ঢাকা Friday, 26 April 2024

জিম্বাবুয়েকে ২৯১  রানের টার্গেট দিল বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: 00:32, 8 August 2022

আপডেট: 00:33, 8 August 2022

জিম্বাবুয়েকে ২৯১  রানের টার্গেট দিল বাংলাদেশ

তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ রিয়াদের জোড়া ফিফটিতে ভর করে ৫০ ওভারে ৯ উইকেটে ২৯০ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। জিম্বাবুয়ের টার্গেট এখন ২৯১ রান। 

হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচ হারার পর রোববার (৭ আগস্ট) একই ভেন্যুতে দ্বিতীয় ম্যাচে মাঠে নেমেছে বাংলাদেশ। তিন ম্যাচ ওয়ানডে সিরিজে টিকে থাকতে হলে এই ম্যাচে অবশ্যই জিততে হবে বাংলাদেশকে। 

ব্যাট হাতে আজ সফল ছিলেন মাহমুদউল্লাহ। একপ্রান্তে অপরাজিত ৮০ রানের ইনিংস খেলে দলকে লড়াকু সংগ্রহ এনে দিয়েছেন এই ক্রিকেটার। ৬৯ বলে ফিফটি স্পর্শ করা এই ব্যাটার শেষ ১৫ বলে নিয়েছেন আরো ৩০ রান।

এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে টাইগার দুই ওপেনার দলকে উড়ন্ত সূচনা এনে দেন। আনামুল হক বিজয় ধীরস্থির ইনিংস খেললেও তামিম ছিলেন আগ্রাসী। প্রথম ১০ ওভারে ৬২ রান তোলেন। এর মধ্যে অধিনায়ক তামিম ৪৪ বলে নিজের ফিফটি পূর্ণ করেন। যদিও পরের ওভারে তানাকা চিভাঙ্গার বলে ১০ চার ও ১ ছয়ে ৫০ রানের মাথায় আউট হয়ে ফেরেন।

তামিম ফেরার পরে দুর্ভাগ্যজনকভাবে রান আউট হন বিজয়ও। নাজমুল হোসেন শান্তর স্ট্রেইট ড্রাইভে বোলারের হাত ছুঁয়ে স্টাম্প ভেঙে গেলে ৩ চারে ২০ রানে আউট হন বিজয়। দ্রুত ২ উইকেট হারানো বাংলাদেশ তৃতীয় উইকেট জুটিতে যোগ করেন ৫০ রান। মুশফিকুর রহিম ২৫ রানে ফিরলে ভাঙে জুটিটি।

লিটনের চোটে সুযোগ পাওয়া শান্ত এদিন ৩৮ রান করে আউট হয়ে ফেরেন। দেড়শ রানের আগে ৪ উইকেট হারানো বাংলাদেশকে এরপর বড় স্কোর এনে দিতে সহায়তা করেন আফিফ ও মাহমুদউল্লাহ জুটি। দুজনে পঞ্চম উইকেটে ৮১ রান যোগ করেন। আফিফ ৪১ রানে ফিরলে ভাঙে জুটিটি। ২২৯ রানে আফিফকে হারানোর পর একাই লড়ে যান মাহমুদউল্লাহ।

এরপর টাইগারদের পক্ষে মিরাজ ১৫ রান নেয়া ছাড়া টেল এন্ডারের অন্য ব্যাটসম্যানরা খুব একটা সাহায্য করতে পারেনি। রিয়াদ শেষদিকে ৩টি করে চার ও ছয়ে ৮৪ বলে ৮০ রান করে দলকে ২৯০ রানের সংগ্রহ এনে দেন।

জিম্বাবুইয়ানদের পক্ষে সিকান্দার রাজা ৫৬ রানের বিনিময়ে ৩ উইকেট শিকার করেন। এছাড়া ওয়েসলি মাধবেরে ৪০ রানে ২ উইকেট শিকার করেন।