ঢাকা Thursday, 09 May 2024

পৃথিবীর শেষ রাস্তা E-69 হাইওয়ে, যেখানে একা যাওয়া মানা

স্টার সংবাদ ডেস্ক

প্রকাশিত: 19:09, 3 November 2023

পৃথিবীর শেষ রাস্তা E-69 হাইওয়ে, যেখানে একা যাওয়া মানা

ইউরোপের দেশ নরওয়ের E-69 হাইওয়ে। বলা হয়ে থাকে এটাই পৃথিবীর শেষ রাস্তা। যার শেষ হলে সাগর আর হিমবাহ ছাড়া আর কিছু দেখা যায় না। উত্তর মেরুর গা ঘেঁষে চলে গেছে  এই রাস্তাটি। রাস্তাটি উত্তর ইউরোপের নর্ডক্যাপকে সংযুক্ত করেছে নরওয়ের ওল্ডারফিউওর্ড গ্রামের সঙ্গে।এই রাস্তাটি এমন একটি জায়গায় শেষ হয়েছে যেখান থেকে আপনি যাওয়ার কোন পথ দেখতে পাবেন না। সব জায়গায় শুধু তুষার আর সমুদ্র দেখা যাবে। পাঁচটি ট্যানেল পার হয়ে ওই রাস্তা অতিক্রম করতে হয়। এর মধ্যে সবথেকে যে লম্বা ট্যানেলটি রয়েছে তা হল ‘নর্থ কেপ’। যার দৈঘ্য ৬.৯ কিলোমিটার।  ট্যানেলটি গিয়ে পৌঁছয় সমুদ্রতলের ২১২ মিটার নিচে। সেখানেই  রাস্তা শেষ।

আপনি যদি পৃথিবীর শেষ রাস্তা দেখতে E-69 হাইওয়েতে যেতে চান তবে আপনাকে মানতে হবে কিছু শর্ত। সেখানে কাউকে একা যাওয়ার অনুমতি দেওয়া হয় না। তাই এর জন্য আপনাকে একটি দল তৈরি করতে হবে এবং সেখানে যাওয়ার অনুমতি নিতে হবে।

অভিনব ভৌগলিক অবস্থানের কারণে সেখানকার আবহাওয়া একেবারেই অনিশ্চিত। এখানে একদিকে যেমন ভয়ানক গতিতে বাতাস বয় তেমনই এখানে প্রচণ্ড ঠান্ডা। গ্রীষ্মকালেও এখানে বরফ পড়ে। আবার সমুদ্র উপকূলে হওয়ায় যে কোনো মুহূর্তে আবহাওয়া পরিবর্তন হয়ে ঝড় উঠতে পারে। আর শীতকালে এই রাস্তা একেবারেই বন্ধ থাকে। অতিরিক্ত তুষারপাত বা বৃষ্টি হলে আবার গাড়ি চালানো ভয়ানক বিপজ্জনক। এছাড়াও এখানে কয়েক কিলোমিটার পর্যন্ত সর্বত্র বরফের ঘন চাদর ছড়িয়ে রয়েছে, যার কারণে এখানে হারিয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

এখানে দিনরাতের হিসেবও সম্পূর্ণ আলাদা। উত্তর মেরুর কাছাকাছি হওয়ায় শীতকালে ছয় মাস অন্ধকার থাকে এবং গ্রীষ্মকালে সূর্য একটানা দেখা যায়। তার মানে এখানে শীতে দিন নেই আর গ্রীষ্মে রাত নেই। কিন্তু আশ্চর্যের বিষয় যে এত প্রতিকূলতার পরও এখানে বহু মানুষ বসবাস করেন। এই এলাকার তাপমাত্রা শীতকালে মাইনাস ৪৩ ডিগ্রি এবং গ্রীষ্মে শূন্য ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকে।

এই স্থানে অস্তগামী সূর্য এবং মেরু আলো দেখতে খুবই রোমাঞ্চকর। কথিত আছে, আগে এই স্থানে মাছের ব্যবসাই ছিল এখানকার মানুষের প্রধান পেশা। কিন্তু ১৯৩০ সাল নাগাদ নরওয়ে সরকার ‘ই-৬৯ হাইওয়ে’ তৈরির শুরু করে। পরে ১৯৩৪ সালের দিকে পর্যটকরা এখানে আসতে শুরু করে।  ই-৬৯ হাইওয়ে’র বর্তমান দৈর্ঘ্য ১২৯ কিলোমিটার। যা সম্পূর্ণ হয়েছে ১৯৯২ সালে। এখন আপনি এই জায়গায় হোটেল এবং রেস্টুরেন্ট পাবেন।

যদিও আন্তর্জাতিক মহলে ‘ই-৬৯ হাইওয়ে’টি পৃথিবীর শেষ রাস্তা বলে স্বীকৃতি পেয়েছে, তবে এরকম রাস্তা বিশ্বে আরও আছে।