ঢাকা Friday, 26 April 2024

স্কুলশিক্ষার্থীদের পরীক্ষামূলক টিকাদান বৃহস্পতিবার শুরু

স্টার সংবাদ

প্রকাশিত: 23:20, 13 October 2021

আপডেট: 23:22, 13 October 2021

স্কুলশিক্ষার্থীদের পরীক্ষামূলক টিকাদান বৃহস্পতিবার শুরু

প্রতীকী ছবি

পরীক্ষামূলকভাবে ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের টিকা দেয়া শুরু হবে আগামীকাল বৃহস্পতিবার (১৪ অক্টোবর)। প্রথম দিনে ৫০ থেকে ১০০ শিশুকে টিকা দেয়ার পর তাদের পর্যবেক্ষণ করা হবে। এরপর আগামী সপ্তাহ থেকে ঢাকা ও অন্য সব সিটি করপোরেশন এবং জেলা পর্যায়ে যাবে শিশুদের টিকা।

বুধবার (১৩ অক্টোবর) ফেসবুক লাইভে এসে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশিদ আলম একথা বলেন।

তিনি জানান, পরীক্ষামূলকভাবে মানিকগঞ্জের কর্নেল মালেক মেডিক্যাল কলেজ সেন্টারে একটি টিকা কেন্দ্র হবে। প্রথম দিনে ৫০ থেকে ১০০ শিশুকে টিকা দেয়ার পর তাদের পর্যবেক্ষণ করা হবে। পর্যবেক্ষণশেষে রাজধানী ঢাকায় স্কুলশিক্ষার্থীদের টিকাদান কর্মসূচি ব্যাপক আকারে চালু করা হবে। 

এর আগে মঙ্গলবার (১২ অক্টোবর) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক বলেছিলেন, চলতি সপ্তাহেই ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের টিকাদান কর্মসূচি শুরু হবে। আপাতত সারাদেশের জেলা ও সিটি করপোরেশন পর্যায়ে ২১টি কেন্দ্রে স্কুলশিক্ষার্থীদের ফাইজারের টিকা দেওয়ার প্রস্তুতি চলছে।

তিনি আরো জানান, স্কুলশিক্ষার্থীদের তালিকা দেবে শিক্ষাপ্রতিষ্ঠান, সেই অনুযায়ী জন্ম নিবন্ধন সনদ দিয়ে সুরক্ষা অ্যাপসে টিকার নিবন্ধন করা হবে।

বাংলাদেশে এখন ১৮ বছরের বেশি বয়সীদের টিকা দেয়া হচ্ছে। ১৮ বছরের কমবয়সীদের টিকা দেয়ার ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সরাসরি কোনো নির্দেশনা নেই। তবে গত ১২ সেপ্টেম্বর দেশের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার সময় থেকেই অপ্রাপ্তবয়স্কদের টিকা দেয়ার বিষয়টি সামনে আসে।