ঢাকা Friday, 26 April 2024

পরিবহন মালিকদের কাছে জিম্মি সরকার

মেহেদী হাসান

প্রকাশিত: 20:35, 8 November 2021

আপডেট: 20:36, 8 November 2021

পরিবহন মালিকদের কাছে জিম্মি সরকার

দেশে যা ইচ্ছা করার লাইসেন্স যেন পরিবহন মালিক-শ্রমিকদের কাছে। ইচ্ছেমতো ভাড়া বাড়ানো, যখন-তখন নিজেদের স্বার্থ সিদ্ধির জন্য ধর্মঘট ডাকা, সড়কে প্রতিনিয়ত বেপরোয়া প্রতিযোগিতায় সাধারণ মানুষের জীবন নেয়া তাদের কাছে কোনো ব্যাপারই নয়। অন্যদিকে এই সেক্টর সংশ্লিষ্টদের কাছে যেন জিম্মি সরকার। তারা যখন যা যেভাবে চায়, সেভাবেই হচ্ছে সব। সম্প্রতি গণপরিবহনে ভাড়া বৃদ্ধি তার আরেকটি নজির। এক্ষেত্রে জনগণের সুবিধা-অসুবিধার দিকে দৃষ্টি দেয়ার প্রয়োজনও বোধ করছেন না কেউই।

বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্য বাড়ায় বাংলাদেশ সরকারও সামঞ্জস্য রক্ষায় ডিজেলের দাম বাড়িয়েছে। এই মূল্য বৃদ্ধির প্রতিবাদে এবং ভাড়া বাড়ানোর দাবিতে হঠাৎ করেই ধর্মঘটের ডাক দেন গণপরিবহন মালিক-শ্রমিকরা। 

বিশ্লেষকদের মতে, সবকিছুই ঠিক ছিল এ পর্যন্ত। কিন্তু প্রশ্ন হলো, সরকার যেখানে জ্বালানি তেলের দাম বাড়িয়েছে ২৩ শতাংশ সেখানে পরিবহন ভাড়া বেড়েছে ২৭ শতাংশ, কেন? কোন যুক্তিতে, কার প্রভাবে এটা করা হয়েছে? 

এ বিষয়ে নগরবিদ ইকবাল হাবীব স্টার সংবাদকে বলেন, সরকার তো অবশ্যই পরিবহন মালিকদের কাছে জিম্মি। তা না হলে এত অনিয়ম দেখতে হতো না। ডিজেলের মূল্য বেড়েছে ২৩ শতাংশ আর ভাড়া বাড়িয়েছে ২৭ শতাংশ। এভাবে চলতে পারে না।

তিনি আরো বলেন, সরকার ও পরিবহনের মালিক-শ্রমিক কেউই জনগণের কথা ভাবে না। আমরা এর আগে দেখেছি সরকারের ভেতরের মন্ত্রী লিড দিতেন পরিবহন মালিক-শ্রমিকদের। যখন এরকম কেউ নেতৃত্ব দেন তখন তো তারা সাহস পাবেই। এছাড়া বরাবরের মতোই সরকার তাদের ছাড় দেয়াতে তারা আর কিছু পরোয়া করে না। এখন যে পরিস্থিতি দাঁড়িয়েছে তাতে সরকার আর পরিবহন মালিকরা যেন একই কাতারের লোক। এটি আসলে অনেক বড় একটি সিন্ডিকেট। 

গণপরিবহন মালিক-শ্রমিকদের দৌরাত্ম্যের প্রতিবাদে অনেকবারই সোচ্চার হয়েছে দেশের সাধারণ জনগণ। নেমে এসেছে রাজপথে। কিন্তু পরিবহনের গুণ্ডা বাহিনীর সঙ্গে পেরে ওঠেনি। অনেক সময় সরকারের আশ্বাসেও রাজপথ ছেড়েছে তারা। তবে সব শুধু কথার কথা হয়েই রয়ে গেছে। ক্ষেত্রবিশেষে আরো রুদ্রমূর্তিতে আবির্ভূত হয়েছে পরিবহন সংশ্লিষ্টরা।  

বাসচাপায় সহপাঠী নিহতের প্রতিবাদে ও নিরাপদ সড়কের দাবিতে ২০১৮ সালে শিক্ষার্থীদের আন্দোলন

