ঢাকা রোববার, ০৭ আগস্ট ২০২২

Star Sangbad || স্টার সংবাদ

মাঙ্কিপক্স : যুক্তরাষ্ট্রে স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক 

প্রকাশিত: ১২:০৭, ৫ আগস্ট ২০২২

আপডেট: ১২:০৯, ৫ আগস্ট ২০২২

মাঙ্কিপক্স : যুক্তরাষ্ট্রে স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা

যুক্তরাষ্ট্র বৃহস্পতিবার মাঙ্কিপক্সকে জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছে। এই ঘোষণাটি ভাইরাসটির বিরুদ্ধে লড়াই করার জন্য ভ্যাকসিন, চিকিৎসা এবং প্রয়োজনীয় পণ্য বিতরণকে ত্বরান্বিত করতে সহায়তা করবে। 

দেশটির স্বাস্থ্য ও মানবসেবা সেক্রেটারি জাভিয়ের বেসেররা বলেছেন, আমরা এই ভাইরাসটির বিস্তারে জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করছি। আমরা প্রতিটি আমেরিকানকে মাঙ্কিপক্সকে গুরুত্ব সহকারে নিতে এবং এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য যথাসাধ্য চেষ্টা করতে বলছি। এই ঘোষণা প্রাথমিকভাবে ৯০ দিনের জন্য কার্যকর হবে তবে এটি আরও বাড়ানো হতে পারে। 

বৃহস্পতিবার, দেশব্যাপী ৬৬০০ টি কেস রিপোর্ট করা হয়েছে, যার মধ্যে প্রায় এক চতুর্থাংশ নিউইয়র্ক রাজ্যের। যদিও বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে বর্তমান প্রাদুর্ভাবে প্রকৃত সংখ্যা অনেক বেশি হতে পারে।

ঘোষণাটি এমন এক সময়ে এসেছে যখন বাইডেন প্রশাসন মাঙ্কিপক্স ভ্যাকসিনের প্রাপ্যতা নিয়ে সমালোচনার মুখোমুখি হচ্ছে। নিউ ইয়র্ক এবং সান ফ্রান্সিসকোর মতো বড় শহরগুলির ক্লিনিকগুলি বলছে যে তারা চাহিদা মেটাতে দুই-ডোজের ভ্যাকসিনের পর্যাপ্ত ডোজ পায়নি। প্রথম ডোজের সরবরাহ নিশ্চিত করার জন্য কিছু সংখ্যক মানুষকে দ্বিতীয় ডোজ দেওয়া বন্ধ করতে হয়েছিল।

হোয়াইট হাউস বলেছে যে এটি ভ্যাকসিনের ১.১ মিলিয়নেরও বেশি ডোজ সরবরাহ করেছে এবং প্রতি সপ্তাহে ঘরোয়া ডায়াগনস্টিক পরীক্ষা করার ক্ষমতা ৮০ হাজারে উন্নীত করা হচ্ছে। 


যে ভাবে ছড়িয়ে পড়ে এই ভাইরাস
মাঙ্কিপক্স ভাইরাস দীর্ঘায়িত এবং ত্বক থেকে ত্বকের সাথে ঘনিষ্ঠ যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়ে, যার মধ্যে আলিঙ্গন, আলিঙ্গন এবং চুম্বন, পাশাপাশি বিছানা, তোয়ালে এবং পোশাক ভাগ করে নেওয়ার মাধ্যমে।

এখনও অবধি যারা অসুস্থ হয়ে পড়েছেন তারা মূলত যৌন মিলনের মাধ্যমে সংক্রামিত হয়েছেন। তবে স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, এই ভাইরাস যে কাউকে সংক্রমিত করতে পারে।