ঢাকা Sunday, 05 May 2024

ঘনিয়ে আসছে ঈদ, দম ফেলার সময় নেই দর্জিদের

কালাই (জয়পুরহাট) প্রতিনিধি

প্রকাশিত: 19:28, 5 April 2024

ঘনিয়ে আসছে ঈদ, দম ফেলার সময় নেই দর্জিদের

শেষ মুহূর্তে ক্রেতাদের পদচারণায় জমে উঠেছে জয়পুরহাটের কালাইয়ের বিভিন্ন মার্কেট, বিপণিবিতান ও শপিংমল। দোকান ঘুরে ঘুরে ছোট থেকে বড়রা কিনছেন তাদের পছন্দের পোশাক। নতুন পোশাক নিজের শরীরে মানানসই করতে অনেকেই ছুটছেন দর্জিপাড়ায়। তাই এখন যেন দম ফেলার সময় নেই দর্জিদের। 

উপজেলার বিভিন্ন মার্কেটের দর্জির দোকানে গিয়ে দেখা গেছে, সারি সারি সেলাই মেশিন নিয়ে বসে ক্রেতাদের নতুন পোশাক কাটিং ও ফিটিংয়ের কাজ করছেন তারা। দোকানে বেশ ভিড়। অনেক খদ্দের সিরিয়াল ধরে অপেক্ষা করছেন। সময় এতে বেশি লাগলেও তাদের যেন কিছু করার নেই, কারণ পোশাক তো শরীরের মাপমতোই হতে হবে। 

কথা হয় পোশাক ফিটিং করতে আসা জিন্দারপুর থেকে জহিরুল ইসলাম  ও হারঞ্জা গ্রামের মতিয়র রহমানের সঙ্গে। তারা ঈদের জন্য নতুন শার্ট শরীরের সঙ্গে ফিটিং করে নিতে এসেছেন দর্জির কাছে।

জানা গেল, তারা দুজনই শিক্ষার্থী। ঈদের নতুন শার্ট শরীরের মাপ অনুযায়ী একটু বড়। তাই দুজনই শার্ট দুটি ফিটিং করতে দিয়েছেন।

আব্দুল জব্বার বলেন, ঈদে নতুন শার্ট ও প্যান্ট পরে বন্ধুদের সঙ্গে ঘুরতে বের হই। শার্ট যদি শরীরের সঙ্গে ঠিকমতো ফিটিং না হয়, তাহলে তা দখতে ভালো লাগবে না। 

সোহাগ হোসেন নামে এক স্কুলশিক্ষার্থী বলেন, পাঞ্জাবি ফিটিং করাতে এসেছি। রেডিমেড পাঞ্জাবি, তাই লুজ হয়েছে। দেখছি অনেক ভিড়, কতক্ষণ লাগবে তার কোনো ঠিকঠিকানা নেই। তবে তার অভিযোগ, ঈদ ও ভিড়ের সুযোগে কাপড় ঠিক করাতে মজুরি বেশি নেয়া হচ্ছে।

এ বিষয়ে দর্জি আমজাদ হোসেন, আশরাফ আলী, ইরফান হোসেন, সাজু মিয়াসহ বেশ কয়েকজন জানান, একটি শার্ট ফিটিং করতে ৫০ টাকা, প্যাট ৭০ টাকা, পাঞ্জাবি ১২০ থেকে ১৫০ টাকা ও গেঞ্জি ৪০ টাকা মজুরি নেয়া হচ্ছে। এটা আগের চেয়ে ১০/২০ টাকা বেশি। 

তারা আরো জানান, ঈদ বলেই অল্প বেশি মজুরি নেয়া হচ্ছে। কারণ আমাদেরও ঈদ করতে হবে অন্যদের মতোই।