ঢাকা Saturday, 27 April 2024

রাশিয়ার দখলে ইউক্রেনের আরেক শহর  

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 03:28, 28 May 2022

রাশিয়ার দখলে ইউক্রেনের আরেক শহর  

রাশিয়াপন্থী বিচ্ছিন্নতাবাদীরা দখলে নিয়েছে ইউক্রেনের পূর্ব দোনেৎস্ক অঞ্চলের লিমান শহর। বিষয়টি নিশ্চিত করেছেন ইউক্রেনের একজন উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা। অবশ্য ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ভাষ্য, সেখানে এখনো লড়াই চলছে। 

ইউক্রেনে হামলা শুরুর সময় রাশিয়া বলেছিল, দেশটিকে ‘নাৎসি প্রভাব’ মুক্ত করা ও ‘নিরস্ত্র’ করাই তাদের উদ্দেশ্য। পরে অভিযানে পরিবর্তন আনে মস্কো। বলা হয়, যুদ্ধে তাদের নতুন লক্ষ্য পূর্ব ইউক্রেনের দনবাস অঞ্চলের নিয়ন্ত্রণ নেয়া। তারপর থেকে এ অঞ্চলে হামলা জোরদার করে রাশিয়া।

লুহানস্ক ও দোনেৎস্ক অঞ্চল নিয়ে গঠিত দনবাস। রাশিয়ার হামলা শুরুর আগে থেকেই অবশ্য এ দুই অঞ্চলের বেশির ভাগ এলাকা রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের দখলে ছিল। এখন রাশিয়া বাকি এলাকাগুলোও নিয়ন্ত্রণে নিতে চাচ্ছে।

এরই ধারাবাহিকতায় লিমান শহর দখলে নিল রাশিয়া। এ নিয়ে স্বঘোষিত দোনেৎস্ক প্রজাতন্ত্রের সামরিক বাহিনী বার্তা আদান-প্রদানের অ্যাপ টেলিগ্রামে জানিয়েছে, লিমানের ২২০টি বসতি এখন তাদের নিয়ন্ত্রণে। তবে এ দাবি যাচাই করা সম্ভব হয়নি ব্রিটিশ গণমাধ্যম বিবিসির পক্ষে। 

ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা ওলেকসি আরেস্তোভিচ বলেছেন, আমরা লিমান শহরের নিয়ন্ত্রণ হারিয়েছি বলে খবর পেয়েছি। রাশিয়ার হামলা বেশ পরিকল্পিত ছিল উল্লেখ করে তিনি বলেন, এর মাধ্যমে বোঝা যাচ্ছে, রাশিয়ার সেনাবাহিনীর অভিযানসংক্রান্ত ব্যবস্থাপনা ও কৌশলগত দক্ষতা বৃদ্ধি পেয়েছে।

ইউক্রেনের স্লোভিয়ানস্ক শহরে যাওয়ার পথে লিমান শহরের অবস্থান। স্লোভিয়ানস্কের দখল নেয়া দনবাস অঞ্চলে রাশিয়ার মূল লক্ষ্যগুলোর একটি। এছাড়া রেল যোগাযোগের জন্য লিমান শহরটি গুরুত্বপূর্ণ। বেশ আগে থেকেই এর দখল নেয়ার চেষ্টা করছিল রুশ বিচ্ছিন্নতাবাদীরা।

খবর : বিবিসি ও আল জাজিরা।