২০১৮ সালের ২৯ জুলাই রাজধানীতে বেপরোয়া বাসের চাপায় নিহত হয় দুই কলেজ শিক্ষার্থী। সে সময় এর প্রতিবাদে এবং ‘নিরাপদ সড়কে’র দাবিতে রাজপথে তীব্র আন্দোলন গড়ে তোলে শিক্ষার্থীরা। সাধারণ মানুষেরও এতে সম্মতি ছিল। ওই বছরই এর বিচার হয় দোষীয় বাসচালক, হেলপার ও সুপারভাইজারকে মৃত্যুদণ্ড দেন আদালত। কিন্তু তা আর কার্যকর হয়নি। ওই রায়ের বিরুদ্ধে সারাদেশে পরিবহন ধর্মঘটের ডাক দেয় শ্রমিকরা। অর্থাৎ নিজেদের স্বার্থ হাসিলে জনগণ তো বটেই সরকারকেও জিম্মি করছে তারা। 

এদিকে গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে সরকার গণপরিবহন আইন করলেও তার কার্যকর প্রয়োগ নেই বলে জানান বিশেষজ্ঞরা। এটা অনেকটা ‘কাজির গরু খাতায় আছে, গোয়ালে নেই’-এর মতো ব্যাপার। ২০১৯ সালে আইনটি কার্যকর করতে গিয়ে পরিবহন মালিক-শ্রমিকদের প্রবল বাধার সম্মুখীন হয় সরকার। সে সময় তারা নিজেদের গাড়ি বন্ধ রাখার পাশাপাশি রাস্তায় যে গাড়িই বের হয়েছে সেগুলো চালকদের নানাভাবে হেনস্থা করেছে। তখনো সরকারকে একরকম আত্মসমর্পণ (!) করতে হয় তাদের কাছে।

এর আগে ২০১৫ সালেও বাসভাড়া বাড়ানোর সময় সরকারকে চাপে ফেলে পরিবহন সেক্টর সংশ্লিষ্টরা এবং তারা তাদের দাবি আদায়ও করে নেয়। 

গণপরিবহন আইন কার্যকরের প্রতিবাদে পরিবহন মালিক-শ্রমিকদের ধর্মঘটে এমনভাবেই হেনস্থার শিকার হন অনেকে

সার্বিক অবস্থা পর্যবেক্ষণে সাধারণ মানুষের একটিই প্রশ্ন, পরিবহন মালিক-শ্রমিকদের শক্তির উৎস কোথায়? কীভাবে তারা বারবার সরকারের ওপর নিজেদের ইচ্ছা চাপিয়ে দিচ্ছে? যেখানে দেশ স্বাধীন হওয়ার দীর্ঘ সময় পরও যুদ্ধাপরাধী এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনিদের বিদেশ থেকে এনে ফাঁসির রায় কার্যকর করেছে সরকার, সেখানে পরিবহন মালিক-শ্রমিকদের গুণ্ডামি কেন মেনে নেয়া হচ্ছে? 

এদিকে গণপরিবহনের ভাড়া বাড়া মানে নিত্যপণ্যের বাজারে সরাসরি প্রভাব পড়া। অতীতের অভিজ্ঞতা বলে, এখন মুনাফালোভী সুযোগসন্ধানী ব্যবসায়ীরা পণ্যের দাম বাড়িয়ে দিয়ে নিজেদের পকেট ভারি করবে, আর বলবে, ভাড়া বেড়েছে, তাই নিত্যপণ্যের দামও আমাদের বাধ্য হয়ে বাড়াতে হয়েছে। ফলে বাড়তি খরচের চাপে আরো পিষ্ট হবে, বিশেষ করে নিম্ন ও মধ্যবিত্ত শ্রেণি।  

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান স্টার সংবাদকে বলেন, অনেক বছর ধরেই নিম্ন ও মধ্য আয়ের মানুষের আয় একটি নির্দিষ্ট গণ্ডির মধ্যে আটকে আছে। বেতন তো বাড়ছেই না, বরং কমছে। অন্যদিকে দ্রব্যমূল্যসহ সবকিছুর দাম প্রতিদিন বাড়ছে। করোনার প্রকোপের সময়ে আমরা দেখেছি এই ভার তারা আর নিতে না পেরে পরিবার নিয়ে শহর ছেড়ে গ্রামে চলে গেছে। 

তিনি বলেন, করোনা থেকে আমরা অর্থনৈতিক সংকট এখনো কাটিয়ে উঠতে পারিনি। এরই মধ্যে ডিজেল-কেরোসিন ও পরিবহনের ভাড়া বাড়ায় মানুষের আরো সংকট তৈরি হবে। সাধারণ মানুষের আয় খুব সীমিত, তাদের বেতন ভাগ করা থাকে কীভাবে সারা মাস চালাবে সেজন্য। 

আতিউর রহমান বলেন, সাধারণ মানুষের জন্যই সরকার। এই মানুষগুলো না থাকলে তখন তো আর সরকারও দরকার হবে না।