ঢাকা Saturday, 27 April 2024

ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু

স্টার সংবাদ

প্রকাশিত: 16:50, 20 January 2023

ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু

ঢাকা অদূরে টঙ্গীর তুরাগ তীরে শুরু হয়েছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। আজ শুক্রবার (২০ জানুয়ারি) বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে এই পর্ব। 

প্রথম পর্বের ইজতেমায় অংশ নেন মাওলানা জোবায়েরের অনুসারীরা। দ্বিতীয় পর্বে অংশ নিচ্ছেন দিল্লির মাওলানা সাদ কান্ধলভীর অনুসারীরা।

শুক্রবার বাদ ফজর পাকিস্তানের মাওলানা ওসমানের আম বয়ানের মধ্য দিয়ে ইজতেমার দ্বিতীয় পর্বের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। তাৎক্ষণিকভাবে তা মাওলানা জিয়া বিন কাসিম বাংলায় তরজমা করেন বলে জানিয়েছেন বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়ক মোহাম্মদ সায়েম। 

ময়দানে অবস্থানরত বিদেশিদের জন্য মূল বয়ানটি আবার তাদের নিজ নিজ ভাষায়ও তাৎক্ষণিক অনুবাদ করা হচ্ছে।

মোহাম্মদ সায়েম বলেন, বিশ্ব ইজতেমার মূল পর্ব শুক্রবার থেকে শুরু হওয়ার কথা থাকলেও বুধবার থেকেই দলে দলে তাবলীগের মানুষ ইজতেমা ময়দানে এসে অবস্থান নিয়েছেন। তারা দলে দলে মাঠে ঢুকে নিজ নিজ জেলার খিত্তায় অবস্থান নিতে শুরু করেছেন। মানুষের উপস্থিতিতে ইজতেমা ময়দান পূর্ণ হয়ে গেছে। 

ইজতেমা ময়দানে বিদেশি মেহমানদের জন্য পশ্চিম-উত্তর দিকে আলাদা তাঁবু নির্ধারিত রয়েছে। সেখানে আধুনিক সব ব্যবস্থা রাখা হয়েছে।

দেশের বিভ্ন্নি জেলা থেকে আসা মানুষদের অবস্থানের জন্য দ্বিতীয় পর্বে পুরো ইজতেমা ময়দানকে জেলাওয়ারি ৮৫টি খিত্তায় ভাগ করা হয়েছে।

বাস, ট্রাক, ট্রেন বা পায়ে হেঁটে টুপি-পাঞ্জাবি পরিহিত তাবলীগ জামাতের অনুসারীরা টঙ্গীর ইজতেমা ময়দানে আসছেন। আগামী রোববার (২২ জানুয়ারি) আখেরি মোনাজাতের আগ পর্যন্ত মানুষের এ আগমন অব্যাহত থাকবে বলে জানান মোহাম্মদ সায়েম। 

আম বয়ানে শুরু ইজতেমার দ্বিতীয় পর্ব
খাবার ও গোসলের বিরতি দিয়ে রোববার পর্যন্ত চলবে ঈমান-আমলসহ তাবলীগের ছয় উসুলের বয়ান। সেদিন হেদায়তি বয়ান শেষে অনুষ্ঠিত হবে আখেরি মোনাজাত। 

বিশ্ব ইজতেমার আয়োজক কমিটির সুরা সদস্য মাওলানা সৈয়দ ওয়াসিফুল ইসলাম জানান, ২০১৯ সাল থেকে ভারতের মাওলানা সাদ কান্ধলভী বাংলাদেশে বিশ্ব ইজতেমায় যোগ না দিলেও এবার দ্বিতীয় পর্বের ইজতেমায় যোগ দিতে তার ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ কান্ধলভী, মাওলানা সাঈদ বিন সাদ কান্ধলভী, মাওলানা ইলিয়াস বিন সাদ কান্ধলভী এবং মেয়ের জামাতা মাওলানা হাসান বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) দুপুরে টঙ্গীর ইজতেমা মাঠে এসে যোগ দিয়েছেন। 

মাওলানা সাদের তিন ছেলেই ইজতেমায় বয়ান করবেন বলে জানান এই সুরা সদস্য।

বিশ্ব ইজতেমার মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম বলেন, শুক্রবার জুমার নামাজ ও বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত পরিচালনা করবেন মাওলানা সাদ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ কান্ধলভী। শুক্রবার দুপুর সোয়া ১টার দিকে জুমার খুতবা দেয়া হবে। 

এদিকে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বও ভালোভাবে শেষ করতে ব্যাপক নিরাপত্তামূলক ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছেন গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোল্যা নজরুল ইসলাম।

তিনি বলেন, প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বও ভালোভাবে শেষ করতে চাই। তার জন্য সকল ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

তিনি আরো বলেন, আগের সকল জনবল ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রায় ১০ হাজার সদস্য ইজতেমায় কাজ করছেন।

আগে এক মঞ্চ থেকেই একবারই বিশ্ব ইজতেমার আয়োজন হতো। কিন্তু মাওলানা জোবায়ের এবং মাওলানা সাদ পক্ষের অনুসারীরা এ নিয়ে নিজেদের মধ্যে বিভেদে জড়িয়ে পড়েন। একপর্যায়ে দুই পক্ষ বিশ্ব ইজতেমা দুই বারে করার সিদ্ধান্ত নেয়। 

করোনা ভাইরাসের প্রকোপের আগে দুই বছর দুই ভাগে বিশ্ব ইজতেমা করেছে দুই পক্ষ। মাঝখানে মহামারির কারণে দুই বছর ইজতেমার কার্যক্রম বন্ধ ছিল।