ঢাকা Friday, 12 July 2024

দীর্ঘদিন বাঁচতে চাইলে বাদ দিন তিনটি খাবার

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: 18:12, 8 July 2024

দীর্ঘদিন বাঁচতে চাইলে বাদ দিন তিনটি খাবার

শরীর সুস্থ ও রোগমুক্ত রাখতে পারলে দীর্ঘ জীবন লাভ করা অসম্ভব নয়। এজন্য অন্য সবকিছুর সঙ্গে সঙ্গে প্রয়োজন স্বাস্থ্যকর খাবার।

কিন্তু আমরা কি আদতে সবসময়ই স্বাস্থ্যকর খাবার খাচ্ছি? এমন প্রশ্ন যদি তোলা হয়, তবে দেখা যাবে সেই খাবারের তালিকা বেশ লম্বা। তার চেয়ে বরং যেসব খাবারে স্বাস্থ্যহানি ঘটে, শরীরের অসুখ-বিসুখকে বাসা বাঁধতে উৎসাহী করে, তেমন খাবার বাদ দেয়াটাই উত্তম। 

এমন অনেক খাবারের মধ্যে চলুন আজ তিনটি খাবারের কথা জেনে নিই যেগুলো প্রতিনিয়ত গ্রহণের ফলে আমাদের স্বাস্থ্যঝুঁকি বাড়ছে, কমছে আয়ু।

ধূমপান : এসব খাবারের মধ্যে প্রথমেই আছে ধূমপান। আমেরিকার ‘সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’-এর এক সমীক্ষায় দেখা যায়, যারা নিয়মিত ধূমপান করেন, তাদের আয়ু ১০ বছর পর্যন্ত কমে যেতে পারে। সুস্থভাবে দীর্ঘায়ু পাওয়ার জন্য ধূমপানের অভ্যাস অবশ্যই ত্যাগ করতে হবে। 

চিপস : দ্বিতীয়টি হচ্ছে ছোট-বড় সবার খুব প্রিয় খাবার - চিপস। এর সঙ্গে রয়েছে খোলা বিক্রি হওয়া অতিরিক্ত তেলের ভাজাভুজিও। এগুলো সবই বাদ দিতে হবে। কারণ এসব খাবারে রয়েছে বিপুল পরিমাণ ক্যালোরি। এগুলো কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেয়। এতে নানা রকমের জটিল অসুখের ঝুঁকি বাড়ে।

অতিরিক্ত চিনি : সর্বশেষ খাবারটি হচ্ছে চিনি। তবে এটি পরিমিত খাওয়া যেতে পারে, কিন্তু অতিরিক্ত মাত্রায় খাওয়া স্বাস্থ্যের হানি ঘটায়। এছাড়া চিনিতে কোনো পুষ্টিগুণ নেই। কিন্তু চিনি ক্যালোরিতে ভরা। পুষ্টিগুণহীন এই ক্যালোরি নানা রকম রোগের কারণ হয়ে দাঁড়াতে পারে। ক্যান্সার থেকে শুরু করে ডায়াবেটিস বা কিডনি বিকল হয়ে যাওয়ার মতো নানা জটিল অসুখ দেখা দিতে পারে অতিরিক্ত চিনি খাওয়ার কারণে। আর এর ফলে কমতে পারে আয়ু।