ঢাকা Wednesday, 24 April 2024

যেভাবে চিনবেন ভাল তরমুজ

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: 20:14, 15 March 2024

যেভাবে চিনবেন ভাল তরমুজ

ফাইল ছবি

একদিকে গরম, অপরদিকে রমজানকে কেন্দ্র করে বাজারে চাহিদা বেড়েছে তরমুজের। গ্রীষ্মের রসালো এই ফল যেমনি শরীরের পানিশূন্যতা রোধ করে, তেমনি রোজা রেখে ইফতারে তৃপ্তি এনে দেয়। কিন্তু বাজারে তরমুজ কিনতে গেলে এই তরমুজ ভালো হবে কিনা, তরমুজ পাকা এবং মিষ্টি হবে কিনা এমন প্রশ্ন সকল ক্রেতার মনে দেখা দেয়। দেখেশুনে কিনে বাসায় নিয়ে আসার পর দেখা যায় রসহীন ও ফ্যাকাশে তরমুজ দিয়ে দিয়েছেন দোকানি। কীভাবে চিনবেন আপনি যে তরমুজ ক্রয় করছেন সেটি ভালো হবে কিনা। চলুন জেনে নেওয়া যাক।

তরমুজের যে অংশ দীর্ঘদিন মাটির উপর থাকে, সেই অংশ হলুদ হয়ে যায়। তরমুজ কেনার আগে তাই লক্ষ করুন হলদে দাগ আছে কিনা। বড় হলুদ দাগ থাকা মানে তরমুজটি ঠিকমতো পেকে যাওয়ার পর জমি থেকে ওঠানো হয়েছে। সাদাটে দাগ আছে এমন তরমুজ কিনবেন না।

তরমুজ গোলাকার হতে পারে কিংবা ওভাল আকৃতির হতে পারে। তবে কাটা-ছেঁড়া বা একদিক বড় একদিক ছোট এমন তরমুজ কিনবেন না। এসব তরমুজে রস হয় না বেশি।

রসে টইটম্বুর তরমুজ হবে ভারী। তরমুজ হাতে নিয়ে যদি হালকা বা ফাঁপা মনে হয়, তবে বুঝবেন সেটি ঠিকমতো পাকার আগেই চলে এসেছে বাজারে।

তরমুজের গোড়ায় শুকিয়ে যাওয়া অংশ থাকলে বুঝবেন সেটি ঠিক মতো পেকেছে। তরমুজের গায়ে টোকা দিয়ে দেখুন। ভারী আওয়াজ আসলে সেটি রসালো ও পাকা। তরমুজের গোড়ায় শুকিয়ে যাওয়া অংশ থাকলে বুঝবেন সেটি ঠিক মতো পেকেছে।

বিক্রেতারা বলছেন, আসলে তরমুজ কেমন হবে, তা নির্ভর করে ভাগ্যের ওপর। তারা সবসময় চান ক্রেতাদের হাতে ভালো তরমুজটি তুলে দিতে। এ জন্য প্রচলিত পদ্ধতির ওপর নির্ভর করেন। হাতে থাপ্পড় দিয়ে দেখেন তরমুজ কেমন শব্দ করে।

তিনি বলেন, ক্রেতা যখন আমাদের জিজ্ঞাসা করেন, তখন আমরা কয়েকটাতে বাড়ি দিয়ে দেখে যেটা একটা ভরাট মনে হয়, সেটাই নিতে বলি। বাকিটা আল্লাহর ইচ্ছা। অনেক ক্রেতাই ইদানীং রং দেখে কিনতে চায়। আমরা তখন আর কিছু বলি না। দোকানে সব ভালোগুলাই আনি। তারপরেও কিছু মিষ্টি বা পানি কম থাকে।

কৃষিবিদরা বলেন, তরমুজ বাইরে থেকে কখনোই বোঝা যাবে না সেটি পুরোপুরি মিষ্টি হবে কি না। তবে তরমুজের ভালো-মন্দ নির্ভর করে পরিপক্বতার ওপর। যদি কোনো ক্রেতা বুঝতে পারেন, তরমুজটি পরিপক্ব হয়েছে, তবেই তিনি সেটা কিনে লাভ করতে পারবেন।