ঢাকা Tuesday, 30 April 2024

জ্যোতির্বিজ্ঞানীরা জানালেন কবে হতে পারে বাংলাদেশে ঈদ 

স্টার সংবাদ

প্রকাশিত: 19:30, 7 April 2024

জ্যোতির্বিজ্ঞানীরা জানালেন কবে হতে পারে বাংলাদেশে ঈদ 

পবিত্র রমজান প্রায় শেষের দিকে। রোববার (৭ এপ্রিল) দেশবাসী ২৭ রমজানের ইফতার করে ২৮ রমজানের রাতে পা রেখেছেন। এখন প্রস্তুতি চলছে পবিত্র ঈদুল ফিতরের। 

কবে হতে পারে ঈদুল ফিতর - এ নিয়ে চলছে জল্পনা-কল্পনা। রমজান মাস যদি ২৯ দিনে হয় তবে বাংলাদেশে ঈদ উপযাপিত হবে আগামী ১০ এপ্রিল। আর রমজান ৩০ দিন হলে ঈদ ১১ এপ্রিল। 

এমন নানা হিসারের মধ্যে জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, বাংলাদেশ ও এর আশপাশের দেশগুলোয় পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হতে পারে আগামী ১১ এপ্রিল, বৃহস্পতিবার। 

জ্যোতির্বিজ্ঞানের হিসাব অনুযায়ী, এ বছর রমজান মাস ৩০ দিনের হতে পারে। ফলে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব ও তার প্রতিবেশী অনেক দেশে আগামী ১০ এপ্রিল (বুধবার) পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হতে পারে। সাধারণত মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ঈদ অনুষ্ঠিত হওয়ার পরদিন বাংলাদেশে ঈদ উদযাপন করা হয়। সেই হিসাবে আগামী ১১ এপ্রিল বাংলাদেশে ঈদুল ফিতর অনুষ্ঠিত হতে পারে।

অবশ্য এসবই অনুমান ও জ্যোতির্বিজ্ঞানের হিসাব। মূলত ঈদুল ফিতর চাঁদ দেখা গেলেই উদযাপিত হবে মুসলমানদের দ্বিতীয় বৃহৎ আনন্দ-উৎসব। 

প্রসঙ্গত, আগামীকাল সোমবার (৮ এপ্রিল) মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ২৯তম রমজান পালন করা হবে। ওইদিন শাওয়াল মাসের চাঁদ দেখার জন্য নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছে সৌদি আরবসহ অন্যান্য দেশ।

যদি সোমবার শাওয়ালের নতুন চাঁদ দেখা যায় তাহলে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পরদিন মঙ্গলবার (৯ এপ্রিল) পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। আর চাঁদ দেখা না গেলে ৩০ রমজান পূর্ণ করতে আরো একদিন রোজা রাখবেন মুসলমানরা। সেক্ষেত্রে মধ্যপ্রাচ্যে ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে ১০ এপ্রিল।

এদিকে বাংলাদেশের আবহাওয়া দপ্তর বলেছে, এ বছর বাংলাদেশে রমজান মাস ৩০ দিনের হতে পারে। তবে দক্ষিণ এশিয়ার আরেক দেশ পাকিস্তানের আবহাওয়া অফিস জানিয়েছে, এবার পাকিস্তানে রোজা ২৯টি হতে পারে। কারণ ৯ এপ্রিল রাতেই দেশটির আকাশে ঈদের চাঁদ দেখা যাবে।

তথ্যসূত্র : আলজাজিরা।