ঢাকা Saturday, 27 April 2024

পাকিস্তানে বোমা বিস্ফোরণে নিহত ৩, আহত ৩৩

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 19:15, 21 January 2022

পাকিস্তানে বোমা বিস্ফোরণে নিহত ৩, আহত ৩৩

পাকিস্তানে শক্তিশালী বোমা বিস্ফোরণে অন্তত তিনজন নিহত ও ৩৩ জন আহত হয়েছেন। বৃহস্পতিবার (২০ জানুয়ারি) লাহোরের একটি নগরীর ব্যস্ততম আনারকলি মার্কেটে এ বিস্ফোরণ ঘটে বলে দেশটির গণমাধ্যম ডন জানিয়েছে।

পুলিশ জানায়, বিস্ফোরণে ঘটনাস্থলেই একজনের মৃত্যু হয়। সঙ্কটাপন্ন অবস্থায় দুজনকে হাসপাতালে নেয়ার পর তাদেরও মৃত্যু হয়।

প্রাথমিকভাবে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ ঘটেছে বলে ধারণা করা হলেও পরে পুলিশ ও আইনপ্রয়োগকারী সংস্থাগুলো নিশ্চিত করে, এটি বোমা বিস্ফোরণ ছিল। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এ হামলার নিন্দা জানিয়েছেন।
 
এদিকে বিস্ফোরণটি এতোই শক্তিশালী ছিল যে রাস্তায় একটি গভীর গর্ত সৃষ্টি হয়। রাস্তায় থাকা যানবাহন ও পার্শ্ববর্তী বেশ কয়েকটি ভবনের জানালা ক্ষতিগ্রস্ত হয়েছে। বিস্ফোরণের পর ওই এলাকা থেকে হাজারেরও বেশি মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়।

বিস্ফোরণের কয়েক ঘণ্টার মধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘বেলুচ ন্যাশনালিস্ট আর্মি’ বিস্ফোরণের দায় স্বীকার করে। চলতি মাসের শুরুতে বেলুচিস্তানের দুটি বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী, ‘বেলুচিস্তান রিপাবলিকান আর্মি’ ও ‘ইউনাইটেড বেলুচ আর্মি’ একত্রিত হয়ে ‘বেলুচ ন্যাশনালিস্ট আর্মি’ হিসেবে আত্মপ্রকাশ করেছে বলে ডন জানিয়েছে।

কিন্তু বিস্ফোরণের জন্য ‘তেহরিক-ই-তালেবান পাকিস্তান’ দায় স্বীকার করেছে বলে বৃহস্পতিবার সন্ধ্যায় এক টেলিভিশন অনুষ্ঠানে জানিয়েছেন পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ।

তবে হামলাটি মূলত কারা চালিয়েছে তা পাকিস্তানের গোয়েন্দা সংস্থাগুলো শেষ খবর পাওয়া পর্যন্ত নির্ধারণ করতে পারেনি।

হত্যা, হত্যাচেষ্টা এবং সন্ত্রাসী কার্যক্রমের অভিযোগে অজ্ঞাত সন্দেহভাজনদের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছে পাঞ্জাব কাউন্টার-টেররিজম ডিপার্টমেন্ট (সিটিডি)।

লাহোরের ডেপুটি ইন্সপেক্টর জেনারেল (অপারেশনস) মুহাম্মদ আবিদ খান জানান, সম্ভবত বিস্ফোরক পদার্থটি একটি গাড়ির নিচে অথবা একটি মোটরবাইকে রাখা ছিল।