ঢাকা Friday, 26 April 2024

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদেশের খেলার সূচি

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: 17:55, 14 January 2022

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদেশের খেলার সূচি

ছবি সংগৃহীত

অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপ শুরু হচ্ছে আজ শুক্রবার (১৪ জানুয়ারি) ওয়েস্ট ইন্ডিজে। ১৬টি দলের অংশগ্রহণে এই টুর্নামেন্টের ফাইনাল হবে আগামী ৫ ফেব্রুয়ারি।

আসরের বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ খেলছে ‘এ’ গ্রুপে। চারটি গ্রুপে চারটি করে দল রেখে গ্রুপ করা হয়েছে। ‘বি’ গ্রুপে উগান্ডার পাশাপাশি রয়েছে ভারত, দক্ষিণ আফ্রিকা ও আয়ারল্যান্ড। উগান্ডা প্রথমবারের মতো অংশ নিচ্ছে এই টুর্নামেন্টে।

‘সি’ গ্রুপে পাকিস্তান, আফগানিস্তান, জিম্বাবুয়ে, পাপুয়া নিউগিনি। ‘ডি’ গ্রুপে আছে ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা ও স্কটল্যান্ড। 

এই টুর্নামেন্টে খেলছে না নিউজিল্যান্ড। কোয়ারেন্টাইন বিধিমালার কারণে প্রতিযোগিতা থেকে নিজেদের সরিয়ে নিয়েছে তারা। 

ওয়েস্ট ইন্ডিজে দশটি ভেন্যুতে আয়োজিত হতে যাচ্ছে এই আসর। ম্যাচ আয়োজনের দায়িত্ব পেয়েছে অ্যান্টিগুয়া ও বারমুডা, গায়ানা, সেন্ট কিটস ও নেভিস এবং ত্রিনিদাদ ও টোবাগো। গ্রুপ পর্বের খেলাশেষে প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ দুটি দল খেলবে কোয়ার্টার ফাইনালে। ফাইনালসহ এই আসরে ম্যাচ অনুষ্ঠিত হবে মোট ৪৮টি।

অনূর্ধ্ব-১৯ ওয়ানডে বিশ্বকাপের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বাংলাদেশ। গত বছর দক্ষিণ আফ্রিকায় পরাশক্তি ভারতকে হারিয়ে শিরোপা ঘরে তুলেছিল তারা। এই পথে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছিলেন আকবর আলি। এবার ক্যাপ্টেন রাকিবুল হাসান। 

যুব বিশ্বকাপে ২০০৪ ও ২০০৬ সালে একমাত্র দেশ হিসেবে টানা দুবার বিশ্বকাপ জয়ের রেকর্ড আছে শুধু পাকিস্তানের। বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশের সামনে আছে রেকর্ড স্পর্শের হাতছানি।

আসরের আগে প্রস্তুতি ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে ১৫৫ রানের জয় বাড়তি আত্মবিশ্বাস জোগাবে রাকিবুলদের। ১৬ জানুয়ারি সেন্ট কিটসে প্রথম ম্যাচে প্রতিপক্ষ ইংল্যান্ড।

অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক রাকিবুল হাসান বলেন, গতবারের মতো এবারও আমরা ভালো দল। এবার দলে অনেক অলরাউন্ডার আছে। আমরা প্রথমে পরিকল্পনা করছি যেন সেমিফাইনাল খেলতে পারি। এছাড়া আমাদের তো ছোট ছোট লক্ষ্য, যেমন গ্রুপ পর্ব একটি একটি ম্যাচ করে এগোনো।

দক্ষিণ আফ্রিকা আর ওয়েস্ট ইন্ডিজের কন্ডিশনে পার্থক্য আছে অনেক। তবে এ নিয়ে ভাবছেন না রাকিবুলরা। চাপমুক্ত হয়ে পরিকল্পনা অনুযায়ী খেলার লক্ষ্য তাদের। অধিনায়ক বলেন, চাপ তো থাকেই। এসব নিয়ে ভাবলে চাপ আরো বাড়বে। আপাতত প্রথম ম্যাচ নিয়ে ভাবছি।

বাংলাদেশের সূচি

১৬ জানুয়ারি : বাংলাদেশ-ইংল্যান্ড, বাংলাদেশ সময় রাত ৮টা

২০ জানুয়ারি : বাংলাদেশ-কানাডা, বাংলাদেশ সময় রাত ৮টা

২২ জানুয়ারি : বাংলাদেশ-সংযুক্ত আরব আমিরাত, বাংলাদেশ সময় রাত ৮টা।