ঢাকা Thursday, 09 May 2024

দ্বীপ রাষ্ট্র নাউরু, যার নেই কোন রাজধানী

স্টার সংবাদ ডেস্ক

প্রকাশিত: 14:12, 4 November 2023

দ্বীপ রাষ্ট্র নাউরু, যার নেই কোন রাজধানী

একটি দেশের রাজধানী এমন একটি শহর যেখান থেকে রাষ্ট্রিয় গুরুত্বপূর্ণ সকল কার্যক্রম পরিচালনা করা হয়। বিশ্বে মোট ১৯৫টি দেশ রয়েছে। প্রত্যেক দেশের রয়েছে নিজস্ব একটি রাজধানী। কিন্তু পৃথিবীতে এমন একটি দেশ রয়েছে যার রাজধানীর কথা কেউ কখনও জিজ্ঞেস করে না। কারণ এই দেশের কোনও রাজধানীই নেই। দেশটির নাম নাউরু। যা নোরু নামেও পরিচিত। 

দক্ষিণ প্রশান্ত মহাসাগরের মাইক্রোনেশিয়া অঞ্চলে ক্ষুদ্র এই দ্বীপ রাষ্ট্রর অবস্থান। যার ক্ষেত্রফল মাত্র ২১ বর্গকিলোমিটার। ছোটো বড় দ্বীপ নিয়ে গঠিত এই দেশকে বিশ্বের ক্ষুদ্রতম দ্বীপ রাষ্ট্রও বলা হয়। এটি বিশ্বের একমাত্র গণতান্ত্রিক প্রজাতন্ত্রী দেশ যার এখনও কোনও রাজধানী নেই। 

এখানকার আদি বাসিন্দারা হল মাইক্রোনেশীয় ও পলিনেশীয় জাতির মানুষ। গ্রেট ব্রিটেনের সাথে একটি চুক্তির পর, ১৮৮০ সালে জার্মানির সাথে সংযুক্ত হয় নাউরু। জার্মানরা প্রায় তিন দশক ধরে নাউরু শাসন করে। পরে প্রথম বিশ্বযুদ্ধের পর এটি অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ও যুক্তরাজ্যের অধীনে একটি ম্যান্ডেট বা প্রশাসিত এলাকায় পরিণত হয় অঞ্চলটি। কিন্তু দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপান এটি দখল করে। যুদ্ধের শেষে এটি আবার জাপানের অধীনস্থ প্রশাসিত এলাকায় পরিণত হয়। পরে  ১৯৬৮ সালে পূর্ণ স্বাধীনতা লাভ করে দেশটি। ২০০৫ সালের হিসাব অনুযায়ী নাউরুর জনসংখ্যা মাত্র ১৩,০৪৮ জন । এর মধ্যে ৫৮ শতাংশ নাউরুর আদি অধিবাসী, ২৮ শতাংশ অন্যান্য দ্বীপের অধিবাসী, ৮ শতাংশ চীনা, এবং ৮ শতাংশ ইউরোপীয়। বর্তমানে এদেশের জনসংখ্যা ধীরে ধীরে বেড়েছে বটে, কিন্তু সেই সংখ্যাটাও অন্যান্য দেশের তুলনায় অনেক কম। এত অল্প জনসংখ্যা সত্ত্বেও এখানকার মানুষের মধ্যে দক্ষতার অভাব নেই। কম জনসংখ্যা থাকা সত্ত্বেও এই দেশটি কমনওয়েলথ এবং অলিম্পিক গেমস্-এ অংশগ্রহণ করে আসছে। 

নাউরু ফসফেট খনিজে সমৃদ্ধ। ১৯০৭ সাল থেকে এখানকার অর্থনীতির প্রধান আয় আসে ফসফেট খনিজ আকরিক আহরণের মাধ্যমে। তবে বর্তমানে খনিজ ফসফেট প্রায় শেষ হয়ে এসেছে, আর এই খনিজ আহরণ করতে গিয়ে পরিবেশগত বিপর্যয়ের সূচনা হয়েছে।  এখানে প্রচুর পরিমাণে নারিকেলও উৎপন্ন হয়। এই দেশের সরকারি মুদ্রা অস্ট্রেলিয়ান ডলার। এই অঞ্চলের অধিবাসীদের বলা হয় নাউরুয়ান। কথিত আছে যে, এই স্থানটিতে ঐতিহ্যগতভাবে ১২টি উপজাতি দ্বারা শাসিত ছিল। যার প্রভাব দেখা যায় এদেশের পতাকাতেও। 

নাউরুতে পর্যটকের ভিড় বিশেষ একটা হয় না। আর এই কারণেই এর সৌন্দর্য এবং স্নিগ্ধতা অটুট রয়েছে। বিদেশিদের ভিড় কম বলেই এখানকার মানুষ স্বাচ্ছন্দ্যে এবং সুখে জীবনযাপন করেন।  

এত কম জনসংখ্যা সত্ত্বেও এখানে একটি বিমানবন্দর রয়েছে। যার নাম 'নাউরু আন্তর্জাতিক বিমানবন্দর'। এখানকার অধিকাংশ মানুষই খ্রিস্টান। কিন্তু অনেকেই আছেন যারা কোনও ধর্ম মানেন না।