ঢাকা Saturday, 27 April 2024

শিশুদের প্রসাধনী-আসক্তিতে কী করবেন

লাইফস্টাইল ডেস্ক 

প্রকাশিত: 19:56, 26 November 2021

আপডেট: 19:56, 26 November 2021

শিশুদের প্রসাধনী-আসক্তিতে কী করবেন

শিশুদের মন ভোলাতে অনেক মা-ই নিজের গহনা, টুকটাক প্রসাধনী তাদের হাতে তুলে দেন। ছোটরাও এগুলো বেশ পছন্দ করে; কিন্তু সমস্যা হয় যখন কোনো কোনো শিশু আস্তে আস্তে প্রসাধনের প্রতি আসক্ত হয়ে পড়ে। 

অনেক সময়ই সন্তানদের এই অভ্যাস বাবা-মা মেনে নিতে পারেন না। রাগ করেন। এটা ঠিক নয়। তাহলে এমন পরিস্থিতিতে কী করা উচিত মা-বাবাদের, চলুন জেনে নিই -

১) এখনকার গণমাধ্যমে শিশুরা অনেক সহজেই ফ্যাশন ও প্রসাধনের নানা রকম ছবি দেখতে অভ্যস্ত। তা থেকেই শিশুদের মনে এসব জিনিস ব্যবহারের বাসনা তৈরি হতে পারে। হয়তো এটি সাময়িক ইচ্ছা মাত্র। আপনার সন্তানেরও সেই রকম হয়েছে কি? বকাবকি না করে জানতে চান, হঠাৎ করে সে কেন প্রসাধনী ব্যবহার করতে চাইছে?

২) শিশু প্রথমে বুঝতে না চাইলে তাকে বলুন হালকা কিছু জিনিস ব্যবহার করতে। ওকে বোঝান, কেন বেশি প্রসাধনী ব্যবহার করা কম বয়সে ত্বকের জন্য ভালো নয়। এর আগে অবশ্যই জেনে নিন, সে কোন ধরনের প্রসাধন ব্যবহার করছে। কম রাসায়নিকযুক্ত জিনিস কিনে দিন।

৩) শিশু হালকা প্রসাধনী ব্যবহার করলেও তাকে ত্বকের যত্ন নিতে শেখান। অনেক সময়ই শিশুরা প্রসাধনী ব্যবহার করার পর সেটি মুছতে বা তুলে ফেলতে চায় না। তাকে বোঝান, এটি ত্বকে রেখে দেয়া বেশ ক্ষতিকর। এতে তার ত্বক নষ্ট হয়ে যেতে পারে এবং ফলে তাকে আর আগের মতো সুন্দর না-ও দেখাতে পারে। শিশুকে ধীরে ধীরে বোঝান। সবকিছু পজিটিভলিভাবে বলুন যাতে কোনোভাবেই তার মধ্যে নেগেটিভ কোনো মনোভাব সৃষ্টি না হয়।