ঢাকা Tuesday, 30 April 2024

তৃতীয়বারের মতো জয়ী জাস্টিন ট্রুডো

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 19:32, 21 September 2021

তৃতীয়বারের মতো জয়ী জাস্টিন ট্রুডো

কানাডার পার্লামেন্ট নির্বাচনের ভোটগ্রহণ চলছে। এরই মধ্যে দেশটির সরকারি সংবাদমাধ্যম বলছে, বর্তমান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোই এই নির্বাচনে জয় পেতে চলেছেন।

টরোন্টো স্টার’র এক প্রতিবেদনে বলা হয়, প্রাথমিক গণনায় দেখা গেছে ৩৩৮ আসনের হাউস অব কমনসে ট্রুডোর লিবারেল পার্টি ১৫৮টি আসনে ‘হয় এগিয়ে আছে নয় বিজয়ী’ হয়েছে।

সংবাদমাধ্যমগুলো বলছে, কানাডার সর্বত্রই ভোটগ্রহণ প্রায় শেষ। ইতোমধ্যেই গণনা শুরু হয়েছে। তবে তা একেবারেই প্রাথমিক স্তরে আছে। অবশ্য নির্বাচনের সঙ্গে যুক্ত কর্মকর্তারা জানিয়েছেন, পোস্টাল ব্যালট গণনার কাজ মঙ্গলবারও চলবে। তাই কে জিতছেন, তা খুব তাড়াতাড়ি জানা যাবে না।

আবারও ক্ষমতায় এলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। যদিও সোমবার অনুষ্ঠিত ৪৪তম সাধারণ নির্বাচনে তুমুল লড়াইয়ের খবর পাওয়া গেছে। দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে জানা গেছে, জয়ের খবরে এক বক্তব্যে জাস্টিন ট্রুডো একে ‘ক্লিয়ার ম্যান্ডেট’ বলে উল্লেখ করেছেন।

এদিকে, মঙ্গলবার মন্ট্রিলে বক্তব্য প্রদানকালে জাস্টিন ট্রুডো সমর্থকসহ, বিরোধী দলীয় নেতা ও নির্বাচন সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান। তিনি বলেন, কয়েক বছর ধরে আমরা কঠোর পরিশ্রম করছি। আমরা অনেক এগিয়েছি। চলুন, সবাই একসঙ্গে কাজ করি। এসময় কানাডায় নতুন দিন সূচনা করার প্রতিশ্রুতিও দেন ট্রুডো।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, জাস্টিন ট্রুডো তার সমর্থকদের বলেছেন, সব কানাডিয়ানের মঙ্গলের জন্যে অন্য দলগুলোকে সঙ্গে নিয়ে কাজ করা হবে।

হোটেলের বলরুমে সমবেত সমর্থকদের তিনি বলেন, ‘এই মহামারির মধ্যে আমাদের নির্বাচিত করে আবার সুন্দর ভবিষ্যতের জন্যে কাজ করার সুযোগ দিচ্ছেন। আজ আমরা যা দেখলাম তা হলো লাখো কানাডিয়ান প্রগতিশীল পরিকল্পনার প্রতি রায় দিয়েছেন।’

বিরোধী কনজারভেটিভ পার্টি এগিয়ে আছে ১২১টি আসনে। দলটির দ্বিতীয় শীর্ষ নেতা ইতোমধ্যে পরাজয় মেনে নিয়েছেন।