ঢাকা Saturday, 04 May 2024

বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের ২৮৮ বিজিপি ও সেনা সদস্যকে হস্তান্তর

কক্সবাজার প্রতিনিধি

প্রকাশিত: 11:24, 25 April 2024

বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের ২৮৮ বিজিপি ও সেনা সদস্যকে হস্তান্তর

ছবি : সংগৃহীত

মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা দেশটির সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) ও সেনাবাহিনীর ২৮৮ জন সদস্যকে ফেরত পাঠিয়েছে বাংলাদেশ।

আজ বৃহস্পতিবার (২৫ এপ্রিল) ভোর সাড়ে ৬টার দিকে কক্সবাজারের নুনিয়ারছড়া ঘাট থেকে বেসরকারি জাহাজ কর্ণফুলীতে করে তাদের নিয়ে যাওয়া হয় গভীর সাগরে। সেখানে নোঙর করা মিয়ানমারের জাহাজ চিন ডুইনে করে তাদের মিয়ানমারে নিয়ে যাওয়া হবে।

এর আগে কড়া নিরাপত্তায় বৃহস্পতিবার ভোরে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি থেকে ১০টি বাসে করে তাদের নেওয়া হয় নুনিয়ারছড়ার বিআইডব্লিউটিএর ঘাটে। সেখানে আগে থেকে অবস্থান করা কর্ণফুলী জাহাজে তাদের হস্তান্তর করা হয়। এ সময় বাংলাদেশ-মিয়ানমারের পদস্থ কর্মকতারা উপস্থিত ছিলেন।

মিয়ানমারের আরাকান আর্মি ও সে দেশের জান্তা সরকারের মধ্যে চলা সংঘর্ষের জেরে মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয় ২৮৫ জন বিজিপি ও মিয়ানমার সেনাবাহিনীর সদস্য।

গত ফেব্রুয়ারিতে আসা ২৩৩ জনের মধ্যে তিনজন বিজিপি সদস্য অসুস্থ থাকায় এবার ২৮৫ জনের সঙ্গে তাদেরও ফেরত পাঠানো হয়েছে। গেল ১৫ ফেব্রুয়ারি প্রথম দফায় বিজিপি ও তাদের পরিবারের ৩৩০ সদস্যকে ফেরত পাঠানো হয়েছিল।

এদিকে গতকাল বুধবার মিয়ানমার থেকে বাংলাদেশে আসে ১৭৩ জন বাংলাদেশি। যারা বিভিন্ন সময়ে মিয়ানমারের কারাগারে বন্দি ছিলেন।

গত বছরের ১৩ নভেম্বর থেকে উত্তর রাখাইন ও প্রতিবেশী দক্ষিণ চিন রাজ্যে মিয়ানমার জান্তা বাহিনীর ওপর হামলা চালিয়ে আসছে বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি। গোষ্ঠীটি বলছে, রাখাইনের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ শহর ও সেনা সদরদপ্তরের দখল নিয়েছে তারা।