস্ফোরণের পর লোকজনকে সাহায্যের জন্য চিৎকার করতে দেখা যায়।

২০১৪ সাল থেকে আফগানিস্তানে আইএস-এর সন্ত্রাসীরা সক্রিয় রয়েছে। তাদেরকে দেশের নিরাপত্তার জন্য প্রধান হুমকি হিসেবে দেখা হয়। গত বছরের আগস্টে তালেবান ক্ষমতায় আসার পর চ্যালেঞ্জ আরও তীব্র হয়েছে। এই কট্টরপন্থী সন্ত্রাসী গোষ্ঠী সাম্প্রতিক দিনগুলিতে আফগানিস্তানে বেশ কয়েকটি হামলার পিছনে রয়েছে, প্রধানত সংখ্যালঘু শিয়া সম্প্রদায়কে লক্ষ্য করে তারা হামলা চালাচ্ছে।